এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর : এইচএসসি নভেম্বরে

স্টাফ রিপোর্টার: দেশের বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হয়ে যাওয়া চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এছাড়া নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা নেয়ার পরিকল্পনা রয়েছে। গতকাল রোববার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ঘোষণা দেন।
শিক্ষামন্ত্রী বলেন, ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের মধ্যে বই পাঠানো সম্ভব। আমরা বলেছিলাম আগস্টের মাঝামাঝি পরীক্ষা নিতে পারবো। পূর্বাভাস রয়েছে ওই সময়ে বন্যা হতে পারে। সেজন্য আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি পরীক্ষা নিতে চাই। সে কারনে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ১৫ সেপ্টেম্বর এসএসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে গত ১৯ জুন যে কাঠামো তৈরি করা হয়েছিলো পরীক্ষা নিতে সেটাতে কোনো পরিবর্তন আসবে না। তবে সময়ের ক্ষেত্রে কিছুটা হেরফের হতে পারে।
ডা. দীপু মনি বলেন, আমরা ২৪ জুলাই বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট ও সুনামগঞ্জে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়া হবে। সিলেটে এসএসসি পর্যায়ে সিলেটে ৬৮২ সেট বই লাগবে আর সুনামগঞ্জে ১০ হাজার ৫৮৬ সেট বই দেয়া হবে। আর সব মিলিয়ে সিলেটে বই প্রয়োজন হবে ২৫ হাজার ৬০১টি এবং সুনামগঞ্জে ৭৬ হাজার ৮৯৯টি বই দরকার।
শিক্ষামন্ত্রী বলেন, বন্যার কারণে বন্যা কবলিত এলাকায় শিখন ঘাটতি হয়েছে। এরই মধ্যে একটা প্রতিবেদন পেয়েছি, সার্বিক বিষয়ে এই ঘাটতি কাটিয়ে উঠতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। করোনা প্রাকৃতিক দুর্যোগের কারণে পরীক্ষা গ্রহনের যে সময়ের হেরফের হয়েছে তা পরের বছর ধীরে ধীরে সমন্বয় করা হবে। বরাবরের মতো এবারও পরীক্ষা চলাকালীন সময়ে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।
চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। এতে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়ে। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করা হলো।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More