জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের দৃঢ়প্রত্যয়

মাথাভাঙ্গা ডেস্ক: শোককে শক্তিতে পরিণত করার দৃঢ়প্রত্যয়ে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। গতকাল সোমবার চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারাদেশে শোক দিবসের অনুষ্ঠান থেকে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের প্রত্যয়ও এসেছে। দেশের সবস্তরের মানুষ হাজার বছরের শ্রেষ্ঠতম বাঙালি ও স্বাধীন বাংলাদেশের স্থপতি এই মহান নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানান। সর্বত্র সব কর্মসূচিতে ছিলো শোকের আবহ। দেশজুড়ে আয়োজিত নানা কর্মসূচিতে একটি গণতদন্ত কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের ষড়যন্ত্রকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর পাশাপাশি তার পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবিও উঠে এসেছে। একইসঙ্গে বঙ্গবন্ধুর খুনিদের প্রেতাত্মা এবং স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক ও জঙ্গি সন্ত্রাসীদের প্রতিহত করার শপথও উচ্চারিত হয়েছে। এইদিনে গোটা জাতি শপথ নিয়েছে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মৌলবাদমুক্ত অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তোলার। শোকাবহ এইদিনে হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলিতে সিক্ত হয়েছে টুঙ্গিপাড়ার সমাধিস্থল, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও বনানী কবরস্থান। গতকাল সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিদেশে বাংলাদেশ মিশনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যদিয়ে শুরু হয় জাতীয় শোক দিবসের কর্মসূচি। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ সরকারি-বেসরকারি রেডিও ও টিভি চ্যানেলগুলো দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। দেশের সব মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, প্যাগোডা ও গির্জায় বিশেষ প্রার্থনা হয়। বিভিন্ন মন্ত্রণালয়, জেলা-উপজেলা প্রশাসন ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দেশজুড়ে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা, কবিতা পাঠ, রচনা, চিত্রাঙ্কন, হামদ ও নাত প্রতিযোগিতা, আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান এবং মিলাদ, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করে। সারাদেশে শোকের প্রতীক কালো পতাকার পাশাপাশি বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড ও তোরণ নির্মাণ করা হয়। অলিগলিতে মাইকে বাজানো হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান, কবিতা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রেরণামূলক গানও প্রচারিত হয়। ভোর থেকেই আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধু ভবনের সামনের রাস্তায় সমবেত হতে থাকেন। থানা, ওয়ার্ড ও মহল্লায় আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের উদ্যোগে দিনব্যাপী কোরআনখানি, মোনাজাত, আলোকচিত্র প্রদর্শনী করা হয়। এ সময় হত্যার নেপথ্যে জড়িতদের খুঁজতে তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন স্তরের মানুষ।
চুয়াডাঙ্গায় নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ দিবসকে কেন্দ্র করে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, বেসরকারি, স্বায়িত্বশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। গতকাল সোমবার সকাল সকাল সাড়ে ৬টায় আওয়ামী লীগের জেলা কার্যালয়ে সামনে পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
বিকেল ৫টায় দলীয় কার্যালয়ে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সহ-সভাপতি খুস্তার জামিল, নাসির উদ্দীন আহমেদ, যুগ্মসাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, আ্যড. শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মুফতি মাসুদ উদ জামান বিশ্বাস লিটু, দফতর সম্পাদক আ্যড. আবু তালেব বিশ্বাস, কোষাধ্যক্ষ আলী রেজা সজল, কার্যনির্বাহী সদস্য ও জেলা জজ কোর্টের বিজ্ঞ পিপি আ্যড. বেল্লাল হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা, যুগ্মসাধারণ সম্পাদক ও পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক গোলাম মোস্তফা মাস্তার, প্রচার সম্পাদক টমা, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল মতিন, সাধারণ সম্পাদক গোলজার হোসেন পিন্টু, ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আতিয়ার রহমান, সাধারণ সম্পাদক আবুল কালাম, ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল জব্বার বাবু, সাধারণ সম্পাদক সালাউদ্দিন, ৪নং ওয়ার্ড সভাপতি, রফিকুল হাসান বিট্টু, সাধারণ সম্পাদক, বেলাল হোসেন, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার, সাধারণ সম্পাদক জেনারুল, ৬নং ওয়ার্ড শাহ জামাল, সাধারণ সম্পাদক ইন্তাজুল, ৭নং ওয়ার্ড সভাপতি মজনুল হক পচা, সাধারণ সম্পাদক এনামুল হক, ৮নং ওয়ার্ড সভাপতি কামরুজ্জামান তালু, সাধারণ সম্পাদক, এমদাদুল হক, ৯নং ওয়ার্ড সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক শহিবুল আলম লালু। জেলা যুবলীগের সাবেক আহবায়ক আরেফিন আলম রনজু, জেলা যুবলীগের সাবেক নেতা আব্দুল কাদের, সিরাজুল ইসলাম আসমান, রাশেদুজ্জামান বাকী, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, জেলা শ্রমিক লীগের সভাপতি আফজালুল হক বিশ্বাস, সাধারণ সম্পাদক রিপন ম-ল, চুয়াডাঙ্গা পৌরসভার ১নং প্যানেল মেয়র সুলতানা আনজু রতœা, চুয়াডাঙ্গা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তৌহিদুর রহমান চন্দন, কৃষক লীগ নেতা মাসুম, জেলা মহিলা আওয়ামী লীগের সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, মহিলা আওয়ামী লীগের নেত্রী উপজেলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, মহিলা আওয়ামী লীগ নেত্রী জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রোকসানা ছন্দা, আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য কাজল রেখা প্রমুখ।
