ভারত থেকে রেলপথে আসছে ৫০ হাজার টন চাল

স্টাফ রিপোর্টার: ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে ভারত থেকে প্রথমবারের মতো রেলপথ দিয়ে ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরে সাংবাদিকদের জানান, বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ভারতের মেসার্স সৌবিক এক্সপোর্টস লিমিটেড এই চাল সরবরাহ করবে।
তিনি বলেন, ভারত থেকে প্রথমবারের মতো রেলপথ দিয়ে চাল আসছে। কোলকাতার ছত্রিশগড় রেল স্টেশন থেকে লোড হয়ে বাংলাদেশের বেনাপোল, দর্শনা ও রোহাপুর রেলবন্দর দিয়ে এই চাল দেশে প্রবেশ করবে। প্রতি মেট্রিক টনের দাম ৩৮৬ মার্কিন ডলার হিসেবে বাংলাদেশি টাকায় মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে প্রতিকেজি চালের দাম পড়বে ৩২ দশমিক ৭৩ টাকা।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর কর্তৃক ‘সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)’ প্রকল্পের আওতায় ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভোকেশনাল শিক্ষা সরঞ্জাম বিতরণের জন্য লট-২ এবং ৪-এর আওতায় যন্ত্রপাতি ২টি লটে সর্বমোট ৫৬ কোটি ৩১ লাখ ৯৪ হাজার ১১০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের ২নং লটের ক্রয় প্রস্তাব যাচাই-বাছাইয়ের জন্য ফেরত পাঠানো হয়েছে। এছাড়া বৈঠক মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক এস্টব্লিসমেন্ট অব ১৬০ উপজেলা আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন ফেস-২’ প্রকল্পের পূর্ত কাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা কার্যক্রম কোরিয়ার তাইহান কনসোর্টিয়ামের কাছ থেকে ৪৬০ কোটি ৫ হাজার ৭৬৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More