মাত্র ১০ সেকেন্ডে করোনা শনাক্ত!

মাথাভাঙ্গা মনিটর: মাত্র ১০ সেকেন্ডের মধ্যে করোনা শনাক্তের এক চমকপ্রদ প্রযুক্তি উদ্ভাবন করেছেন তুরস্কের একদল বিজ্ঞানী। ইতোমধ্যে সরকারি অনুমোদন পাওয়ায় ব্যাপক হারে ডিভাইসটি উৎপাদন শুরু করে দিয়েছেন দেশটির উদ্যোক্তারা। তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ’র বরাতে জানা যায়, বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের উদ্ভাবিত এই প্রযুক্তির ডিভাইসটির নাম দেওয়া হয়েছে ডায়াগনোভির। এই ডিভাইসের মাধ্যমে মাত্র ১০ সেকেন্ডের মধ্যে করোনা শনাক্ত করা সম্ভব। তারা জানায়, ন্যানোটেকনোলজি-ভিত্তিক এই প্রযুক্তি ৯৯ শতাংশ নির্ভুল ফলাফল দেয়।
বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক আব্দুল্লাহ আতালার জানিয়েছেন, ‘সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে আমরা করোনা শনাক্তের নতুন এ পদ্ধতি আবিষ্কার করেছি। এ গবেষণার পেছনে দিনরাত কাজ করেছে ন্যাশনাল ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টার। এখন আমরা করোনার বিরুদ্ধে কার্যকর অন্যান্য প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’
তিনি আরো বলেন, তুরস্কে প্রথম করোনা শনাক্ত হওয়ার পরই এ ধরনের একটি ডিভাইস তৈরিতে মনোযোগী হন তারা। বায়োসেন্সর দ্বারা নিয়ন্ত্রিত এই পরীক্ষা পদ্ধতিতে নাসিকারন্ধ্রের বদলে মুখ থেকে নমুনা নেয়া হবে।
ডায়াগনোভির নামের নতুন উদ্ভাবিত ডিভাইসটি প্রচলিত পিসিআর টেস্টের চেয়ে সম্পূর্ণ আলাদা। এটি ব্যবহার করে পরীক্ষা করলে মাত্র ১০ সেকেন্ডের মধ্যে আক্রান্ত ব্যক্তির করোনা শনাক্ত হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More