বৃষ্টি বাড়তে পারে আজ থেকে : পানি বাড়ছে পদ্মা ও তিস্তায়

স্টাফ রিপোর্টার: দেশের বেশির ভাগ এলাকায় শুরু হওয়া বৃষ্টি আরও বাড়তে পারে। উত্তর ও মধ্যাঞ্চলে শুরু হওয়া বন্যাও চলতে পারে কয়েক দিন। এ ছাড়া আজ শনিবার থেকে সিলেট ও সুনামগঞ্জে বন্যা শুরু হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দুদিন ধরে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় উপকূলজুড়ে শুরু হওয়া বৃষ্টি আজ থেকে বাড়তে পারে। আগামী এক সপ্তাহ ধরে থেমে থেমে দেশের বেশির ভাগ এলাকায় এ বৃষ্টি চলতে পারে। চলতি সপ্তাহের শেষ দিকে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়ে দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টিপাতের সঙ্গে দমকা হাওয়া বয়ে যেতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, দেশের অধিকাংশ এলাকায় মৌসুমি বায়ু সক্রিয় হয়ে ওঠায় বৃষ্টি বাড়তে শুরু করেছে। আগামীকাল রোববার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়ার আশঙ্কা আছে। গতকাল শুক্রবার সবচেয়ে বেশি বৃষ্টি হয় বরিশালে ৬৩ মিলিমিটার। রাজধানীতে হয় ২৫ মিলিমিটার।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, মরসুমি বায়ু আগের চেয়ে বেশি সক্রিয় হয়ে ওঠায় বৃষ্টি বাড়ছে। সপ্তাহের বাকি সময়জুড়ে বৃষ্টি চলতে পারে। থেমে থেমে মাসের বাকি সময়েও বৃষ্টি হতে পারে।
এদিকে বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে দেশের নদীবন্দরগুলোকে ১নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উজানে বৃষ্টি বেড়ে যাওয়ায় উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের নদ–নদীর পানি বাড়তে শুরু করেছে। এরই মধ্যে তিস্তা ও পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। ফলে এ দুই নদীর তীরবর্তী নিম্নাঞ্চল ও চর এলাকা প্লাবিত হতে শুরু করেছে।
সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ অনুযায়ী, দেশের বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে ৭৪টির পানি বাড়ছে। বাকিগুলোর কমছে। উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও উজানে ভারতীয় অংশে আগামী কয়েক দিন টানা ভারী বৃষ্টি হতে পারে। ফলে তিস্তা ও ধরলা অববাহিকার রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম ও লালমনিরহাটের নিম্নাঞ্চলের আরও বেশি এলাকা বন্যায় প্লাবিত হতে পারে।
অন্যদিকে পদ্মা অববাহিকার শরীয়তপুর, চাঁদপুর এবং সিলেট ও সুনামগঞ্জের নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হতে পারে। উজানে বৃষ্টি বাড়ায় আগামী কয়েক দিন বন্যায় আক্রান্ত এলাকা বাড়তে পারে। পদ্মায় পানির চাপ বেড়ে যাওয়ায় এর দুই পাড়ে হঠাৎ ভাঙন বেড়ে গেছে। আগামী কয়েক দিন তা আরও বাড়তে পারে বলে মনে করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, উজানে ভারতের বিহার ও নেপালে ভারী বৃষ্টি চলছে। ফলে পদ্মাপাড়ে বন্যার পানি আগামী কয়েক দিন চলতে পারে। আর উত্তরাঞ্চলের বন্যা তিন/চার দিন চলার আশঙ্কা আছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More