ঈদযাত্রায় সড়কে প্রাণ ঝরলো ১২ জনের

স্টাফ রিপোর্টার: মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করতে ছুটছেন মানুষ বাড়ির পানে। এবার সড়কে তেমন কোনো ভোগান্তি নেই। কিন্তু যানবাহনের বেপরোয়া গতি, দায়িত্বে চালকদের অবহেলাসহ নানান কারণে ঘটছে সড়ক দুর্ঘটনা। ঝরছে মানুষের প্রাণ। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী বুধবার দিবাগত রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ১২জন নিহত হয়েছেন। এর মধ্যে মুন্সীগঞ্জের শ্রীনগরে ৪, দিনাজপুরের চিরিরবন্দরে ৪ এবং পটুয়াখালীর বাউফল, নাটোরের নলডাঙ্গা, জামালপুরের ইসলামপুর ও চট্টগ্রামের চন্দনাইশে একজন করে নিহত হন। মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের শ্রীনগরে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে বাসের ধাক্কায় ৪ জন নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল আনুমানিক সাড়ে ৮টার দিকে উপজেলার ষোলঘর ভূইচিত্র কবরস্থানের সামনে এই দুর্ঘটনা ঘটে।

শ্রীনগর ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানান, এক্সপ্রেসওয়ের পূর্বপাশের লেনে একটি ট্রাক থামিয়ে চাকা ঠিক করছিলো। এ সময় পেছন দিক থেকে শরীয়তপুরগামী পদ্মা ট্রাভেলসের একটি যাত্রীবাহী বাস আরেকটি বাসকে ওভারটেক করতে গিয়ে ট্রাকটির বামপাশ ধাক্কা দেয়। এতে বাসটি দুমড়ে মুচড়ে যায়। এ সময় বাসের ২ যাত্রী ঘটনা স্থলে নিহত হন। অপর ২ জনকে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন। নিহতদের মধ্যে ২ জন নারী ও ২ জন পুরুষ।

হাঁসাড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. জাকির মোল্লা জানান, বাসটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। নিহতদের তাদের স্বজনদের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরের চিরিরবন্দরে দিনাজপুর-ফুলবাড়ি মহাসড়কে কোচ ও থ্রি-হুইলারের সংঘর্ষে বাবা-মা-ছেলেসহ ৪ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার বেলা ১১টায় চিরিরবন্দর উপজেলার পুনট্টি ইউনিয়নের উচিৎপুর শিবকুড়ী নামক স্থানে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, ফুলবাড়ি উপজেলা থেকে দিনাজপুরে হাসপাতালে রোগী দেখার উদ্দেশ্যে একটি থ্রি-হুইলারে করে ছেলে ও ভাতিজাকে সঙ্গে নিয়ে উত্তম-পল্লবী দম্পতি রওনা দেন। থ্রি হুইলারটি উপজেলার উচিতপুর গ্রামের শিবকুড়ী নামক স্থানে পৌঁছলে দিনাজপুর থেকে ঢাকাগামী একটি কোচের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই দুই শিশু নিহত হয়। স্থানীয়রা আহত অবস্থায় উত্তম ও পল্লবীসহ থ্রি হুইলার চালককে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাদের মৃত্যু হয়।

চিরিরবন্দর থানার ওসি মো. বজলুর রশিদ জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন এবং যান চলাচল স্বাভাবিক করে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

পটুয়াখালী প্রতিনিধি জানান, ঈদ করার জন্য মায়ের সঙ্গে নানার বাড়ি থেকে বাড়ি ফেরার পথে মোটর সাইকেলের ধাক্কায় মোসা. মানসুরা আক্তার (১০) নামে এক মাদরাসা শিক্ষার্থী নিহত হয়েছে। বুধবার দিবাগত রাত পৌনে ৮টার দিকে উপজেলার কেশবপুর ইউনিয়নের কেশবপুর গ্রামে এ ঘটনা ঘটে।

