সরকারের তিন বছর পূর্তি আজ

স্টাফ রিপোর্টার: নতুন মেয়াদে সরকারের তিন বছর পূর্তি আজ। একইসঙ্গে টানা তৃতীয় মেয়াদের ১৩ বছরে পা রাখলো আওয়ামী লীগ সরকার। দেশের ইতিহাসে এত দীর্ঘ সময় আর কোনো দল টানা ক্ষমতায় থাকেনি। সরকারের বর্ষপূর্তি উপলক্ষে আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় টেলিভিশন ও রেডিওতে প্রধানমন্ত্রীর এ ভাষণ প্রচারিত হবে। বর্ষপূর্তি উপলক্ষে এবার বড় কোনো আয়োজন নেই। ২০১৯ সালের এইদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকার যাত্রা শুরু করে। এর আগে ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট।
এরপর টানা তিন নির্বাচনে বিজয়ী হয়ে দেশ পরিচালনা করছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে ১৩ বছরের এই সময়ে দেশের প্রভূত উন্নয়ন হয়েছে। জীবনযাত্রার মানোন্নয়ন, মাথাপিছু আয় বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়নকে সরকারের বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে। একইসঙ্গে শুরু থেকে মানবাধিকার, গণতান্ত্রিক পরিবেশ ও বৈষম্য বাড়ার কারণে সমালোচনাও আছে নানা দিক থেকে। নির্বাচন ব্যবস্থা নিয়ে অবিশ্বাস ও টানাপড়েন চলছে সরকারের শুরু থেকেই। ১৩ বছর পূর্তির সময়ও এই অবিশ্বাস এবং টানাপড়েন আগের মতোই আছে। এই অবস্থায় পরবর্তী একটি নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রেসিডেন্ট নির্বাচন কমিশনের নিবন্ধিত দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন। সংলাপে কমিশন গঠনে নির্দিষ্ট আইন প্রণয়নের পরামর্শ দিয়ে আসছে দলগুলো। বলা হচ্ছে এমন পরামর্শ আসলেও অতীতের মতো সার্চ কমিটি করেই পরবর্তী কমিশন গঠন করা হচ্ছে। নতুন মেয়াদের তিন বছরের ২ বছরই গেছে করোনা মহামারিতে। এই সময়ে পরিস্থিতি মোকাবেলা করে দেশের অর্থনীতি ও জনজীবন স্বাভাবিক রাখাকে বড় সাফল্য হিসেবে মনে করছে সরকার। সরকার পরিচালনার নানা সাফল্যের সঙ্গে পুরো মেয়াদজুড়েই নেতাকর্মীদের বিতর্কিত কর্মকা-, দুর্নীতির বিষয় সামনে এসেছে বারবার। এসব বিষয়ের আলোচনায় সরকারকে বিব্রত হতে হয়েছে সময়ে সময়ে। নতুন বছরে সরকারের সাফল্য হিসেবে পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেলসহ বেশ কয়েকটি বড় প্রকল্প উদ্বোধনের লক্ষ্য রয়েছে। এ ছাড়া আরও কিছু বড় প্রকল্প হাতে নেয়ার লক্ষ্য রয়েছে সরকারের। একই সঙ্গে নতুন বছরে নানা চ্যালেঞ্জও সামনে আসবে সরকারের। এই সময়ে বিরোধী দলগুলোর সম্ভাব্য আন্দোলন মোকাবিলা, পরবর্তী নির্বাচন প্রস্তুতি, সরকারের উন্নয়ন প্রকল্পগুলোকে যথাসময়ে সম্পন্ন করার চ্যালেঞ্জ রয়েছে সরকারের সামনে। এ ছাড়া নির্বাচন মানবাধিকার প্রশ্নে আন্তর্জাতিক দুনিয়ার নেতিবাচক মনোভাব দূর করাকেও সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে ‘দিন বদলের সনদ রূপকল্প-২০২১’ উপস্থাপন করে আওয়ামী লীগ। নির্বাচনে বিপুল জয়লাভের মধ্যদিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট সরকার গঠন করা হয়। সরকারের ৫ বছর পূর্তির পর ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সালের ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে সরকার গঠন করে আওয়ামী লীগ। গত বছর সরকারে থাকার যুগপূর্তি পালন করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More