ঘাটতি পূরণে ব্যক্তিগত উদ্যোগেও পুকুর খননের আহ্বান

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মাছের পোনা অবমুক্তকরণ

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। মৎস্য সপ্তাহর ২য় দিনে মুক্ত জলাশয়ে আনুষ্ঠানিকভাবে পোনা অবমুক্ত ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

চুয়াডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মাছের পোনা অবমুক্ত ও মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়েছে। মৎস্য সপ্তাহ’র ২য় দিন গতকাল বুধবার সকালে চুয়াডাঙ্গা পুলিশ পার্কে মাথাভাঙ্গা নদীতে ৬০ কেজি পোনা অবমুক্ত করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান গরীব রুহানি মাসুম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ইব্রাহিম হামিদ শাহিন, খামার ব্যবস্থাপক হামিদুর রহমান এবং জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, উদ্বৃত্ত মাছ উৎপাদনে মৎস্য অধিদফতর বিশেষ পদক্ষেপ নিয়েছে। বিল-নার্সারি কার্যক্রম, মাছ চাষ, উন্মুক্ত জলাশয়ে পোনা অবমুক্ত, ধানক্ষেতে মাছ চাষ, গুচ্ছগ্রাম প্রকল্পের পুকুরে মাছ চাষ, খাচায় মাছ চাষ, মৎস্য অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ প্রভৃতি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অতিথিরা আরও বলেন, মাছের ঘাটতি পূরণে ব্যক্তিগত উদ্যোগে পুকুর খনন, চাষির সংখ্যা বৃদ্ধি, নদীর কোলে মাছ চাষ, সংযোগ চাষিদের মাছ চাষে উৎসাহ প্রদান করা হচ্ছে। তাছাড়া জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প ও ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ ঘটানো হবে। এরপর সন্ধ্যায় মৎস্যখাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সন্ধ্যা ৬টার দিকে চুয়াডাঙ্গা শহরের শহীদ হাসান চত্বরের মুক্তমঞ্চে প্রামাণ্যচিত্র প্রদর্শন অনুষ্ঠানেও মৎস্য অফিসের কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন। এছাড়াও মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলায় মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগবিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, মৎস্যচাষিদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান, চাষিদের মধ্যে মৎস্য চাষের উপকরণ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গার বানিনাথপুর আবাসন প্রকল্পের পুকুরে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। গতকাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাছের পোনা অবমুক্ত করেন। উপজেলা নির্বাহী অফিসার লিটন আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক ও শাহিনা আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন ক্ষেত্র সহকারী আব্দুল হান্নান, হাবিবুর রহমান, সোহেল রানা প্রমুখ। এছাড়া মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা, মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগবিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, মৎস্যচাষিদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান প্রভৃতি কর্মসূচি পালিত হচ্ছে। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, আমরা মাছে ভাতে বাঙালি। মাছ আর ভাত আমাদের প্রধান খাদ্য। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবছর মৎস্য সপ্তাহ পালন করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, সুখের কথা যে, মাছ উৎপাদনের ক্ষেত্রে আলমডাঙ্গা স্বয়ংসম্পূর্ণ। উপজেলায় প্রায় সাড়ে ৭ হাজার মে. টন মাছ উৎপাদন হচ্ছে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে মাছের পোনা অবমুক্ত করণের মধ্য দিয়ে জাতীয় মৎস সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার বেলা ১২টায় উপজেলা পরিষদ সংলগ্ন মৎস্য খামার পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হয়। উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান ও নির্বাহী অফিসার এস.এম মুনিম লিংকন পোনা অবমুক্ত করণের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ইশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা মৎস্য সম্প্রসারণ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদ হাসান, মৎস্য খামার ব্যবস্থাপক আব্দুল কাদের।

মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদফতরের যৌথ উদ্যোগে মাছের পোন অবমুক্ত করা হয়েছে। গতকাল বুধবার সকালের দিকে মেহেরপুর ভৈরব নদে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান উপস্থিত থেকে মাছের পোনা অবমুক্ত করেন। এ সময় সেখানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাঈদ, মেহেরপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম, জেলা মৎস্য কর্মকর্তা সাইফুদ্দিন ইয়াহিয়া, সহকারী মৎস্য কর্মকর্তা জাকির হোসেন খান প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More