জানা গেছে, কেশবপুর গ্রামের মৃত মো. শাহজাহান মৃধার মেয়ে মানসুরা একই ইউনিয়নের মোমিনপুর গ্রামের নানা মো. সাহেব আলী খন্দকারের বাড়ি থেকে স্থানীয় ফাজিলপুর হাফেজিয়া মাদরাসায় পড়াশোনা করতো। বুধবার রাতে মায়ের সঙ্গে কেশবপুর গ্রামে বাবার বাড়ি ফেরার পথে কেশবপুর মৃধার বাজার এলাকার লতিফ মাস্টারের বাড়ির সামনে পৌঁছালে পেছন দিক থেকে আসা একটি মোটরসাইকেল তাকে ধাক্কা দেয়। পরে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নাটোর প্রতিনিধি জানান, নাটোরের নলডাঙ্গায় মোটর সাইকেল চালিয়ে বাড়ি ফেরার পথে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে ইমন হোসেন নামের এক কলেজছাত্র নিহত হয়েছেন। বুধবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে নলডাঙ্গা-পীরগাছা সড়কের জগদিশপুর বাড়িয়াহাটি শ্মশান ঘাট নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমন হোসেন (২২) উপজেলার বাড়িয়াহাটি গ্রামের প্রবাসী জাহিদুল ইসলামের ছেলে ও সাধনপুর পঙ্গু নিকেতন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিলেন। এলাকাবাসী জানায়, বুধবার রাত সাড়ে ১১টার দিকে ইমন হোসেন নলডাঙ্গা বাজার থেকে বাড়ি ফেরার পথে নলডাঙ্গা-পীরগাছা সড়কের জগদিশপুর বাড়িয়াহাটি শ্মাশান ঘাট নামক এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এ সময় একটি বৈদ্যুতিক খুঁটির সঙ্গে মোটরসাইকেলটির ধাক্কা লেগে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরের ইসলামপুরে সড়ক দুর্ঘটনায় ফুলেছা বেগম (৫০) নামে এক নারী নিহত হয়েছেন। তিনি ওই উপজেলার সভারচর গ্রামের আবু সাঈদের স্ত্রী। বৃহস্পতিবার দুপুরে উপজেলা সদর থেকে একটি বটবটি যাচ্ছিলো গোয়ালের চরের সভারচর মোড়ের দিকে। এ সময় নিজ বাড়ির সামনে বসেছিলেন ফুলেছা বেগম। তখন ওই যানটি ফুলেছাকে চাপা দেয়। ইসলামপুর থানার অফিসার ইনচার্জ মাজেদুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম প্রতিনিধি জানান, চট্টগ্রামের চন্দনাইশে তেলবাহী ট্রাকের ধাক্কায় জয়নাল আবেদীন প্রকাশ জাবেদ (৪৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। জাবেদ চন্দনাইশ পৌরসভা ৯ নম্বর ওয়ার্ডের আবু তালেব মুন্সি বাড়ির ফারুক আহমদের ছেলে।

পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দক্ষিণ হাসিমপুর বড়পাড়া কাদেরিয়া তৈয়বিয়া তাহেরিয়া নজিরিয়া সুন্নিয়া মাদরাসার গেটের সামনে ২ জন মোটর সাইকেল আরোহীর সঙ্গে অপর দিক থেকে আসা তেলবাহী ট্রাকের সংঘর্ষ হয়। ঘটনাস্থলেই মোটরবাইক চালক জাবেদ নিহত হয়। অপর আরোহী শহীদুল ইসলাম গুরুতর আহত হয়ে বিজিসি ট্রাস্ট মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। খবর পেয়ে দোহাজারী হাইওয়ে থানা পুলিশ ও চন্দনাইশ থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাশটি উদ্ধার করে সুরতহাল রিপোর্ট তৈরির জন্য থানা হেফাজতে নিয়ে আসে। তেলবাহী ট্রাকটি জব্দ করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More