উন্নয়নে স্বস্তি ভোটে অস্বস্তি

স্টাফ রিপোর্টার: অবকাঠামো উন্নয়নে স্বস্তি ও ভোটে অস্বস্তি নিয়ে চলতি মেয়াদের তিন বছর পার করল আওয়ামী লীগ সরকার। আজ চার বছরে পা রাখছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন এই সরকার। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা সরকারের বর্তমান মেয়াদের তিন বছরের বেশির ভাগ সময়ই কেটেছে মহামারি মোকাবেলায়। বৈশ্বিক এই দুর্যোগেও বাংলাদেশের মানুষের জীবন-জীবিকা ছিল চোখে পড়ার মতো সচল। বিরূপ এই পরিস্থিতিতেও মেগা প্রকল্পগুলোর কাজ প্রশংসনীয়ভাবে চালিয়ে যেতে পেরেছে সরকার। কিন্তু মানবাধিকার, বাকস্বাধীনতা, আইনের শাসন ও বিচারবহির্ভূত হত্যাকা- নিয়ে দেশ-বিদেশে সমালোচিত হয়েছে। সর্বশেষ র‌্যাব ও এর কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় সৃষ্টি হয়েছে বিব্রতকর পরিস্থিতির।
পাশাপাশি গত তিন বছরে ক্ষমতাসীন দলের অভ্যন্তরীণ দ্বন্দ্বে হত্যাকা-ের সঙ্গে বেড়েছে সামাজিক খুনোখুনিও। অতীতের যে কোনো সময়ের চেয়ে দাপট বেড়েছে আমলাদের। এই সময়ে দলের মধ্যে রাজনৈতিক দূরত্ব বেড়েছে। মন্ত্রীদের নানা কর্মকা-ে পড়তে হয়েছে সমালোচনায়। কিন্তু সবকিছু একহাতে সামলিয়ে ও নিজ কর্মদক্ষতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত জনপ্রিয়তা বেড়েছে বহুগুণ। করোনা মোকাবিলাসহ দেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারায় সফল নেতৃত্ব দেওয়ায় প্রধানমন্ত্রী প্রশংসিত হয়েছেন দেশে-বিদেশে।
২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে ভূমিধস জয়ের মধ্যদিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার। ২০১৯ সালের ৭ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভার শপথ গ্রহণ করে। এর আগে বিএনপিসহ কয়েকটি দলের বর্জনের মুখে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট। তার আগে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে তিন-চতুর্থাংশ আসনে জয়ী হয়ে ক্ষমতায় এসেছিল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। সে হিসাবে টানা ১৩ বছর প্রধানমন্ত্রী হিসেবে দেশের নেতৃত্ব দিচ্ছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More