ইভিএমের পক্ষে জনমত গড়তে প্রচারে নামছে ইসি

 

স্টাফ রিপোর্টার: ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পক্ষে জনমত গড়তে এবার প্রচারে নামছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য গণমাধ্যমে বিজ্ঞাপণ প্রচারের পাশাপাশি মসজিদ ও মন্দিরসহ বিভিন্ন উপাসনালয়েও প্রচার চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানান ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

তিনি বলেন, ইভিএম নিয়ে যেসব বিভ্রান্তি রয়েছে তার দূর করতে রেডিও, টেলিভিশন ছাড়াও মসজিদ-মন্দিরে প্রচার চালানো হবে। টিভিসি (টেলিভিশন কমার্শিয়াল) তৈরির জন্য ইভিএমের প্রকল্প পরিচালক কর্নেল রাকিবকে দায়িত্ব দেওয়া হয়েছে। ইভিএম সম্পর্কে জনগনকে স্পষ্ট ধারণা দিতে তারা কাজ করবেন।

ইসি সচিব বলেন, এই প্রচারে অনেক কিছু থাকবে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতেও প্রচার চালানো হবে। এটি একটি সমন্বিত কর্মসূচি। ইভিএমের কোন বাটনটি চাপ দিতে হবে, কিভাবে ভোট দেওয়া শেষ করতে হবে, সবকিছুই তাতে থাকবে। আবার অনেকের এই ধারণা থাকে যে, কলা মার্কায় ভোট দিতে বাটন টিপলে আম মার্কায় ভোট চলে যেতে পারে। এরকম ধারণা জনগণের মাঝে বা কারো মধ্যে থাকতে পারে। এই ধারণাগুলো দূর করার চেষ্টা করা হবে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করতে চায় নির্বাচন কমিশন। এজন্য নতুন একটি প্রকল্পও হাতে নিচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এবার নির্বাচনে ভোটারদের সন্দেহ দূর করতে এবং ইভিএমে ভোটদান পদ্ধতির ধরাণ পরিস্কার করতে প্রচরণাও চালানো হবে, যা এতো বড় আকারে আগে কখনো করেনি কমিশন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More