ফের জেঁকে বসেছে শীত : বিভিন্ন অঞ্চলে কুয়াশার পূর্বাভাস

মাঘের মাঝামাঝি পর্যন্ত ওঠানামা করবে শীত

স্টাফ রিপোর্টার: টানা এক সপ্তাহ শৈত্যপ্রবাহের পর তিনদিন বিরতি দিয়ে আবার জেঁকে বসেছে শীত। রাতের তাপমাত্রা কমতে ও দিনের তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়া অধিদফতর এরকমই পূর্বাভাস দিয়ে বলেছে,  অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। মধরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী কুয়াশা পড়তে পারে।

গতকাল শুক্রবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৯ দশমিক ৬ ও সর্বোচ্চ সীতাকু-ে ২৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বনি¤œ ১০ দশমিক ৫ ও সর্বোচ্চ ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিলো। গুড়ি গুড়ি বৃষ্টির পূর্বাভাস দেখা দিলেও গতকাল শুক্রবার দেশের কোথাও তেমন কিছু হয়নি। তবে চুয়াডাঙ্গায় শীতের প্রকোপ রাতে বেড়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আরও কিছুটা হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা কিছুটা বাড়বে। ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন নেই। ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে শেষের দিকে রাতের তাপমাত্রাও কিছুটা বাড়বে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপ দুর্বল হয়ে পড়ায় শুক্রবার থেকে উত্তরের শীতল হাওয়া সক্রিয় হয়ে পড়েছে। ফলে তাপমাত্রা কমছে। শুক্রবার থেকে দেশের বিভিন্নি স্থানে আবারও শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। শনিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহ বিস্তার ঘটাতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তা কয়েকদিন স্থায়ী হতে পারে। এরপরই আবারও পশ্চিমা লঘুচাপের কারণে তাপমাত্রা বেড়ে যাবে। মাঘের মাঝামাঝি পর্যন্ত শীত ওঠানামা করবে। এরপরেই বাতাসে বসন্তের আবহ চলে আসতে পারে। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সকাল ৯টায় সেখানে তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। এর আগে গত সোমবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। পরদিন মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তেঁতুলিয়ার তাপমাত্রা বেড়ে গিয়ে ১০ ডিগ্রি থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করছিলো। তবে এ কয়েকদিন ঘন কুয়াশার কারণে রোদের তীব্রতা একেবারেই ছিলো না। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ফেনীতে ২৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিনদিন সারাদেশে আবহাওয়ার খুব বেশি তারতম্য হবে না। বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ছে। ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। নয় ঘণ্টা পর শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে ফেরি চলাচল শুরু হয়। এর আগে দুপুরের দিকে অবশ্য বিভিন্ন জায়গার কুয়াশা কেটে যায়। বৃহস্পতিবার রাতে কুয়াশার পরিমাণ কমে গিয়ে উত্তরের হিমেল বাতাসের দাপট বেড়ে যায়। রাতভর কনকনে ঠান্ডায় কাবু হয়ে পড়ে সাধারণ মানুষ। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন,  দেশের কয়েক জায়গায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে। শনিবার থেকে শৈত্যপ্রবাহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় বিস্তার ঘটাতে পারে। এ সময় তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More