ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিশোধের হুঁশিয়ারি চীনের
মাথাভাঙ্গা মনিটর: হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্দেশে সই করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে চীন। মার্কিন পদক্ষেপের জবাব হিসেবে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে দেশটি। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, তার নির্বাহী আদেশ হংকংয়ের বিশেষ সুবিধার ইতি ঘটবে। বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রফতানি হবে না। গত মঙ্গলবার হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক দিন পর বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ আদেশ জারির সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপ করবে বেইজিং। হংকংয়ের ঘটনাবলি চীনের অভ্যন্তরীণ বিষয় দাবি করে এতে বিদেশি কোনো দেশের হস্তক্ষেপের সুযোগ নেই বলেও জানিয়েছে চীন।

করোনা মহামারীতে ধূমপান ছেড়েছেন ১০ লাখ মানুষ
মাথাভাঙ্গা মনিটর: প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারীতে নাকাল সারা বিশ্ব। বিশ্বব্যাপী করোনার এ পরিস্থিতিতে ধূমপান ছেড়েছেন ১০ লাখ মানুষ। একটি দাতব্য সংস্থার গবেষণায় এ তথ্য উঠে এসেছে। অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথ নামের এই সংস্থাটি জানিয়েছে, করোনাকালের এই চার মাসে যারা ধূমপান ছেড়েছেন তাদের মধ্যে ৪১ শতাংশই করোনা ভাইরাসের কারণে ছেড়েছেন। ব্রিটিশ সরকার বলছে, কোভিড-১৯ এর উপসর্গ বাড়তে পারে ধূমপানে। কোভিড-১৯ মানব শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি করে ফুসফুসের। বলতে গেলে করোনা অনেকটা ফুসফুস সংক্রামক ভাইরাস। একইভাবে ধূমপানও ফুসফুসের মারাত্মক ক্ষতি করে। করোনা প্রাদুর্ভাব শুরুর পর থেকে ফুসফুসের ক্ষতি করে এমন জিনিস থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

ক্ষমা চাইতে হবে প্রধানমন্ত্রী ওলিকে : নেপাল কমিউনিস্ট পার্টি
মাথাভাঙ্গা মনিটর: ‘অযোধ্যা নেপালে, রাম ছিলেন নেপালি রাজপুত্র’। নেপালের প্রধানমন্ত্রী পিকে শর্মা ওলির এমন মন্তব্যের বিরোধিতা করেছেন দেশটির কমিউনিস্ট পার্টির বেশ কিছু নেতা। তারা প্রধানমন্ত্রী ওলিকে অচিরেই ক্ষমা চাওয়ার অনুরোধ জানান। নেপাল কমিউনিস্ট পার্টির উপনেতা বামদেভ গৌতম জানান, তিনি পিএম ওলির সঙ্গে অযোদ্ধা রাজ্য ও লর্ড রামার বিষয়ে দুই বছর আগে আলোচনা করেছেন। তিনি প্রধানমন্ত্রীকে এ বিষয়ে কোনো প্রমাণ ছাড়া মন্তব্য করতে নিষেধ করেছিলেন। তিনি বলেন, প্রত্যেকেই ভিন্ন ভিন্ন ধর্ম অনুসরণ করে। কেউ তাদের এসব ধর্মীও অনুভূতি নিয়ে কথা বলতে পারে না। লর্ড রামার জন্মস্থান নিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিতর্কসৃষ্টি হয়েছে। আমি প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানাই, আপনি দ্রুত ক্ষমা চেয়ে এ বিতর্কের অবসান ঘটান।

এক মাসের মধ্যে টিকা আনার চেষ্টায় রাশিয়া
মাথাভাঙ্গা মনিটর: করোনার মহামারী বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পর থেকেই এর প্রতিষেধক বা টিকা উদ্ভাবনের চেষ্টা চলছে। বিজ্ঞানীরা দিনরাত কাজ করে যাচ্ছেন কার্যকর ও নিরাপদ টিকা এবং চিকিৎসাপদ্ধতি উদ্ভাবনে। বিশ্বের বিভিন্ন প্রান্তে এরই মধ্যে বেশ কিছু সম্ভাব্য টিকা উদ্ভাবনের দাবিও করা হয়েছে। এর মধ্যে কিছু সম্ভাব্য টিকা মানুষের ওপর পরীক্ষার পর্যায়ে রয়েছে। এসব টিকার কোনোটিই অতি সম্প্রতি আসার কোনো সম্ভাবনা নেই। তবে রাশিয়ার বিজ্ঞানীরা বলেছেন, তারা এক মাসের মধ্যে করোনার টিকা আনার ব্যাপারে আশাবাদী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে সারা বিশ্বে টিকা তৈরির নানা উদ্যোগ নিয়ে একটি খসড়া তালিকা রয়েছে। গত সপ্তাহ পর্যন্ত এ তালিকায় ১৬০টি উদ্যোগের তথ্য ছিলো। তালিকার তথ্য অনুযায়ী, ২১ টিকা মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে পৌঁছেছে। আর ১৩৯টি প্রাক্-পরীক্ষামূলক পর্যায়ে রয়ে গেছে। ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা ২১ টিকার মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ডের একটি টিকা আছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এ গবেষণার সঙ্গে আছে ব্রিটিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More