দুর্গাপূজার মহাসপ্তমীতে করোনা মুক্তির জন্য বিশেষ প্রার্থনা

কুমারী পূজাবিহীন মহাঅষ্টমী আজ : ভক্তরা মায়ের চরণে দেবেন অঞ্জলি

স্টাফ রিপোর্টার: আজ শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী। শ্রী শ্রী দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে শেষ হয়েছে শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী পূজা। মহাসপ্তমীর দিন শুক্রবার দুপুরে বিভিন্ন ম-পে করোনামুক্তি এবং দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায় বিশেষ প্রার্থনা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে মহাঅষ্টমীর ঐতিহ্য কুমারী পূজা আয়োজন থাকছে না। তবে শনিবার মহাঅষ্টমী পূজার আনুষ্ঠানিকতা থাকবে। ভক্তরা বাসায় বসেই অঞ্জলি নিবেন। এদিকে চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম আলমডাঙ্গা উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছেন। দামুড়হুদার বিভিন্ন পূজণ্মডপ পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান।

এছাড়া মণ্ডপ পরিদর্শন করেছেন দামুড়হুদার  মেসির ১৫ ভক্তের পক্ষে  ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। মেহেরপুরের পুলিশ সুপার এস.এম মুরাদ আলী বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছেন। এ সময় তিনি শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা বিনিময় করেন।

জানা গেছে, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গত বৃহস্পতিবার থেকে। শুক্রবার সকালে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা চলাকালে ঢাকের বোল, কাঁসর ঘণ্টা ও শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠলেও করোনাভাইরাসের মহামারির কারণে এবারের আয়োজন ও অংশগ্রহণ সীমিত ছিলো। প্রাকৃতিক দূর্যোগের কারণে রাজধানীর ম-পগুলো খুবই ফাঁকা ছিলো। পূজা শেষে স্বল্প সংখ্যক ভক্ত ম-পে অঞ্জলি দিয়েছেন। তবে বাসায় থেকে অঞ্জলি দেয়ার জন্য বিভিন্ন টেলিভিশনে ও ফেসবুকে সরাসরি অঞ্জলি দেয়ার ব্যবস্থা করা হয়। পূজাম-পগুলো সন্ধ্যা আরতির পর বন্ধ হয়ে যায়। এদিকে দুপুরে পূর্ব ঘোষণা অনুযায়ী বিভিন্ন ম-পে করোনা মুক্তি এবং দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

আজ শনিবার সকাল ৫টা ১৬ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা ও মহা অষ্টমীর ব্রতোবাস শুরু হবে। সকাল ৬টা ৩৫ মিনিট থেকে ৭টা ২৩ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হবে সন্ধিপূজা। সপ্তমী পূজার মতো অষ্টমী ও নবমী পূজার দিন সকাল ১০টা ৪৫ মিনিটে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করবে কয়েকটি টেলিভিশন চ্যানেল। একই সময়ে মহানগর সর্বজনীন পূজা কমিটি এবং শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির নামের ফেসবুক পেজ থেকে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করা হবে। বাড়িতে বসেই এবার ভক্তরা মায়ের চরণে অঞ্জলি দেবেন বলে জানান তিনি।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম আলমডাঙ্গা পৌর এলাকার বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেছেন। গতকাল শুক্রবার রাতে পূজাম-প পরিদর্শনকালে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেছেন। গতকাল শুক্রবার রাত ৮টার দিকে দামুড়হুদা উপজেলার বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেন। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, গতকাল শুক্রবার রাতে দামুড়হুদা উপজেলা সদরসহ বিভিন্ন পূজাম-প পরিদর্শনকালে দেখা যায় যে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা পালিত হচ্ছে। এসময় বিভিন্ন পূজাম-পের আইন-শৃংখলার দায়িত্বে থাকা আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও পূজা ম-পের সভাপতি-সম্পাদকের সাথে কথা বলে সার্বিক খোঁজখবর নিই এবং মহামারী করোনা ভাইরাসের মধ্যে সরকারি বিধি মেনে সুন্দরভাবে উৎসব পালনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।

এদিকে, দামুড়হুদায় মেসির ১৫ ভক্তের পক্ষ থেকে ৭টি গরীব দুস্থ হিন্দু পারিবারকে দুর্গাপূজার উপহার হিসেবে খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে মেসি ১৫ ভক্তের পক্ষে শুভ দাস দামুড়হুদা উপজেলা সদরের দাসপাড়ায় এ খাদ্য সামগ্রী প্রদান করেন। খাদ্য সামগ্রীর তালিকায় ছিলো ৫ কেজি আটা, ৫শ গ্রাম তেল, ৫শ গ্রাম মশুরের ডাল, ৫শ গ্রাম চিনি, এক প্যাকেট সেমাই।

মেহেরপুর অফিস জানিয়েছে, গতকাল শুক্রবার ছিলো সনাতন ধর্মালম্বীদের ৫ দিনব্যাপী সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গোৎসবের ২য় দিন মহাসপ্তমী। মহাসপ্তমীতে সারাদিনের বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে সনাতন ধর্মাম্বলীরাসহ অন্য ধর্মের মানুষজনও শারদীয় দুর্গা উৎসবে শরিক হন।

এদিকে এদিন সন্ধ্যায় মেহেরপুরের পুলিশ সুপার এস.এম মুরাদ আলী মেহেরপুরের বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেছেন। পুলিশ সুপার মেহেরপুর শহরের শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দির, নায়েব বাড়ি মন্দির, শ্রী শ্রী হরিভক্তি প্রদায়িনী পূজা মন্দির, হালদারপাড়া ও মালোপাড়া পূজা মন্দির পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি সংশ্লিষ্ট মন্দির কমিটির নেতৃবৃন্দের সাথে কথা বলেন এবং শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা বিনিময় করেন। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য পুলিশ সুপার এস এম মুরাদ আলীকে স্বাগত জানান। জেলা পূজা উদযাপন কমিটির অন্যান্য সদস্যরা এ সময় সেখানে উপস্থিত ছিলেন। এর আগে পুলিশ সুপার এসএম মুরাদ আলী মেহেরপুরের মুজিবনগর উপজেলার বিভিন্ন পূজা মন্দির পরিদর্শন করেন। এ সময় সদর থানার ওসি শাহ দারা খান, ডিবির ওসি জুলফিকার আলী তার সাথে ছিলেন। এ বছর  মেহেরপুর জেলায় মোট ৪১ পূজা ম-পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More