চীনের সেরা ছাত্রের অ্যাওয়ার্ড পেলেন চুয়াডাঙ্গার রিশাদ

স্টাফ রিপোর্টার: চীনের শ্যান্ডং প্রদেশের জিনান ইউনিভার্সিটি থেকে কম্পিউটারবিজ্ঞান এবং প্রযুক্তিতে স্নাতকোত্তর বাংলাদেশি শিক্ষার্থী মো. রিশাদ অর্জন করেছেন ইউনিভার্সিটির সেরা ছাত্র পুরস্কার-২০২০। বিগত শিক্ষাবর্ষে বৈজ্ঞানিক গবেষণা, একাডেমিক গবেষণাপত্র প্রকাশ ও গবেষণাপত্রের সাথে চীন-বাংলাদেশ বন্ধুত্ব প্রচারে অবদানের ভিত্তিতে এ পুরস্কার দেয়া হয়। ইউনিভার্সিটির সব আন্তর্জাতিক শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন স্কেলে মূল্যায়ন শেষে সেরা ছাত্র পুরস্কারটি দেয়া হয়েছে।
চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার ঘোলদাড়ি এলাকার ছেলে রিশাদ আহমেদ শাহীন ২০১৭ সালের সেপ্টেম্বরে চীনের গভ. স্কলারশিপ নিয়ে ৩ বছর মেয়াদি স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে চীনে যান। তিনি এফএমআরআই ডেটা এবং ডিপ লার্নিং ব্যবহার করে অটিজম রোগীদের শ্রেণিবিন্যাস করেন। গবেষণাপত্রের ওপর ভিত্তি করে তিনি প্রথম লেখক হিসেবে ২টি আইইইই জার্নাল এবঙ ১টি ইআই আইইইই কনফারেন্স গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। স্নাতকোত্তর ডিগ্রির জন্য কোর্স সম্পন্নের পাশাপাশি একটি ইআই গবেষণা প্রবন্ধ আবশ্যক থাকলেও অতিরিক্ত ২টি প্রবন্ধ প্রকাশ করায় মো. রিশাদ আহমেদ শাহীন এই পুরস্কার পেলেন। ।
রিশাদ আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে যথাক্রমে স্নাতক সম্মান এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। স্নাতকোত্তর শেষে তিনি চুয়াডাঙ্গার ফার্স্ট ক্যাপিট্যাল ইউনিভার্সিটিতে ইইই বিভাগে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে শিক্ষা ছুটিতে আছেন। গবেষণার পাশাপাশি তিনি বিভিন্ন গবেষণাধর্মী লেখালেখি ও স্বেচ্ছাসেবী কাজের সঙ্গে যুক্ত আছেন। একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More