চুয়াডাঙ্গা মেহেরপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন : চলবে ১৭ অক্টোবর পর্যন্ত

কোনো শিশু যেনো বাদ না পড়ে সেজন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহ্বান

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। কর্মসূচিতে ৬ থেকে ১১ মাস বয়সী ১ হাজার ৮৮৯ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১২ হাজার ৫৮২ জনকে শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপ্সুল খাওয়ানো হবে। আগামী ৪ অক্টোবর  হতে ১৭ অক্টোবর পর্যন্ত এ ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

চুয়াডাঙ্গায় গতকাল রোববার সকাল ৯টায় সদর হাসপাতাল চত্বরে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৪ বছর বয়সী শিশু তাফসিনের ভিটামিন ‘এ’ খাওয়ানোর মধ্যে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন। আগামী ১৭ অক্টোবর পর্যন্ত জেলার ৬-৫৯ মাস বয়সী ১ লাখ ৩৮ হাজার ৬৪৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। জেলার সিভিল সার্জন ডা.এএসএম মারুফ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু ও অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু তারেক উপস্থিত ছিলেন। এসময় আরএমও ডা. শামীম কবির, ডা. আওলিয়ার রহমান, চিকিৎসকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের কার্যকর ভূমিকা পালন করে থাকে। সেজন্য নির্ধারিত বয়সের কোনো শিশু ভিটামিন ‘এ’ খাওয়ানো থেকে বাদ না পড়ে এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকতে হবে। অভিভাবকদের টিকাদান কেন্দ্রে শিশুদের নিয়ে যেতে পরামর্শ দেয়া হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলা ও পৌরসভায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার এসএম মুনিম লিংকন উপজেলার সীমান্ত ইউনিয়নে ও পৌর মেয়র জাহাঙ্গীর আলম পৌরসভায় এ ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জুলিয়েট পারউন জানান, জীবননগর উপজেলার ৮টি ইউনিয়নের ১১০ কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। পৌরসভার ভারপ্রাপ্ত সেনেটারি ইন্সপেক্টর জামাল উদ্দিন জানান, জীবননগর পৌরসভায় ১টি স্থায়ী ও ২৪টি অস্থায়ী কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৮৭ জন শিশুকে একটি করে সবুজ রঙের ভিটামিন এ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ হাজার ৭৮৬ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় আনুষ্ঠানিকভাবে জাতীয় ভিটামিন ’এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, ডা. ওয়ালিদ মাহমুদ। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, কামাল উদ্দীন প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালের দিকে মেহেরপুর পৌরসভা প্রাঙ্গণে ও সদর উপজেলার বারাকপুর কমিউনিটি ক্লিনিক মিলনায়তনে মেহেরপুর জেলা পর্যায়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন কয়েকজন শিশুকে ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে এই ক্যাম্পেইন উদ্বোধন করেন। ১০ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে।

এ সময় অন্যদের মধ্যে পৌর প্যানেল মেয়র শাহিনুর রহমান, কাউন্সিলর আল মামুন, নুরুল আশরাফ রাজিব, আব্দুল্লাহ বাপ্পী, মহিলা কাউন্সিলর হামিদা খাতুন, আল্পনা খাতুনসহ পৌর স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে একই দিন বিকেলে সদর উপজেলার বারাকপুর কমিউনিটি ক্লিনিক মিলনায়তনে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিভিল সার্জন মো. নাসির উদ্দিন। মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রফিকুল ইসলাম, মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, ইন্সপেক্টর আব্দুল আওয়াল, ইপিআই সুপার আব্দুস সালাম, আবু সামাইন প্রমুখ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় মুজিবনগর উপজেলায় শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। গতকাল রোববার সকাল ৯টায় বিদ্যাধরপুর কমিউনিটি ক্লিনিকে এ কার্যক্রমের উদ্বোধন করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডা. মজিবুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহমুদুর রহমান প্রমুখ। উপজেলায় ৯৬টি কেন্দ্রের মাধ্যমে ৮ হাজার ৩৭৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানান উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্লনা কর্মকর্তা ডা. মজিবুর রহমান।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More