মাস্ক ব্যবহার নিশ্চিত করতে আজ থেকে মোবাইল কোর্ট

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক পরতে বাধ্য করা এবং এ নিয়ে সচেতনতা বাড়াতে আজ মঙ্গলবার থেকে মোবাইল কোর্ট বা ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় মাঠ প্রশাসনকে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মন্ত্রিসভায় অংশ নেন। সচিবালয় প্রান্ত থেকে ছয়জন মন্ত্রী সংযুক্ত ছিলেন।
করোনা ক্রমশ বাড়ছে, সেই জায়গা থেকে মন্ত্রিসভার অবস্থান জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাধারণ আলোচনা হয়েছে যে মানুষকে অন্তত সচেতন থাকতে হবে। কারণ দেখা গেছে, অনেক মানুষের মধ্যে সচেতনতাটা কমে গেছে। সেটা আরো বাড়াতে হবে। তিনি বলেন, করোনা সচেতনতা বিষয়ক ক্যাম্পেইন ও কোনো কোনো ক্ষেত্রে মোবাইল কোর্ট করা যায় কি না, এসব নিয়ে কালও সচিব কমিটিতে আলাপ-আলোচনা করে নির্দেশনা দিয়ে দিয়েছি এবং মাঠ প্রশাসনকেও বলে দিয়েছি যে, ‘এনফোর্সমেন্টেও’ যেতে হবে। মোবাইল কোর্ট পরিচালনা ও এ সংক্রান্ত খবর প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়ে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তথ্য মন্ত্রণালয়কে রেডিও, টেলিভিশনে এবং সেই সঙ্গে মাঠে গিয়ে মাইকে, বিলবোর্ড দিয়ে প্রচারণা চালাতে হবে, যাতে মানুষ আর একটু সতর্ক হয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সরকারের পরিকল্পনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা নিয়ে আজ আলোচনা হয়নি। করোনা সংক্রমণ এড়াতে স্বাস্থ্যসেবা বিভাগ গত ২১ জুলাই রাস্তার হকার থেকে শুরু করে গণপরিবহন ও অফিস-আদালতে সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে পরিপত্র জারি করে। সবার জন্য মাস্ক ব্যবহার নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছিলো। জানা গেছে, বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২০-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়াও দ্বৈত কর আরোপ ও রাজস্ব ফাঁকি বন্ধে বাংলাদেশ ও মালদ্বীপ এবং বাংলাদেশ ও চেক প্রজাতন্ত্রের মধ্যে দুটি আলাদা চুক্তির খসড়ার অনুমোদন দেয়া হয়। একইসঙ্গে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে রাজস্ব সংক্রান্ত চুক্তির খসড়ারও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More