বদলে যাবে চুয়াডাঙ্গাসহ পশ্চিমাঞ্চলের রেলের ২৬ স্টেশন

মুজিববর্ষে পরিকল্পনায় মডেল হিসেবে আধুনিকায়ন করার পরিকল্পনা

স্টাফ রিপোর্টার: জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষ্যে পশ্চিম রেল ২৬টি স্টেশনকে ‘মডেল’ হিসেবে আধুনিকায়ন করার পরিকল্পনা হাতে নিয়েছে। প্রায় ১৫০ কোটি টাকা ব্যয়ে স্টেশনগুলোকে আধুনিকায়ন করা হবে। আগামী মাসেই টেন্ডার প্রক্রিয়া শেষ করে কাজ শুরু হবে। এরপর ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের আগেই সব কাজ শেষ হবে। যে স্টেশনগুলো মডেল হবে সেগুলো হলো: চুয়াডাঙ্গা, পোড়াদহ, যশোর, খুলনা, রাজবাড়ী, টাঙ্গাইল, জামতৈল, উল্লাপাড়া, বড়াল ব্রিজ, চাটমোহর, নাটোর, সান্তাহার, রংপুর, সৈয়দপুর, পার্বতীপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, দিনাজপুর, ডোমার, বিরামপুর, জয়পুরহাট, লালমনিরহাট, গাইবান্ধা, বোনারপাড়া ও বগুড়া।
পশ্চিম রেলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ এ তথ্য জানান। তিনি জানান, মুজিববর্ষে আমরাও কিছু করতে চাই। এ চিন্তা থেকেই সারা দেশের ৫০টি স্টেশনকে ‘মডেল স্টেশন’ হিসেবে সাজানোর পরিকল্পনা নেয়া হয়েছে। এর মধ্যে ২৬টি স্টেশন পশ্চিম রেলের। তালিকা ইতোমধ্যে চূড়ান্ত করেছে প্রধান প্রকৌশলীর দফতর। দ্রুতই টেন্ডার আহ্বান করা হবে। জিএম জানান, স্টেশনগুলোয় প্ল্যাটফরম শেড বড় করার পাশাপাশি আরও উঁচু করা হবে যাতে ট্রেনে ওঠানামা করতে যাত্রীদের সুবিধা হয়। জেলা শহরের অনেক স্টেশনেই এখন দুটি প্ল্যাটফরম নেই। মডেল স্টেশন করার সময় সেগুলোয় দুটি করে প্ল্যাটফরম নির্মাণ করা হবে। দুটি প্ল্যাটফরমে যাওয়া-আসার জন্য ফুটওভারব্রিজও নির্মাণ করা হবে। এছাড়া প্রতিটি স্টেশনে নারী ও পুরুষের জন্য থাকবে আলাদা শৌচাগার। যাত্রীদের বসার জন্য সুন্দর জায়গা করার পাশাপাশি সবখানেই থাকবে আধুনিকতার ছোঁয়া। রেল কর্মকর্তারা আরও জানান, এখন স্টেশনগুলোর ভেতরে অনেক অবৈধ দোকানপাট রয়েছে। সেগুলো কিছু থাকবে না। প্রতিটি স্টেশনের সুবিধাজনক স্থানে ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ফুড কর্নার’ থাকবে। ব্রিটিশ আমলে নির্মিত স্টেশনগুলো হয়ে উঠবে আধুনিক। প্রয়োজনে আরও বাড়তি স্থাপনা তৈরি করা হবে।
মিহির কান্তি গুহ বলেন, যাত্রীরা যেন স্বচ্ছন্দে ট্রেনে ভ্রমণ করতে পারেন, সেই পরিকল্পনার অংশ হিসেবেই স্টেশনগুলো মডেল হিসেবে তৈরি করা হবে। সরকার মুজিববর্ষ আগামী বিজয় দিবস পর্যন্ত বৃদ্ধি করেছে। তার মধ্যেই সব কাজ শেষ হবে বলে আমরা আশা করছি।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More