এদিকে, ৭টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, সিভিল সার্জন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, সরকারি আদর্শ মহিলা কলেজ, চুয়াডাঙ্গা বিএমএ, রেড ক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিট, ডায়াবেটিক সমিতি, চুয়াডাঙ্গা প্রেসক্লাব, সাংবাদিক সমিতি, জেলা আইনজীবী সমিতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, গণপূর্ত বিভাগ, আনসার বাহিনী, জেলা শিক্ষা অফিস, বিএডিসি শ্রমিক কর্মচারী লীগ, জেলা নির্বাচন অফিস, পল্লী সঞ্চয় ব্যাংক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, এলজিইডি, পানি উন্নয়ন বোর্ড, মৎস্য অধিদপ্তর, ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন, কৃষিবিদ ইনস্টিটিউশন, প্রাণিসম্পদ বিভাগ, আঞ্চলিক পাসপোর্ট অফিস, জেলা দুদক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, বন বিভাগ, জেলা পরিসংখ্যান অফিস, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, এনজিও ফাউন্ডেশন, জেলা শিল্পকলা একাডেমি, ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, কৃষি ব্যাংক, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, নার্সিং ইনস্টিটিউট, আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয়, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, বাংলাদেশ মানবাধিকার সংস্থা, বিআরটিএ, ইসলামিক ফাউন্ডেশন, ওজোপাডিকো লিমিটেড, সাহিত্য পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, লেখক সংঘ পরিবার পরিকল্পনা অফিসসহ সরকারি-বেসরকারি দপ্তরের পক্ষ থেকে প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। সকাল সাড়ে ১০টায় ডিসি সাহিত্য মঞ্চে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের ওপর আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ১১টায় একই স্থানে সংগীত, আবৃত্তি, রচনা, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জেলা তথ্য অফিসের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে, রেলস্টেশন, শহীদ হাসান চত্বরসহ শহরের বিভিন্ন স্থানে দিনব্যাপী বঙ্গবন্ধুর উপর চিরঞ্জীব বঙ্গবন্ধু প্রামাণ্য চিত্র প্রদর্শন ও ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। বেলা সাড়ে ১২টায় ভাবগাম্ভির্য বজায় রেখে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এছাড়া জেলাব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনাসভা, জাতীয় শোক দিবসের সাথে সংগতিপূর্ণ কবিতা পাঠ, বড়দের জন্য বঙ্গবন্ধুর আত্মজীবনী পাঠ, রচনা ও চিত্রাঙ্কন, হামদ ও নাথ প্রতিযোগিতা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ জোহর জেলার সকল মসজিদে দোয়া ও মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধামত সময়ে প্রার্থনা অনুষ্ঠিত হয়।
এদিকে, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের ব্যানারে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেলে শহরের সাহিত্য পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ। জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাড. শফিকুল ইসলাম শফির পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আইলহাস ইউপি চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেক, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডা. মাহবুব মেহেদী, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহব্বায়ক সাবেক পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জেলা কৃষক লীগের সাবেক সভাপতি গোলাম ফারুক জোয়ার্দ্দার, সহসভাপতি আক্তারুজ্জামান, আইন বিষয়ক সম্পাদক আব্দুল খালেক, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্মআহ্বায়ক মতিয়ার রহমান মতি, সদর থানা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর মাফিজুর রহমান মাফি, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জানিফ, জেলা ছাত্রলীগের সাবেক সদস্য গাজী ইমদাদুল হক সজল প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
অপরদিকে, চুয়াডাঙ্গা জেলা যুবলীগের উদ্যোগে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। সকাল ৬টায় জেলা যুবলীগের কার্যালয়ের সামনে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত, শোক পতাকা উত্তোলন করা হয়। এ সময় বঙ্গবন্ধু ও তার পরিবারের সব শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এর পরপরই বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান নঈম হাসান জোয়ার্দ্দার। পরে অতিথি যুবলীগ এবং এর বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, আজাদ আলী, হাফিজুর রহমান হাপু, আবু বকর সিদ্দিক আরিফ, আলমগীর আজম খোকা, যুবলীগ নেতা পিরু মিয়া, শেখ শাহী, মাসুদুর রহমান মাসুম, দরুদ হাসান, আল ইমরান শুভ, হাসানুল ইসলাম পলেন, বিপ্লব হোসেন, রামিম হোসেন সৈকত, শেখ রাসেল, দিপু বিশ্বাস, খালিদ ম-ল, লুকমান, মাসুদ রানা, আলী হিম, আসাদ, খান জাহান, আশা, রুবেল, সঞ্জু, সোহাগ, তানজিল, আলতাফ, বাচ্চু, জুয়েল, ছাত্রলীগ নেতা আনোয়ার শেখ, শাওন রেজা কবির, বিপুল, ইমরান, মিলন, সাকিব, সুজন প্রমুখ। এছাড়া দুপুরে চুয়াডাঙ্গা জেলা যুবলীগের উদ্যোগে পৌর শহরের জীবননগর বাসস্ট্যান্ডে সাধারণ মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়।
এদিকে, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিটের উদ্যোগে আলোচনা, বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও রেডক্রিসেন্টের পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ৭টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান, সকাল ৯টায় রেডক্রিসেন্ট মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিটের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। স্বাগত বক্তব্য রাখেন সেক্রেটারি শহিদুল ইসলাম শাহান। রেডক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিটের ইউনিট অফিসার ওবায়দুল ইসলাম পারভেজের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিটের সাবেক ভাইস চেয়ারম্যান জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সেলিম উদ্দিন খান, কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট শফিকুল ইসলাম শফি এবং সাবেক কার্যনির্বাহী সদস্য ডা. ফকির মোহাম্মদ ও আজীবন সদস্য শাহ আলম সনি।
