জন্মশতবার্ষিকীর প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রন্ধাঞ্জলি

বঙ্গবন্ধুর কাজ সমাপ্ত করতে অঙ্গীকারবদ্ধ : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন আজ। গতরাতে জন্মশতবার্ষিকীর প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রন্ধাঞ্জলি, আতশবাজি ও ফেসটুন উড়িয়ে জন্ম শতবার্ষিকী শুভ সূচনা করা হয়েছে। প্রতি বছর বঙ্গবন্ধুর জন্মদিনকে রাষ্ট্রীয় মর্যাদায় ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করা হয়। রাষ্ট্রীয় মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হচ্ছে। আজ সরকারি ছুটির দিন। সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এছাড়াও আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। ২০২০ সাল ছিলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। বছরব্যাপী জাতির জনকের জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান সরকারি এবং বেসরকারিভাবে উদযাপিত হয়ে আসছে। কিন্তু করোনার প্রকোপে অনেক কর্মসূচি স্থগিত করা হয়, যা এবার উদযাপিত হতে যাচ্ছে। এছাড়া মুজিববর্ষের কলেবরও কিছুদিন বাড়ানো হয়েছে। সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী এ বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত মুজিববর্ষ পালিত হবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপ্রতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, রূপকল্প-২০২১ ও ২০৪১ এবং ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের মাধ্যমে আমরা জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বাণীতে তিনি দেশের ভবিষ্যৎ নেতৃত্ব শিশুদের কল্যাণে বর্তমানকে উৎসর্গ করার আহ্বান জানান। শেখ হাসিনা বলেন, ‘আমাদের শিশুরা আগামীর বাংলাদেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠুক, মেধা ও প্রজ্ঞায় বঙ্গবন্ধুর আদর্শে নিজেদের প্রতিষ্ঠিত করুক, আন্তর্জাতিকভাবে গৌরব বয়ে আনুক প্রিয় মাতৃভূমির জন্য- এটাই আমরা চাই।’ জাতির পিতার জন্মদিন এবং জাতীয় শিশু দিবস-২০২১ উপলক্ষে তিনি সব শিশু, দেশের সব নাগরিক এবং প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘এবারের জাতীয় শিশু দিবসের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন।’ প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন ও প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেন। আওয়ামী লীগ সরকার উন্নয়ন ও সুরক্ষার বিভিন্ন কার্যক্রমের সঙ্গে জাতীয় শিশু নীতি-২০১১, শিশু আইন-২০১৩, বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ প্রণয়ন করেছে। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক শিশু দিবস উদযাপন, সুবিধাবঞ্চিত পথশিশুদের পুনর্বাসন এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর বিকাশ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, ‘বছরের শুরুতে শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান করা হচ্ছে। প্রায় শতভাগ শিশু স্কুলে যাচ্ছে। আমরা শিশুদের জন্য জাতির পিতার জীবন ও কর্মভিত্তিক বই প্রকাশ এবং পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংযোজন করেছি। সব শিশুর সমঅধিকার নিশ্চিত করার মধ্যদিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলাই আমাদের লক্ষ্য। আর এ লক্ষ্য বাস্তবায়নে পিতা-মাতা, পরিবার ও সমাজের ভূমিকা অপরিসীম। শিশুর প্রতি সহিংস আচরণ এবং সব ধরনের নির্যাতন বন্ধ করার জন্য সবাইর প্রতি আহ্বান জানাচ্ছি।
চুয়াডাঙ্গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে রাত ১২টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। জেলা প্রশাসনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, ডিডিএলজি মনিরা পারভীন, এনডিসি আমজাদ হোসেন, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার জাহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহাঙ্গীর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কনক কুমার দাস, চুয়াডাঙ্গা পৌরসভার পক্ষে মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, প্যানেল মেয়র-১ সুলতানারা রত্মা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক ও আবু হোসেন, স্বাস্থ্য বিভাগের পক্ষে ডা. ওয়ালিউর রহমান নয়ন, বিএমএ চুয়াডাঙ্গার পক্ষে বিএমএ সভাপতি ডা. মার্টিন হিরক চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা ও সদস্যবৃন্দ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, সরকারি আদর্শ মহিলা কলেজের পক্ষে প্রফেসর আজিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মুহা. সাদিকুর রহমান, জেলা যুবলীগের পক্ষে আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, জেলা কৃষকলীগের পক্ষে সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, পৌর আহ্বায়ক রাকিবুর রহমান রাকু, জাতীয় মহিলা সংস্থার পক্ষে চেয়ারম্যান নাবিলা রুখসানা ছন্দা। এছাড়াও গণপূর্ত বিভাগ, এলজিইডি, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, আনসার ও ভিডিপি, ওজোপাডিকো, কালেক্টরেট স্কুল ও কলেজ, জেলা মৎস্য দফতর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার ও ভিডিপি প্রতিরক্ষা বাহিনী, টিটিসি, প্রাণিসম্পদ বিভাগ, খাদ্য বিভাগ, পরিসংখ্যান অফিস, সড়ক বিভাগ, রেড ক্রিসেন্ট, পিডাব্লিউডি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, বিটিসিল, জেলা রেজিস্টার ও সাব রেজিস্টার, চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জেলা আইনজীবী সমিতি। এছাড়াও দৈনিক মাথাভাঙ্গার পক্ষেও এই মহানায়কের জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More