পরীক্ষামূলকভাবে চলল স্বপ্নের মেট্রোরেল

স্টাফ রিপোর্টার: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দেশের প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে আগামী বছরের ডিসেম্বরে উদ্বোধন করা হবে। গতকাল রবিবার রাজধানীর উত্তরার দিয়াবাড়ি ডিপোর ভায়াডাক্টে মেট্রোরেল প্রকল্পের পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বেলা ১১টা ৫৮ মিনিটে সবুজ পতাকা নাড়িয়ে ওবায়দুল কাদের ট্রেনের পরীক্ষামূলক চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এ সময় কোটস অন লোডিং এলাকায় স্থাপিত পৃথক মঞ্চে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ঢাকাস্থ জাপান দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি চিফ ইয়োকি ইয়ামায়া, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দীকসহ মেট্রোরেল সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং জাইকাসহ বিভিন্ন সহযোগী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা।
রাজধানীর উত্তরা উত্তর স্টেশন থেকে রওনা হয়ে পল্লবী পর্যন্ত প্রায় দেড় ঘণ্টায় চারটি স্টেশন ঘুরে আবার ডিপোতে ফিরেছে মেট্রোরেল। ঘণ্টায় ২৫ কিলোমিটার গতিবেগে চলেছে ট্রেনটি। প্রথম পরীক্ষামূলক ট্রেন চলাচলে কোনো যাত্রী পরিবহন করা হয়নি। এই পরীক্ষামূলক চলাচলে চালকের আসনে ছিলেন একজন জাপানি নাগরিক। তিনি পিসিসিএল কোম্পানির একজন কর্মচারী। এছাড়া তার সঙ্গে আরো কয়েক জন জাপানি কর্মী ও দেশীয় কর্মী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এর আগে শুক্রবার প্রস্তুতির অংশ হিসেবে প্রথমবারের মতো মেট্রোরেল দিয়াবাড়ির ডিপো থেকে পল্লবী পর্যন্ত ভায়াডাক্টের ওপর চালানো হয়।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল তরুণ প্রজম্মের ড্রিম প্রজেক্ট। আগামী বছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন করবেন। আগামী বছরের জুনে পদ্মা সেতু প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া আগামী বছর চট্টগ্রামে বঙ্গবন্ধু কর্ণফুলী টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, এটি একটি মাইলফলক। মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, এটি দৃশ্যমান বাস্তবতা। সমালোচকরা সমালোচনা ও অপপ্রচার করবে, আমরা জবাব দেব কাজে। শেখ হাসিনা সরকার কাজেই জবাব দেয়। আমরা মেট্রোরেল, পদ্মাসেতুসহ মেগা প্রজেক্ট দিয়ে জাবাব দিচ্ছি।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মোট ১৬টি মেট্রোরেল স্টেশনের মধ্যে প্রথম ৯টি মেট্রোরেল স্টেশনের কনকোর্স, প্রথম পাঁচটি মেট্রোরেল স্টেশনের প্ল্যাটফরম ও প্রথম চারটি মেট্রোরেল স্টেশনের স্টিল রুফ স্ট্রাকচার এবং তিনটি মেট্রোরেল স্টেশনের রুফ শিটিংয়ের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট মেট্রোরেল স্টেশনসমূহের নির্মাণকাজ বিভিন্ন পর্যায়ে আছে। তিনি বলেন, ডিপোর অভ্যন্তরে রেললাইন স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে। ভায়াডাক্টের ওপর মেইন লাইনে ১৭ দশমিক ২৪ কিলোমিটার রেললাইন স্থাপন করা হয়েছে। প্রথম পাঁচটি মেট্রোরেল স্টেশন পর্যন্ত ট্রেন চলাচলের উপযুক্ত করে প্রয়োজনীয় বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন ও সফলভাবে টেস্ট করা হয়েছে। ভায়াডাক্টের ওপর ১৭ দশমিক ৪৪ কিলোমিটার ওভারহেড কেটেনারি সিস্টেম (ওসিএস) ওয়্যারিং সম্পন্ন হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More