আলোচনা শেষে বায়তুল মামুর জামে মসজিদের পেশ ইমাম হাফেজ আব্দুল মজিদ দোয়া পরিচালনা করেন। এ সময় অন্যান্যের মধ্যে কার্যনির্বাহী সদস্য এমএম শাহজাহান মুকুল ও হাবিবুল্লাহ জোয়ার্দ্দার ছটি, আজীবন সদস্য ডা.একরামুল হক, অ্যাডভোকেট আকসিজুল ইসলাম রতন, আলাউদ্দিন হেলা, সাইফুল হাসান জোয়ার্দ্দার টোকন, আহসানুজ্জামান বাবু, মো. ইউনুছ আলী, ডায়াবেটিক হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা মিজানুর রহমান এবং যুব প্রধান জাহাঙ্গীর আলমসহ যুব রেড ক্রিসেন্টের সদস্যবৃন্দ এবং রেডক্রিসেন্ট চক্ষু হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
অপরদিকে, চুয়াডাঙ্গা পৌর কমিটির উদ্যোগে পৌর এলাকার নয়টি ওয়ার্ডে দোয়া মাহফিল ও খাদ্য বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে ৩নং ওয়ার্ডের পুরাতন হাসপাতাল পাড়ায় দোয়া শেষে খাদ্য বিতরণের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা। এ সময় জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহা. শামশুজ্জোহা, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম সাহান, সরকারি কৌসুলি অ্যাডভোকেট আশরাফুল ইসলাম খোকন, সাইফুল হাসান জোয়ার্দ্দার টোকন ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সালাউদ্দিন উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাংবাদিক নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক বিপুল আশরাফ, সাংবাদিক রফিক রহমান, রিফাত রহমান, আতিয়ার রহমান, শেখ সেলিম, কামরুজ্জান চাঁদ, সোহেল সজীব, মফিজ জোয়াদ্দার, পলাশ উদ্দিন প্রমুখ।
অপর দিকে, চুয়াডাঙ্গায় বহুমুখী মানবকল্যাণ সংস্থার আয়োজনে রালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে সংস্থার একাডেমি মোড় কার্যালয় থেকে একটি শোক রালি বের করা হয়। রালিটি শহরের প্রধান সড়ক ঘুরে জেলা প্রশাসকের চত্বরে এসে পৌছায়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বহুমুখী মানবকল্যাণ সংস্থার চুয়াডাঙ্গা জেলার সভাপতি সাবেক অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, সংস্থার নির্বাহী পরিচালক সাংবাদিক বিপুল আশরাফ, সংস্থার প্রকল্প সমন্বয়কারী মনিরুজ্জামান সোহাগ ও সোহেল রানা।
১৫ আগস্ট উপলক্ষে চুয়াডাঙ্গা প্রথমা একাদশ ক্লাবের উদ্যেগে শ্রী শ্রী সার্বজননী দুর্গা ও কালি মন্দিরে গিতাপাঠ ও প্রার্থনা করা হয়েছে। গতকাল গতকাল সোমবার সন্ধ্যা ৭টার দিকে জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি ও জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটনের দিক নির্দেশনায় গীতাপাঠ ও প্রার্থনা করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রসাদ বিতরণ করেন প্রথমা একাদশ ক্লাবের আহ্বায়ক শ্রী তপন চ্যাটার্জী। আরও উপস্থিত ছিলেন হরিপদ হালদার, সদস্য সচিব সুমন হালদার, উজ্জ্বল হালদার, মিঠুন হালদার, বিষ্ণু হালদার। গীতাপাঠ ও প্রার্থনা করেন শ্রীমতি কল্পনা কর্মকার।
চুয়াডাঙ্গার সীমান্ত এলাকায় ৩ শতাধিক মানুষের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা ও খাদ্য বিতরণ করা হয়েছে। সোমবার দুপুর ১টা থেকে দামুড়হুদা উপজেলার ফুলবাড়ি সীমান্তের ফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সীমান্তবাসীর মধ্যে এ সেবার আয়োজন করে চুয়াডাঙ্গা ৬ বিজিবি ব্যাটালিয়ন। মা ও শিশুদের সেবা দিতে ৪ সদস্যের মেডিকেল বোর্ড বসানো হয়। চুয়াডাঙ্গা বিজিবি হাসপাতালের শিশু বিশেষজ্ঞ লে. কর্নেল সায়লা চৌধুরীর নেতৃত্বে দুই শতাধিক অসুস্থ মানুষকে চিকিৎসা সেবা দেয়া হয়। একইসাথে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। পরে ১শ দুস্থ ও অসহায় সীমান্তবাসীর মধ্যে খাদ্য সহায়তা দেয়া হয়।
চুয়াডাঙ্গা-৬ বিজিবির অধিনায়ক পরিচালক লে. কর্ণেল শাহ মো. ইশতিয়াক জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে সীমান্তবাসীকে চিকিৎসা সেবা দেয়া হয়। এজন্য ফুলবাড়ি সীমান্ত এলাকাকে বেছে নেয়া হয়। এতে সেবা সহায়তার আওতায় তিন শতাধিক মানুষ উপকৃত হয়েছে।
চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক আতিয়ার রহমান সভাপতিত্বে আলোচনা করেন কলেজের গভর্নিং বডির সভাপতি পিপি অ্যাড বেলাল হোসেন, অধ্যক্ষ আবু রাশেদ, গভর্নিং বডির সদস্য অ্যাড আবু তালেব, আজিজুর রহমান, বেলাল উদ্দিন, সিনিয়র প্রভাষক খসরুজ্জামান সবুজ, হাসিবুল ইসলাম। আলোচনাসভা পরিচালনা করেন চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের প্রভাষক আয়েশা আক্তার রিক্তা। দোয়া পরিচালনা করেন চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের শারীরিক শিক্ষা বিভাগের প্রভাষক আরিফুর রহমান।
চুয়াডাঙ্গা পৌর ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতিয়ার রহমান মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ২ ং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলেন সাবেক স্বেচ্ছাসেবক লীগ নেতা রমজান আলী বিশ্বাস, জয়নাল আবেদীন, তরিকুল জনি, ছাত্রলীগ নেতা ইমদাদুল হক আকাশ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বুজরুক গড়গড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সুমন ইকবাল। দোয়া পরিচালনা করেন শান্তিপাড়া জামে মসজিদের ইমাম নাসির উদ্দীন।
অপরদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা মহিলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সবুজপাড়া আল মেরাজ কিন্ডারগার্টেন স্কুলে বিকেল ৪টা আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নুরুন্নাহার কাকলী, নাবিলা রোকছানা ছন্দা, আছিয়া বেগম, রাফি খাতুন, শাহানারা বেগম চুমকি, নাজমা আক্তার নাজু, শিউলি খাতুন, মালাসহ আরও অনেক নেতৃবৃন্দ।
ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ডিঙ্গেদহ বাজারস্থ উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে সকালে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান নান্নু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন, শংকরচন্দ্র ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, জেলা জাতীয় পার্টির সিনিয়র সহসভাপতি শাহাবুদ্দিন বিশ^াস খোকন, উপজেলা আওয়ামী লীগের ক্যাশিয়ার হাজি হাবিবুর রহমান, শংকরচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক শওকত মাহামুদ, ইউপি সচিব আশাবুল হক মাসুদ। উপস্থিত ছিলেন জেলা সার ডিলার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হাজি আকবার আলী মালিথা, উদীচীর আব্দুস সাত্তার, সাইফুল ইসলাম। শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্তম্ভে পুষ্প্যমাল্য অর্পণ করা হয়। এছাড়াও ডিঙ্গেদহ সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠ, ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্যোগে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়। অপরদিকে বাদ আছর শংকরচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা দোয়া অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান।
গড়াইটুপি প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার উপজেলার গড়াইটুপি ইউনিয়নের ৪নং ওয়ার্ড আ.লীগের উদ্যোগে দোয়া ও তবারক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যা ৬টার দিকে গড়াইটুপি তেতুলতলা মোড়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন গড়াইটুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান রাজু, তিতুদহ ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি আসাদুল ইসলাম রোকন, গড়াইটুপি ইউপি সদস্য আক্কাস আলী, জিল্লুর রহমান জুয়েল, আ.লীগ নেতা আশরাফ উদ্দিন, মমিন বিশ্বাস, মাসুদ, শিকুল হোসেন, লালচাদ, তরিকুল ইসলাম, বিল্লাল প্রমুখ। অনুষ্ঠানে প্রায় ৭শ প্যাকেট তবারক বিতরণ করা হয়। অনুষ্ঠানটি আয়োজন করেন গড়াইটুপি ইউনিয়নের ৪নং ওয়ার্ড আ.লীগের সভাপতি আব্দুল আজিজ।
অপরদিকে গড়াইটুপি ইউনিয়নের বাটিকাডাঙ্গার দক্ষিণপাড়ার রশিদের বাড়ির কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়। দক্ষিণপাড়া সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সাইদ হোসেন, খাকছার আলী, সাইফুল ইসলাম, আব্দুল রশিদ, সাজ্জাদ হোসেন, দাউদ হোসেন, সাজু হোসেন, গোলাম রসূল, নুরুল ডাক্তার, নাজিম উদ্দিন, জমির উদ্দিন, জামির হোসেন, আমির হোসেন, মতিয়ার রহমান, মজনু হোসেন প্রমুখ। এ উপলক্ষে গ্রামে ৫শ জন মানুষের মাঝে তবারক বিতরণ করা হয়।
বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার হিজলগাড়ী মাধ্যমিক বিদ্যালয় ও তিতুদহ ইউনিয়ন পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবস পলিত হয়েছে। প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইফুল আজম মিন্টু, উপস্থিত ছিলেন সহকারী প্রধান শিক্ষক আলী হোসেন, সহকারী শিক্ষক সফিকুল ইসলাম, বিদ্যুৎশাহী সদস্য মিল্টন বিশ্বাস, এএসআই সাইদুর রহমান প্রমুখ। অপর দিকে তিতুদহ ইউনিয়ন পরিষদে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান ও তিতুদহ ইউনিয়ন আ.লীগের সভাপতি শুকুর আলী, ইউপি সদস্য সাগর, জাহাঙ্গীর, সামসুল, কাছেদ আলী প্রমুখ।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার সরোজগঞ্জ ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক আবু সালেহ। প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি হাজি আব্দুল্লা শেখ। দোয়া পরিচালনা করেন মুনতাজুল ইসলাম স্বাধীন। তেতুল শেখ কলেজে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ মারফুল হক। বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলি আহম্মেদ হাসানুজ্জামান মানিক, পরিচালনা কমিটির সভাপতি হাজি আব্দুল মোতালেব। এছাড়াও মহাম্মদজমা ডিএএসএস মাধ্যমিক বিদ্যালয় অভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া কুতুবপুর ইউনিয়ন আ.লীগের উদ্যোগে কুতুবপুর ইউনিয়নের ১৯টি গ্রামে দোয়া মাহফিল ও কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়। সকল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুতুবপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আলি আহম্মেদ হাসানুজ্জামান মানিক, হাজি আজিজুল হক প্রমুখ। কুতবপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান আলি আহম্মেদ হাসানুজ্জামান মানিক।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় দিনটি উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগেসকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে আলোচনাসভা, পুরস্কার বিতরণী ও দোয়া অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমান্ড, আলমডাঙ্গা থানা প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা মাসুদ কামাল। সকাল ৯টায় উপজেলা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ৩য় তলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তির ওপর আলোচনাসভা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে কবিতা পাঠ, দেশাত্ববোধক গান, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নুরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম, পুলিশ পরিদর্শক অপারেশন একরামুল হোসাইন, বীর মুক্তিযোদ্ধা অগ্নি সেনা বীর মুক্তিযোদ্ধা ময়নদ্দিন, বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাদী জিয়া উদ্দিন আহমেদ সাঈদ, প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, উপজেলা কৃষি অফিসার হোসেন শহীদ সোহরওয়ার্দী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আখি, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, পল্লি বিদ্যুতের ডিজিএম আবু হাসান, ওজোপাডিকোর আবাসিক প্রোকৌশলী হাবিবুর রহমান, উপজেলা প্রকল্প কর্মকর্তা এনামুল হক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল হামিদ, খাদ্য কর্মকর্তা (ওসিএলএসডি) লিটন কুমার, বিআরডিবি কর্মকর্তা শায়লা শারমিন, তথ্য কর্মকর্তা স্নিদ্ধা দাস, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাতসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারী। আলোচনাসভা শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।
