সয়াবিনের দাম কমছে লিটারে ৬ টাকা পর্যন্ত

স্টাফ রিপোর্টার: খোলা ও বোতলজাত উভয় ধরনের সয়াবিন তেলের দাম আজ সোমবার থেকে কমছে। প্রতি লিটারে কমছে সর্বনিম্ন সাড়ে তিন থেকে সর্বোচ্চ ছয় টাকা। রোববার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ ঘোষণা দিয়েছে। সমিতির বিজ্ঞপ্তি অনুযায়ী, এক লিটার খোলা সয়াবিন তেল আজ সোমবার থেকে বিক্রি হবে ১৮০ টাকায়। এতোদিন খোলা সয়াবিনের প্রতি লিটারের দাম ছিলো ১৮৫ টাকা। আর এক লিটার বোতলজাত সয়াবিন তেল কাল থেকে বিক্রি হবে ১৯৯ টাকায়। এতোদিন যার দাম ছিলো ২০৫ টাকা। এছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল এতদিন ৯৯৭ টাকায় বিক্রি হলেও, কাল থেকে এ দাম কমে দাঁড়াবে ৯৮০ টাকা।

এদিকে রোববার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ আভাস দেন, দুই-এক দিনের মধ্যে ভোজ্যতেলের দাম কমতে পারে। তিনি বলেন, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমতে শুরু করেছে। ফলে দেশের বাজারেও দাম কমার সম্ভাবনা তৈরি হয়েছে।

জানা গেছে, মে মাসের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত এক মাসে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম কমেছে টনপ্রতি ২৬ শতাংশ; অর্থাৎ এক হাজার ৯৭০ ডলারের সয়াবিন নেমে আসে ১ হাজার ৪৬৪ ডলারে। আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম যে হারে কমেছে, দেশের বাজারে কমেছে তার চেয়ে কম হারে। ভোজ্যতেল পরিশোধন সমিতি শুধু সয়াবিনের দাম কমালেও পাম তেল বা সুপার পাম তেল নিয়ে কিছু বলেনি। আন্তর্জাতিক বাজারে পাম তেলের দামও একই হারে কমেছে।

বিজ্ঞপ্তি প্রকাশের পর পাম তেলের দাম না কমানোর কারণ জানতে চাইলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের জানান, কয়েক দিন আগে পাম তেলের দাম কমানো হয়েছে। চলতি মাস পূর্ণ হওয়ার পর দেখা যাবে এ নিয়ে কী করা যায়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More