শনাক্ত বাড়ছে তৃতীয় ঢেউয়ের শঙ্কা

স্টাফ রিপোর্টার: দেশে করোনা সংক্রমণ কিছুটা কমলেও ফের সংক্রমণ হার ঊর্ধ্বমুখী হচ্ছে। গতকাল শনাক্ত হয়েছেন ১৯১৪ জন। অথচ ২ দিন আগে ১৩৫৯ জন সংক্রমিত হয়েছিলেন। তার আগের দিন শনাক্ত হয়েছিলেন ১৭৩৯ জন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের বেশকিছু কার্যকরী পদক্ষেপের কারণে দ্বিতীয় ঢেউয়ের শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছিলো বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু শপিংমল খুলে দেয়াসহ মানুষের অবাধ বিচরণে সেটি আবার ঊর্ধ্বমুখী হচ্ছে। এই যখন অবস্থা তখন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বাংলাদেশ কমো মডেলিং গ্রুপ দেশে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কার কথা জানিয়েছে। আর সেটি জুনের শেষ অথবা জুলাইয়ের দিকে হতে পারে। ওই সময় দিনে ১৫ থেকে ২০ হাজার মানুষ শনাক্ত হতে পারেন। ৩১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত তৃতীয় ঢেউয়ের বিস্তার থাকবে। জুলাই মাসের তৃতীয় সপ্তাহ থেকে সর্বোচ্চ সংক্রমণ দেখা যাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, ভারতে নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় পার্শ্ববর্তী দেশ হিসাবে আমাদের ঝুঁকি রয়েছে। কারণ ভারতের সঙ্গে আমাদের ভালো যোগাযোগ রয়েছে।
বাংলাদেশ কমো মডেলিং গ্রুপের প্রধান ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের শিক্ষক ড. শাফিউন নাহিন শিমুল বলেন, জুনের শেষ দিকে তৃতীয় ঢেউ আসতে পারে। আমাদের আপডেট কমো মডেলিংটাও তাই বলছে। এই ধাক্কাটা এখনকার চেয়ে আরো শক্তিশালী হতে পারে। যদিও পরিস্থিতি এখন অনেকটা শিথিল আছে। কারণ লকডাউন বা সরকারের কিছু পদক্ষেপ কার্যকরী হওয়াতে হয়তো এটা সম্ভব হয়েছে। আরো কিছুদিন শিথিল থাকবে বলে আশা করছি।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More