প্রাথমিকেই শিশুদের ভিত্তি গড়তে পারলে পরবর্তিতে সুফল মিলবে

গাংনীতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের উপকরণ বিতরণ অনুষ্ঠানে এমপি সাহিদুজ্জামান
গাংনী প্রতিনিধি: মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেছেন, প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষার ভিত্তি গড়ে দিতে পারলে সেই শিশু মাধ্যমিক স্তরে ভালো করবে। ভিত্তি গড়ার কাজটি যদি সঠিকভাবে না হয় তাহলে মাধ্যমিক স্তরে গিয়ে জোড়াতালি দিয়ে একজন শিক্ষার্থীকে মানুষের মতো মানুষ করা যায় না। প্রাথমিকের প্রধান শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, শিশুরা কেনো বিদ্যালয়ে আসছে না, কেনো তারা ভালো ফলাফল করতে পারছে না সেটি দেখভালের দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের। আমি আশা করছি, আপনারা (প্রধান শিক্ষক) সেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন। আপনাদের হাতেই আগামীর বাংলাদেশ। গতকাল রোববার দুপুরে গাংনী ইউএনও’র সভাকক্ষে প্রাথমিক বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপরোক্ত কথাগুলো বলেন এমপি সাহিদুজ্জামান খোকন।
সরকারের সদিচ্ছার কোনো ঘাটতি নেই উল্লেখ করে তিনি বলেন, আপনারা জেনে অবাক হবেন যে গাংনী উপজেলায় ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের চারতলা ভবন নির্মাণ কাজ চলমান রয়েছে। এছাড়াও অনেক বিদ্যালয়ের অন্যান্য উন্নয়ন কাজ চলমান। এছাড়াও ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়মুখী করার লক্ষ্যে টিফিন বাটি থেকে শুরু করে এমন কোনো শিক্ষা উপকরণ নেই যা সরকার দিচ্ছে না। এখন এগুলোর সঠিক ব্যবহার হচ্ছে কি না তা দেখভালের দায়িত্ব শিক্ষা কর্মকর্তাদের ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের। পাশাপাশি অভিভাবকদেরকেও আরও সচেতন হতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের লেখাপড়ার পরিবেশ সৃষ্টি করার জন্য সরকারের শিক্ষা বিভাগ নানা উদ্যোগ গ্রহণ করেছে। বিষয়টি অতিব গুরুত্বপূর্ণ হিসেবে নিয়ে তাদের তালিকা তৈরি করে উপকরণ দিয়ে উৎসাহ দেয়া হচ্ছে। বাংলাদেশের প্রেক্ষাপটে এ ধরনের উদ্যোগ কেবলমাত্র সম্ভব হয়েছে জাতির জনকের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার রাষ্ট্র পরিচালনার কারণে। তাই এ সুযোগ কাজে লাগিয়ে সরকারের লক্ষ্য পূরণের মাধ্যমে শিশুদের মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষা অফিসার আলা উদ্দীন। সহকারী শিক্ষা অফিসার শাহাজাহান রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাংনী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন হিজলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক, গাংনী প্রেসক্লাব সাধারণ সম্পাদক মাহাবুব আলম, শিক্ষক নেতা পারভেজ সাজ্জাদ রেজা, জিয়া মোহাম্মদ আহসান মাসুদ, শিক্ষক নেতা রকিবুল ইসলামসহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে ৭টি প্রাথমিক বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মাঝে হুইল চেয়ার, ওয়াকার, ক্র্যাচ ও শ্রবণযন্ত্র বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More