বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দাবি : পুলিশ নিয়ে আলজাজিরার প্রতিবেদন উদ্দেশ্যমূলক

স্টাফ রিপোর্টার: কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরার ‘অল দি প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন। সংগঠনটি বলেছে, প্রতিবেদনে পুলিশ সম্পর্কে মনগড়া, উদ্দেশ্যমূলক ও মিথ্যা তথ্য উপস্থাপন করা হয়েছে। শুক্রবার অ্যাসোসিয়েশনের সভাপতি ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম এক বিবৃতিতে এ কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, আলজাজিরার প্রতিবেদনে জনৈক ব্যক্তির বক্তব্য উপস্থাপন করা হয়েছে। সেখানে উৎকোচ গ্রহণের মাধ্যমে ওসি পদায়নের কথা বলা হয়েছে। আসলে ওই ব্যক্তি আদৌ এ ধরনের বক্তব্য দিয়েছেন; নাকি কাট, কপি ও পেস্ট করে এ বক্তব্য তৈরি করা হয়েছে সে সম্পর্কে আমরা নিশ্চিত নই। তবে প্রাথমিক অনুসন্ধানে আমরা জানতে পেরেছি, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করছেন। সে কারণে বর্তমান প্রজন্মের পুলিশিং এবং পুলিশের কার্যপদ্ধতি সম্পর্কে তার স্বচ্ছ ধারণা নেই। সাক্ষাৎকারে পুলিশ সম্পর্কে তার দেয়া বক্তব্য কল্পনানির্ভর।

বিবৃতিতে বলা হয়, জনৈক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে এয়ারপোর্ট থানার ওসি বদলি/পদায়নের ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি এবং ডিএমপি কমিশনারের কথা উল্লেখ করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী একজন সৎ, সজ্জন এবং আদর্শ রাজনৈতিক ব্যক্তি হিসেবে সর্বমহলে সুপরিচিত। থানায় ওসি পদায়নের ক্ষেত্রে প্রশাসনিক কর্মপদ্ধতি অনুযায়ী তিনি কোনোভাবেই সম্পৃক্ত নন। সর্বমহলে গ্রহণযোগ্য একজন সম্মানিত ব্যক্তি সম্পর্কে এ ধরনের বক্তব্য অনভিপ্রেত ও অনাকাক্সিক্ষত। বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদ ‘ক্লিন ইমেজের’ কর্মকর্তা হিসেবে সুপরিচিত। বাহিনীর প্রধান হিসেবে তিনি পুলিশের প্রশাসনিক কর্মপদ্ধতি অনুযায়ী থানায় ওসি বদলি/পদায়নের ক্ষেত্রে কোনোভাবেই সংশ্লিষ্ট নন। এর মাধ্যমে প্রতীয়মান হয় যে, ওই ব্যক্তির পুলিশে বদলি/পদায়ন সম্পর্কে ন্যূনতম ধারণা নেই। এছাড়া ডিএমপির বর্তমান পুলিশ কমিশনার একজন দক্ষ কর্মকর্তা হিসেবে সুপরিচিত। তিনি পুলিশ কমিশনার হিসেবে যোগদানের পরপরই থানায় আগত সেবাপ্রত্যাশীরা যাতে হয়রানির শিকার না হন এবং যথাযথ আইনি সেবা পান সে লক্ষ্যে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছেন। তাই থানায় ওসি বদলি/পদায়নে উৎকোচ গ্রহণের এ ধরনের বক্তব্য কল্পনাপ্রসূত এবং বানোয়াট।

বিবৃতিতে আরও বলা হয়, পুলিশ দেশের যে কোনো প্রয়োজন ও সংকটে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে অঙ্গীকারবদ্ধ। আইজিপি ড. বেনজীর আহমেদের নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ও লক্ষ্য পূরণে পুলিশ যখন এগিয়ে যাচ্ছে, যখন ২০৪১ সালের উন্নত বাংলাদেশের উপযোগী করে বাংলাদেশ পুলিশকে গড়ে তোলা হচ্ছে, তখন একটি মহলের এ ধরনের দুরভিসন্ধিমূলক প্রতিবেদন প্রচার অত্যন্ত অনাকাক্সিক্ষত।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More