বিশ্বনন্দিত বিচারপতি ড. রাধা বিনোদ পালের নামে রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের নামকরণ

আলমডাঙ্গা ব্যুরোঃ কুষ্টিয়ায় অবস্থিত রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের নামকরণ করা হয়েছে বিশ্বনন্দিত বিচারপতি ড, রাধা বিনোদ পালের নামে। রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের ৫ম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
গত ১৮ জুন সন্ধ্যায় অনুষ্ঠিত ওই সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শাহজাহান আলী। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. ইসমত আরা খাতুনের সঞ্চালনায় ওই ভার্চুয়াল সভায় যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান হাসানুল হক ইনু –এমপি, বোর্ড অব ট্রাস্টির সদস্য আফরোজ হক রিনা, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান, বোর্ড অব ট্রাস্টির সদস্য ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম, বোর্ড অব ট্রাস্টির সদস্য সচিব শামসুর রহমান বাবু, রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. শহীদুর রহমান।
একই সভায় বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয়ে সেন্টার অব এক্সিলেন্সের নামকরণের লক্ষ্যে সরকারের নিকট অনুমোদনের জন্য প্রেরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।
প্রসঙ্গত,
জাস্টিজ রাধা বিনোদ পাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও কলকাতা হাইকোর্টের বিচারপতি ছিলেন। তিনি আন্তর্জাতিক আদালতের বিচারপতি, জাতিসঙ্ঘের আইন কমিশনের পর পর ২ বার চেয়ারম্যান, ওয়াল্ড ফেডারেশন মুভমেন্টের প্রধান উদ্যোক্তা ও হেগে অবস্থিত আন্তর্জাতিক ন্যায়-বিচার আদালতের বিচারপতির দায়িত্ব পালন করেন।
তিনি ১৮৮৬ সালের ২৭ জানুয়ারি কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার তারাগুনিয়ার শালিমপুর মাতুতালয়ে জন্মগ্রহণ করেন। বাবার বাড়ি মিরপুর উপজেলার কাকিলাদহে। শৈশব –কৈশরের বেড়ে উঠা ও শিক্ষার সূত্রপাত পার্শ্ববর্তি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলায়।
ড. রাধা বিনোদ পাল রূপকথার রাজকুমার, মহানায়ক। তাঁর জীবন সংগ্রাম বাস্তবতাকে তো বটেই, খোদ রূপকথাকেও হার মানায়। বিস্ময়াভিভূত করে। মাত্র হাতে গোনা যে কয়েকজন সাহসি পুরুষ ও নীতিক মানুষজাতির ইতিহাসকে মহিমান্বিত করেছেন, নিঃসন্দেহে তিনি তাদের অন্যতম। সীমাহীন দারিদ্র্যের সাথে লড়াই করে পৃথিবীর শ্রেষ্ঠতম আসনে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More