অস্কার ২০২১: একঝলকে বিজয়ী তালিকা

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসরের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হলো। এবার সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক চারটি বিভাগে সেরা হয়েছে দক্ষিণ কোরিয়ান ভাষায় নির্মিত ‘প্যারাসাইট’। সেরা চলচ্চিত্র বিভাগে অস্কারের ৯৩ বছরের ইতিহাসে ইংরেজি ব্যতিত অন্যভাষার ছবির জয়ের ঘটনা এটাই প্রথম।
এবার ২৩টি বিভাগে পুরস্কার প্রদান করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর শুরু হয় এই আয়োজন। ৯৩তম অস্কারের সেরা চলচ্চিত্র ও শিল্পী-কুশলীদের নাম ঘোষণা করেন তারকারা। তারাই বিজয়ীদের হাতে তুলে দেন পুরস্কার। বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদানের জমকালো এই আয়োজনে ছিল না কোনও সঞ্চালক। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২২৫টি দেশে সরাসরি সম্প্রচার করা হয় অনুষ্ঠানটি।
একনজরে ৯৩তম অস্কারের বিজয়ীরা
সেরা চলচ্চিত্র- নোম্যাডল্যান্ড। সেরা অভিনেতা- অ্যান্থনি হপকিন্স (দ্য ফাদার)। সেরা অভিনেত্রী- ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (নোম্যাডল্যান্ড)। সেরা পরিচালক- ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড)। সেরা পার্শ্ব-অভিনেতা ড্যানিয়েল কালুইয়া (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া)। সেরা পার্শ্ব-অভিনেত্রী- ইয়া-জাঙ উন (মিনারি)। সেরা মৌলিক চিত্রনাট্য প্রমিসিং ইয়াং ওম্যান (এমারেল্ড ফেনেল)।

শেরা অভিনয় শিল্পী সামনে

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য- দ্য ফাদার (ক্রিস্টোফার হ্যাম্পটন ও ফ্লোরিয়ান জেলার) । সেরা অ্যানিমেটেড ছবি- সৌল (পিট ডক্টর ও ডানা মারে)। সেরা চিত্রগ্রহণ- ম্যাঙ্ক (এরিক মেসারস্মিট)। সেরা পোশাক পরিকল্পনা- মা রেইনি’স ব্ল্যাক বটম (অ্যান রোথ)। সেরা প্রামাণ্যচিত্র- মাই অক্টোপাস টিচার (পিপ্পা এরলিচ, ক্রেগ ফস্টার ও জেমস রিড)। সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র- কলেট (অ্যালিস ডয়ার্ড ও অ্যান্থনি গিয়াচ্চিনো)।

ক্লোয়ি জাও।

সেরা সম্পাদনা- সাউন্ড অব মেটাল (মিকেল ই. জি. নিলসেন)। সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র অ্যানাদার রাউন্ড (ডেনমার্ক)। সেরা রূপ ও চুলসজ্জা- মা রেইনি’স ব্ল্যাক বটম (সের্গিও লোপেজ-রিভেরা, মিয়া নিল ও জেমিকা উইলসন)। সেরা মৌলিক সুর- সৌল (ট্রেন্ট রেজনা, অ্যাটিকাস রস, জন বাটিস্ট)। সেরা মৌলিক গান- ফাইট ফর ইউ (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া)। সেরা শিল্প নির্দেশনা- ম্যাঙ্ক (ডোনাল্ড গ্রাহার বার্ট ও জ্যান পাসকেল)। সেরা শব্দ- সাউন্ড অব মেটাল (জেইম বখত, নিকোলাস বেকার, ফিলিপ ব্লাড, কার্লোস করতেস ও মিশেল কুটোলেঙ্ক)। সেরা ভিজ্যুয়াল ইফেক্টস- টেনেট (স্কট আর. ফিশার, অ্যান্ড্রু জ্যাকসন, ডেভিড লি ও অ্যান্ড্রু লকলি)। সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি -ইফ অ্যানিথিং হ্যাপেনস আই লাভ ইউ (মাইকেল গোভিয়ার ও উইল ম্যাককরম্যাক)। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র- টু ডিস্ট্যান্ট স্ট্রেঞ্জার্স (ট্রেভন ফ্রি ও মার্টিন ডেসমন্ড রো)।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More