শৈত্যপ্রবাহের পর আবার বৃষ্টির পূর্বাভাস

মাঘের মাঝামাঝি এসে সারাদেশেই জেঁকে বসেছে শীত

স্টাফ রিপোর্টার: দেশের ৩২টি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আরো দুই দিন তা অব্যাহত থাকার পর কমতে পারে তিন দিনে। গতকাল শনিবার সন্ধ্যায় এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়েছে, গোপালগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফেনী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের (২৮ জেলা) ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এক্ষেত্রে দেশের উত্তর ও উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্ব জেলাগুলোতে মাঝারি ধরনের এবং অন্যত্র মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল শনিবার সকালে দেশের সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৭ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে, ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪ দশমিক ২ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এবার সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ জানুয়ারি। কুড়িগ্রামের রাজারহাটে এদিন তাপমাত্রা নেমেছিলো ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। চলতি বছর এ নিয়ে তৃতীয়বার আর এই শীতে চলছে চতুর্থ শৈত্যপ্রবাহ।
সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, ‘আপাতত তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই, তাই শৈত্যপ্রবাহ হয়তো তীব্র আকার ধারণ করবে না। শৈত্যপ্রবাহ নতুন অঞ্চলেও আপাতত আর বিস্তৃতি লাভ করবে না। কাল থেকেই হয়তো তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে।’ তিনি বলেন, ‘আগামী দু-তিনদিনের মধ্যে হয়তো শৈত্যপ্রবাহ পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। হয়তো দু-একটি স্টেশনে শৈত্যপ্রবাহ থাকতে পারে।’ ফেব্রুয়ারি মাসের শুরুতে ফের বৃষ্টির দেখা মিলতে পারে বলেও জানান আফরোজা সুলতানা। শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এসময়ে সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More