অন্যদিকে আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা, দলীয় ও শোক পতাকা অর্ধনমিত করে উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। বিকেলে উপজেলা ও পৌর আওয়ামী লীগের আয়োজনে চারতলার মোড় থেকে শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দলীয় কার্যালয়ে আলোচনাসভায় পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুসা। প্রধান বক্তা ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রশান্ত অধিকারী, বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, নির্বাহী সদস্য শাহ আলম, সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ লিয়াকত আলী লিপু মোল্লা, সাবেক সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, আতিয়ার রহমান, সাবেক প্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সভাপতি অ্যাড. সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. অমল কুমার বিশ^াস, রিপন আলী, যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, বণিক সমিতির সাধারণ সম্পাদক কামাল হোসেন। পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান ফারুকের উপস্থাপনায় উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মাসুদ সালেহীন উৎপল, প্রচার সম্পাদক মিজানুর রহমান রিপন, সাংগঠনিক সম্পাদক মুসা, মহিলা বিষয়ক সম্পাদক ডালিম রানী, সাংস্কৃতিক সম্পাদক আব্দুল লতিফ, কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, খন্দকার মজিবুল ইসলাম, মহিলা লীগ নেত্রী কাজল রেখা, সাহেদা ইসলাম, আনজিরা খাতুন, রাবিয়া খাতুন, জাহারানা খাতুন, আওয়ামী লীগ নেতা অ্যাড. মোকলেছুর রহমান সিরাজুল ইসলাম, মহসিন কামাল, কলেজ ছাত্রলীগের সাবেক আহব্বায়ক সোহেল রানা শাহিন, পৌর ছাত্রলীগ সভাপতি নয়ন সরকার, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, পৌর ছাত্রলীগের যুগ্মসম্পাদক নাহিদ হাসান তমাল, কলেজ ছাত্রলীগের যুগ্মসম্পাদক হাসানুজ্জামান হাসান, ছাত্রলীগ নেতা ইছানুর কবীর, মিলন, সাকিব, সজীব, টিটন, রঞ্জু, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সম্পাদকের মধ্যে সিরাজুল ইসলাম, মাহবুবুর রহমান, কালু ঘোষ, লাভলু, আক্তারুজ্জামান, দেলায়ার মোল্লা, জাহাঙ্গীর, সোনা উল্লাহ, শহিদ মোল্লা, শাফায়েত প্রমুখ। আলোচনাসভা শেষে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়। এছাড়া কালিদাসপুর, ডাউকি, খাসকররা, জামজামি, বেলগাছি, কুমারী, হারদী, জেহালা, আইলহাস, ভাংবাড়িয়া, বাড়াদী, গাংনী, চিৎলা, খাদিমপুর, নাগদাহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা দিনটি যথাযথ মর্যাদায় পালন করেছেন।
এদিকে আলমডাঙ্গায় ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে দিনটি উদযাপন উপলক্ষে উপজেলা জামে মসজিদে সকালে কুরআন খতম, আলোচনাসভা ও বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আক্তারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা জামে মসজিদের ইমাম হাফেজ মাসুদ কামাল, মাওলানা আরাফাতুল্লাহ। ইসলামিক ফাউন্ডেশনের মডেল কেয়ার টেকার হাফেজ ওমর ফারুকের উপস্থাপনায় কোরআন তেলওয়াত করেন এরশাদপুর জামে মসজিদের খতিব মাওলানা আবুল বাশার।
এছাড়া হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপস্থিত ছিলেন স্কুল এন্ড কলেজের সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ। এদিকে হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে সকাল ১০টার সময় দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি হাজি জিনারুল ইসলাম বিশ্বাস, হাটবোয়ালিয়া ক্যাম্প ইনচার্জ বাবুল হোসেন, আওয়ামী লীগ নেতা আশরাফুজ্জামান নান্নু বিশ্বাস ও সহকারী প্রধান শিক্ষক শরিফুজ্জামান লাকী। অপরদিকে, হাটবোয়ালিয়া নতুন কুড়ি আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ দোয়া, আলোচনাসভা এবং কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে বিকেলে দোয়া ও আলোচনাসভা শেষে কাঙালি ভোজ বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসান উজ্জামান হান্নানসহ ইউনিয়ন আওয়ামী লীগের ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকমীরা।
অপরদিকে, জেহালা ইউনিয়ন যুবললীগের আয়োজনে দলীয় কার্যালয়ে সকালে জাতীয় পতাকা উত্তোলন দলীয় পতাকা উত্তোলনসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও কালো ব্যাজ ধারণসহ জেহালা, মাদারহুদা, সোনাতনপুর, কৃষ্ণপুর, গড়গড়ি, দক্ষিণ গোবিন্দপুর, খুদিয়াখালী, বেতবাড়িয়া, গড়চাপড়া, পুটিমারী ও রোয়াকুলি গ্রামে মর্যাদায় দিবসটি পালন ও কাঙালি ভোজের আয়োজন করা হয়। বিকেলে দলীয় কার্যালয়ে দোয়া ও আলোচসাসভা করা হয়। উপস্থিত ছিলেন জেহালা ইউপি চেয়ারম্যান যুবলীগের আহবায়ক মোখলেছুর রহমান শিলন, যুগ্মআহ্বায়ক হারুন অর রশিদ বকুল, সদস্য সাইফুল ইসলামসহ ইউনিয়ন ও ওয়ার্ড যুবলীগের নেতাকর্মীরা। দোয়া পরিচালনা করেন হাফেজ আবু তালেব।
জেহালা ইউনিয়নের সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচি পালন করে। তারা সকালে ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে একটি শোকর‌্যালি বের করে। র‌্যালিটি স্থানীয় মুন্সিগঞ্জ পশুহাট প্রদক্ষিণ শেষে পার্শ্ববর্তী পারকৃষ্ণপুর ঘুরে বিদ্যালয়ে এসে থামে। পরে বেলা ১১টার দিকে বিদ্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসান উজ্জামান হান্নান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহাদ আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভাটি উপস্থাপন করেন সহকারী প্রধান শিক্ষক আতিকুল হক বুলবুল। শেষে বিদ্যালয় কর্তৃক আয়োজিত প্রতিযোগিতার বিজয়ী ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রধান অতিথি পুরস্কার বিতরণ করেন।
ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার ভালাইপুর মোড়ে জেলা কৃষক লীগ ও ভালাইপুর মোড় কাঁচাবাজার মালিক সমিতির যৌথ উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ৫টার দিকে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতি তোহিদুল হক চন্দন। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বিশেষ অতিথি ছিলেন জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবীর, জেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক জিল্লুর রহমান, ভালাইপুর মোড় কাঁচাবাজার মালিক সমিতির সভাপতি জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক মইনুল ইসলাম, চিৎলা ইউনিয়নের চেয়ারম্যান হাসানুজ্জামান সরোয়ার, জেলা কৃষক লীগের প্রচার সম্পাদক মহাসিন রেজা, মাসুদুর রশীদ মাসুম, তহিদুল ইসলাম ফকা প্রমুখ।
