করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে মৃত ৭৮ ॥ নতুন শনাক্ত ২২০২

স্টাফ রিপোর্টার: দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৭ জন। করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার ছয় মাসের মাথায় সরকারি হিসাবে মৃতের সংখ্যা সাড়ে চার হাজার ছাড়িয়ে গেলো। এ পর্যন্ত মোট মারা গেছেন চার হাজার ৫১৬ জন। এর মধ্যে পুরুষ তিন হাজার ৫৩৪ জন (৭৮ দশমিক ২৬ শতাংশ) এবং নারী ৯৮২ জন (২১ দশমিক ৭৪ শতাংশ)। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৪১২টি নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত করা হয়েছে আরও দুই হাজার ২০২ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে তিন লাখ ২৭ হাজার ৩৫৯ জনে দাঁড়ালো। গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদফতর থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করা ৩৭ জনের মধ্যে ৩০ জন পুরুষ ও সাতজন নারী। তাদের মধ্যে ৩১ জন হাসপাতালে এবং ছয়জন বাড়িতে মারা গেছেন। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে তিনজনের বয়স ২১-৩০ বছরের মধ্যে, দুজনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, দুজনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, নয়জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে ও ষাটোর্ধ্ব রয়েছেন ২১ জন। ১৩ জন ঢাকা বিভাগের, ছয়জন চট্টগ্রাম বিভাগের, দুজন রাজশাহী বিভাগের, তিনজন খুলনা বিভাগের, সাতজন রংপুর বিভাগের, চারজন সিলেট বিভাগের এবং একজন করে মোট দুজন বরিশাল ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণকারী চার হাজার ৫১৬ জনের মধ্যে পুরুষ তিন হাজার ৫৩৪ জন (৭৮ দশমিক ২৬ শতাংশ) এবং নারী ৯৮২ জন (২১ দশমিক ৭৪ শতাংশ)। তাদের মধ্যে ২ হাজার ২৫৪ জনের বয়স ছিলো ৬০ বছরের বেশি। এছাড়া ১ হাজার ২৩১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৫৯৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২৭৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১০৮ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৩৭ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ১৯ জনের বয়স ছিলো ১০ বছরের কম।

এর মধ্যে ২ হাজার ১৮৪ জন ঢাকা বিভাগের, ৯৬৬ জন চট্টগ্রাম বিভাগের, ২৯৯ জন রাজশাহী বিভাগের, ৩৭৮ জন খুলনা বিভাগের, ১৭৫ জন বরিশাল বিভাগের, ২০৫ জন সিলেট বিভাগের, ২১২ জন রংপুর বিভাগের এবং ৯৭ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও তিন হাজার ২৯৮ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন দুই লাখ ২৪ হাজার ৫৭৩ জন। সব মিলিয়ে এ পর্যন্ত ১৬ লাখ ৪৪ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৯৩টি ল্যাবে ১৫ হাজার ৪১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৬ লাখ ৪৪ হাজার ৭২৪টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৯ দশমিক ৯০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮ দশমিক ৬০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৮ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More