সোনার দাম ভরিতে আবারও কমলো

স্টাফ রিপোর্টার: মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতির মধ্যেও সোনার বাজারে অস্থিরতা কাটছেই না। এ নিয়ে তিন দফায় কমলে সোনার দাম। দেশের বাজারে সব ধরনের সোনার দাম ভরিতে দুই হাজার ৪১ টাকা কমেছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)। সে হিসেবে চলতি বছরে একটানা তিনধাপে সোনার দাম মোট কমলো ৫ হাজার ৫৪০ টাকা! গতকাল মঙ্গলবার রাত সোয়া ১০টায় বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ বুধবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৬৯ হাজার ১০৯ দশমিক ২০ টাকা। যা মঙ্গলবার পর্যন্ত এই মানের সোনার বিক্রি হয় ৭১ হাজার ১৫১ টাকায়। অর্থাৎ এই এক সপ্তাহে ভরিতে দাম কমেছে দুই হাজার ৪১ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৫ হাজার ৯৫৯ দশমিক ৯২ টাকা।
মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরির দাম ছিলো ৬৮ হাজার ১ টাকা। একইভাবে বুধবার থেকে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৫৭ হাজার ২১১ টাকা। মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরির দাম ছিলো ৫৯ হাজার ২৫২ টাকা। এছাড়া ৯ মার্চ থেকে সনাতন পদ্ধতির সোর্না বিক্রি হবে প্রতি ভরি ৪৬ হাজার ৮৮৯ টাকা। মঙ্গলবার পর্যন্ত যার দাম ছিলো ৪৮ হাজার ৯৩০ টাকা। এখানেও প্রতি ভরিতে দাম কমেছে দুই হাজার ৪১টাকা। সোনার দাম কমলেও রূপার পূর্বনির্ধারিত দাম বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতিভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনার দাম এভাবে কমার কারণ জানাতে গিয়ে বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, করোনাকালীন মন্দা ও মন্থর বিশ্ব অর্থনীতির কারণে আন্তর্জাতিক বাজারে সোনার দাম এখন নিম্নমুখী। তাই দেশের বাজারে অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে সোনার দাম কমানো হয়েছে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More