এদিকে আলুকদিয়া ইউনিয়ন আওয়ামী লীগ ও ইউনিয়ন পরিষদের উদ্যোগে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। আলুকদিয়া ইউপি চেয়ারম্যান হাজি আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আক্তাউর রহমান মুকুল, গোলাম মোস্তফা মুক্তার, ছানোয়ার হোসেন, আনোয়ার হোসেন পান্না, নাসির উদ্দিন লাভলু, হাবলুর রহমান, মনোয়ার হোসেন, খলিলুর রহমান, আশাদুল হক, আব্দুস সালাম, ফারুক হোসেন ও ইউপি সচিব মহাসিন আলী প্রমুখ।
এদিকে চিৎলা ইউনিয়নের ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম টোটন। বিশেষ অতিথি ছিলেন চিৎলা ইউনিয়নের চেয়ারম্যান হাসানুজ্জামান সরোয়ার, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন দিপু, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রবিউল হক ঝন্টু ও মোফাজ্জল হক। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউনিয়ন যুবলীগ নেতা সাইদুর রহমান। এদিকে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার পক্ষ থেকে জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন।
অপরদিকে, গোকুলখালী ডা. আফছার উদ্দিন কলেজে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ মো. মাহবুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন কলেজের সভাপতি জেলা যুবলীগের যুগ্মআহবায়ক জিল্লুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অভিভাবক সদস্য ও জজকোর্টের আইনজীবী অ্যাড. তসলিম উদ্দিন ফিরোজ, ছাত্রলীগের সাবেক সভাপতি জেলা যুবলীগের সদস্য শরীফ হোসেন দুদু, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জেলা ছাত্রলীগ জাকির হোসেন জ্যাকি, সদর থানা ছাত্রলীগের সভাপতি সমুন আহম্মেদ প্রমুখ। দোয়া পরিচালনা করেন মওলানা মো. এনামুল হক এবং অনুষ্ঠান পরিচালনা করেন বাংলার প্রভাষক মো. কুদরাত-ই-খুদা।
আসমানখালী প্রতিনিধি জানিয়েছেন, গাংনী ইউনিয়নে যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়েছে; উপস্থিত ছিলেন গাংনী ইউপি চেয়ারম্যান মুন্সী মো. এমদাদুল হক, গাংনী ইউনিয়ন আ.লীগের সভাপতি আবু তাহের আবু, সাধারণ সম্পাদক রকিবুল হাসান, যুগ্মসাধারণ সম্পাদক শামসুর রহমান সামু, মজিবুল হক মুন্সী, যুবলীগের সাধারণ সম্পাদক আরিফ হোসেন প্রমুখ।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার সকাল ৮টার দিকে দর্শনা পৌর আ.লীগের আয়োজনে কেরুজ বাজার মাঠে গণজমায়েত হয়। সেখানে জাতীয়, শোক ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে শপথ বাক্য পাঠ করান চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। পরে শোক র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দর্শনা পৌর আ.লীগের অস্থায়ী কার্যালয়ে সমবেত হয়। পৌর আ.লীগের কার্যালয়ে জাতীয়, শোক ও দলীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে অনুষ্ঠিত হয় শোকসভা। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। দর্শনা পৌর আ.লীগের সভাপতি পৌর মেয়র মতিয়ার রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আ.লীগের সভাপতি মাহফুজুর রহমান মঞ্জু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু, দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম, উপাধ্যক্ষ ড. মফিজুর রহমান, আ.লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, আতিয়ার রহমান হাবু, জয়নাল আবেদীন নফর, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, সহ-সভাপতি সোলাইমান কবীর, আব্দুস সালার ভুট্টো, দর্শনা পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ আসলাম আলী তোতা, দর্শনা পৌর আ.লীগের যুগ্মসম্পাদক গোলাম ফারুক আরিফের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কেরুজ শ্রমিক ইউনিয়নের সভাপতি ফিরোজ আহমেদ সবুজ, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, যুগ্মসম্পাদক খবির উদ্দিন, দামুড়হুদা উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম মল্লিক, দর্শনা পৌর ছাত্রলীগর সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু প্রমুখ। এছাড়া কেরুজ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন মিলের কর্মকর্তা ও শ্রমিক নেতৃবৃন্দকে সাথে নিয়ে পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও শোকসভা করেছেন। উপস্থিত ছিলেন মহাব্যবস্থাপক (প্রশাসন) শেখ শাহবুদ্দিন, মহাব্যবস্থাপক (ডিস্টিলারি) ফিদাহ হাসান বাদশা প্রমুখ। এদিকে দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফ আলম বাবু বিকালে পৃথকভাবে শোক দিবস পালন করেছেন। বিকেলে দর্শনা অডিটোরিয়াম কাম কমিউনিটি সেন্টার চত্বর থেকে বের করেন শোক র‌্যালি। র‌্যালি শেষে অডিটেরিয়ামে অনুষ্ঠিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্য দেন, চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, সদস্য সাজিদুল আলম লাভলু, আজাদ আলী, হাফিজুর রহমান। সভাপতিত্ব করেন আশরাফ আলম বাবু। উপস্থাপনা করেন দর্শনা পৌর কাউন্সিলর সাবির হোসেন মিকা।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় যথাযোগ্য মর্যাদায় পৃথক পৃথকভাবে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সোমবার সকাল সাড়ে ৭টার দিকে দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে দামুড়হুদা উপজেলা প্রশাসন, পরিষদ, বীর মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ, দামুড়হুদা প্রেসক্লাব, দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন দফতর। পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ চত্বরে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজি সহিদুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ, বীর মুক্তিযোদ্ধা আছির উদ্দীন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ, দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ফেরদৌস ওয়াহিদ, দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি এম নুরুন্নবী, ইউপি চেয়ারম্যান হযরত আলী, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল কবীর ইউসুফ প্রমুখ। দোয়া পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম আশরাফুল