চুয়াডাঙ্গা-মেহেরপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন : ঢাকার আয়োজনে প্রধানমন্ত্রী

জ্ঞানভিত্তিক সমাজ গড়ার পথে দেশ এগিয়েছে অনেক দূর
স্টাফ রিপোর্টার: ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’-২০২১ উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে। ‘ডিজিটাল বাংলাদেশ অজর্ন, উপকৃত সকল জনগণ’ এ প্রতিপাদ্যে নিয়ে গতকাল রোববার চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রযুক্তিনির্ভর এবং জ্ঞানভিত্তিক সমাজ গড়ার পথে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। তিনি বলেছেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তুলতে নবীন প্রজন্ম প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার দুপুরে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১’ উদযাপন এবং ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। তিনি গণভবন থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইসিটি অধিদপ্তর আয়োজিত মূল অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের সাহায্যে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। ভার্চুয়ালি আইসিটি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পেরও উদ্বোধন করেন তিনি। সফটওয়্যার খাতে তরুণদের সাফল্যে আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমি আজকে থেকে বলতে পারি আর কোন দুশ্চিন্তা নেই। প্রযুক্তি শিক্ষায় এবং জ্ঞান ভিত্তিক যে সমাজ আমরা গড়তে চাই-আমাদের দেশটা সে পথে অনেকদূর এগিয়ে গেছে এবং ইনশাআল্লাহ অবশ্যই বাংলাদেশ ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ে তোলার সৈনিকরা প্রস্তুত হয়েছে।’
চুয়াডাঙ্গায় জেলা প্রশাসক কার্যালয়ে দিবসটি পালন উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সহযোগিতা করে। দুপুর সাড়ে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ দিবসটি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আরাফাত রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমানের সঞ্চালনায় সভায় পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীন ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আনিসুজ্জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামিম ভুইয়া ও ডা. আওলিয়ার রহমান বক্তব্য রাখেন। সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রেজেন্টসন করেন সহকারী প্রোগ্রামার তরিকুল ইসলাম।
অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতায় সরকারি আদর্শ মহিলা কলেজের ছাত্রী সুরাইয়া ইয়াসমিন ১ম স্থান, সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের ছাত্র মো. ইয়াসিন ২য় স্থান ও সরকারি আদর্শ মহিলা কলেজের ছাত্রী তামান্না খাতুন ৩য় স্থান অধিকার করেন। উপস্থিত বক্তৃতায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী তাসনিম লুবাবা ১ম স্থান, কালেক্টরেট স্কুল এন্ড কলেজের ছাত্র হুমায়রা শবনম কবীর ২য় স্থান ও সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ছাত্র মাহামুদুর রহমান ৩য় স্থান অধিকার করেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে মেহেরপুরে ৫ম ডিজিটাল বাংলাদেশ উপলক্ষ্যে আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। গতকাল রোববার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা, মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান রিপন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হোসেন, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এমএ খালেকু মোহাম্মদ ফরহাদ হোসেন মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি (এজিএম-এমএচ) শ্রী নিবাস চন্দ্র দাস সহকারী অধ্যাপক মেহেরপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ফারুক হোসেন সভাপতি মেহেরপুর প্রেসক্লাব প্রমুখ। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান জেলাবাসীর পক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বিভিন্ন সামাজিক সংগঠন রাজনীতিকবিদরা পুষ্পমাল্য অর্পণ করেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১ পালন করা হয়েছে। গতকাল রবিবার বেলা ১১ টার দিকে উপজেলা হল রুমে এ বিষয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার বেলায়েত হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামসহ বিভিন্ন অফিসের কর্মকর্তা, শিক্ষক, ছাত্র-ছাত্রী উদ্যোক্তা বৃন্দ। মুজিবনগর উপজেলা প্রশাসান আয়োজনে ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় ডিজিটাল বাংলাদেশ দিবসে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বল্লভপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র জন দীপ্ত বিশ্বাস, মহাজনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র শাহরিয়ার হোসাইন ও আনন্দবাস সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী ছাবিনা খাতুন এবং উপস্থিত বকৃতায় বাগোয়ান মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র সোহান, ছাত্রী এইচপি মরিয়াম পূর্ণং ও মহাজনপুর মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রী সূবর্ণা খাতুনকে পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ওই অনুষ্ঠানে কেন্দ্রীয় অনুষ্ঠান সম্প্রচার দেখানো হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More