আলম। অনুষ্ঠানটি পরিচালনা করেন দামুড়হুদা উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ। দিবসটি পালন উপলক্ষে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে শোক র‌্যালি ও আলোচনাসভা আনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য বিভাগের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফারহানা ওয়াহিদ তানি। দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া ডিএস দাখিল মাদরাসায় আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিকে, দিবসটি পালন উপলক্ষে দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে একাংশ উপজেলা অডিটোরিয়াম হল চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শোক র‌্যালি ও আলোচনাসভা করেছে। দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি চেয়ারম্যান হযরত আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজি সহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল কবীর ইউসুফ, উপজেলা যুবলীগের সাবেক যুগ্মআহ্বায়ক সেলিম উদ্দিন বগা প্রমুখ। এছাড়াও দামুড়হুদা সদর ইউনিয়ন আ.লীগের সভাপতি উপজেলা ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলামের সভাপতিত্বে বাসস্ট্যান্ডে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ। দামুড়হুদা উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক অ্যাড.আবু তালেবের সঞ্চালনায় অতিথি ছিলেন আ.লীগ নেতা আব্দুল হামিদ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক বাবু, যুগ্মআহ্বায়ক আব্দুর রহিম, যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন প্রমুখ।
অপরদিকে, দামুড়হুদা উপজেলা যুবলীগ এ উপলক্ষে শোক র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনাসভার আয়োজন করে। দামুড়হুদা উপজেলা যুবলীগের সাবেক যুগ্মআহ্বায়ক এসএম মহাসিন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের সদস্য আজাদুল ইসলাম আজাদ, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, আবু বক্কর ছিদ্দিক আরিফ, দামুড়হুদা উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক অ্যাড. আবু তালেব, উপজেলা যুবলীগ নেতা হযরত আলী, জাহাঙ্গীর আলম, আব্দুল মালেক ভূঁইয়া, জহুরুল ইসলাম ফকির প্রমুখ।
এছাড়া, দামুড়হুদার নতিপোতা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে গতকাল সোমবার বিকেলে নতিপোতা গ্রামের গোলঘরে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুর রহমান। প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্মসাধারণ সম্পাদক আজিজুল হক। বিশেষ অতিথি ছিলেন নতিপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোমিনুল হক, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী, নতিপোতা ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক কাউসার আলী, নতিপোতা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইউপি সদস্য মতিয়ার রহমান প্রমুখ। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রয়াত সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
অপরদিকে, নতিপোতা ইউনিয়ন যুবলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার রাত ৮টায় বেড়বাড়ি ঈদগা ময়দানে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নতিপোতা ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক কাওছার আলী। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দার। বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, আজাদ আলী, হাফিজুর রহমান হাপু, আবু বক্কর সিদ্দিক আরিফ ও আলমগীর আজম খোকা। নতিপোতা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি নাসির উদ্দিনের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন পদ্মবিলা ইউনিয়ন যুবলীগের সহসভাপতি বিপ্লব হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আল ইমরান শুভ, সাবেক জেলা ছাত্রলীগের সদস্য খালিদ ম-ল, যুবলীগ নেতা শেখ শাহী, মাসুদুর রহমান মাসুম, দরুদ হাসান, রামিম হোসেন সৈকত, দিপু বিশ্বাস, খানজাহান আলী প্রমুখ।
কুড়–লগাছি প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কুড়–লগাছি ইউনিয়ন আ.লীগের উদ্যোগে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে কুড়–লগাছি ইউপি হলরুমে আয়োজিত অনুষ্ঠানে ইউনিয়ন আ.লীগের সভাপতি এমএ হাবীবুল্লাহ বাহারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কুড়–লগাছি ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যান কামাল উদ্দীন, সিনিয়র সহ-সভাপতি ওসমান গনি, সাবেক চেয়ারম্যান আ.লীগের সহ-সভাপতি শাহ মো. এনামুল করিম ইনু, কাফি উদ্দীন, আ.লীগের সাংগঠনিক সম্পাদক হাসমত আলী, যুগ্মসাধারণ সম্পাদক আব্দুর রব, মনিরুজামান মন্টু, ইউনিয়ন যুবলীগের সভাপতি দেলোয়ার হোসেন বিপু, ছাত্রলীগের সভাপতি রমযান আলী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কুড়–লগাছি ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন। এ ছাড়াও যুবলীগ নেতা হাসেম রেজা বিকালে কুড়–লগাছি বাজারে এক শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেন।
কার্পাসডাঙ্গা প্রতনিধি জানিয়েছেন, দামুড়হুদার নাটুদাহ ইউনিয়ন আওয়ামী লীগ সোমবার সকাল ৭টার দিকে জাতীয় পতাকা, শোক পতাকা উত্তোলন করে। পরে ১৫ আগস্ট সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজে অধ্যক্ষ হামিদুল ইসলামের নেতৃত্বে শোক দিবস পালিত হয়। নাটুদাহ মাধ্যমিক বিদ্যালয়ে পরিচালনা কমিটির সভাপতি রেজাউল হকের নেতৃত্বে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক আব্দুল মান্নানসহ সকল শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ, জগন্নাথপুর দাখিল মাদ্রাসায় শিক্ষক আব্দুল গাফফারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিচালনা কমিটির সভাপতি সুজাত আলী, তালসারী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানারা খাতুন মিলির সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন পরিচালনা কমিটির সভাপতি হাসানুজ্জামান পিন্টু, চারুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি।
ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ.লীগ সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলনসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাদের বিশ্বাসের সভাপতিত্বে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন ইউনিয়ন আ.লীগের সহসভাপতি চেয়ারম্যান আব্দুল করিম বিশ্বাস। বক্তব্য রাখেন ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক নজির আহমেদ, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মালেক, যুগ্মসম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগাঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মোখলেসুর রহমান রিপন ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজ কচি, ছাত্রলীগের সাধারণ সম্পাদক সানাউল কবির শিরিন। দোয়া অনুষ্ঠানটি পরিচালনা করেন কার্পাসডাঙ্গা মাঝপাড়া জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. মিজানুর রহমান।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, রাজনৈতিক দল, সামাজিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে দিনব্যাপী আলাদা আলাদা কর্মসূচি পালন করা হয়। গতকাল সোমবার জীবননগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকাল সাড়ে ৮টায় জীবননগর উপজেলা পরিষদের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম, সরকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র, জীবননগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল খালেক প্রমুখ। এরপর জীবননগর উপজেলা পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি। পরবর্তীতে জীবননগর থানা, মুক্তিযোদ্ধা কাউন্সিল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা সমাজ সেবা অফিস, উপজেলা ভূমি অফিস ও মৎস্য অফিসের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অপরদিকে জীবননগর উপজেলা আওয়ামী লীগ জাতীয় শোক দিবসে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে। উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপধ্যক্ষ নজরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম মোর্তূজা, জীবননগর পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দীন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ পৌর আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। পরে দলীয় নেতা-কর্মীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে জীবননগর উপজেলা প্রশাসন সকাল ৯টার সময় উপজেলা পরিষদ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তির ওপর আলোচনা সভা করেন। সকাল সাড়ে ৯টার সময় বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন ও ৭ মার্চের ভাষণ প্রচার করেন।
সকাল ১০ টার সময় সংগীত প্রতিযোগিতা, আবৃত্তি প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। সাড়ে ১০টার সময় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সুবিধা মতো সময়ে উপজেলার সকল মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।
আন্দুলবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, জীবননগরের আন্দুলবাড়িয়ায় ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কলেজ, বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, আশরাফিয়া আলিম মাদরাসা, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৯টি ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যেগে পৃথক পৃথক কর্মসূচি পালিত হয়েছে। সকালে আনুষ্ঠানিকভাবে স্ব স্ব প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কালো ব্যাচ ধারণ, র‌্যালি, আলোচনাসভা, শিক্ষার্থীদের চিত্রাষ্কন প্রতিযোগিতা, কাঙালিভোজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে আন্দুলবাড়িয়া সনো সেন্টার এন্ড ডক্টর’স পয়েন্ট এলাকার দুস্থ, অসহায় ও হতদরিদ্র রোগীদের দিনব্যাপী বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা ফ্রি ক্যাম্পইন চিকিৎসা সেবার আয়োজন করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, নানা কর্মসূচির মধ্যদিয়ে মেহেরপুরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি পালন উপলক্ষে গতকাল সোমবার সকাল সাড়ে ৯টার সময় জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক মুনসুর আলম খান। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন পুলিশ সুপার রাফিউল আলম, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক, সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, যুগ্মসম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীনসহ আওয়ামী লীগের নেতা-কর্মীরা। এরপর একে একে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, সাংস্কৃতিক সংগঠন, ব্যবস্থাপক মো. আনোয়ার কাদিরের নেতৃত্বে মেহেরপুর জনতা ব্যাংক লিমিটেডের কর্মকর্তাগণসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর বিচার বিভাগের উদ্যোগে আলোচনাসভা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। এদিন সকালে মেহেরপুর জেলা জজ কোর্ট মিলনায়তনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা ও দায়রা জজ মো. ওয়ালিউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. তোহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা জজ রিপতি কুমার বিশ্বাস, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তরিকুল ইসলাম, পিপি পল্লব ভট্টাচার্য, অ্যাড. এসএম ইব্রাহীম শাহীন, গোলাম মোস্তফা, কাজী শহীদ প্রমূখ। এর আগে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বিচার বিভাগের পক্ষে মেহেরপুর জেলা ও দায়রা জজ মোহাম্মদ ওয়ালিউল ইসলাম পুষ্পমাল্য অর্পণ করেন।
একই দিন সকালের দিকে মেহেরপুর জেলা পরিষদ মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা পরিষদের উদ্যোগে আলোচনাসভা, দোয়া অনুষ্ঠান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কাঙালি ভোজের আয়োজন করা হয়। জেলা পরিষদের প্রশাসক আলহাজ মো. গোলাম রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মেহেরপুর জেলা পরিষদের সাবেক সদস্যবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন। পরে সেখানে দোয়া অনুষ্ঠান ও কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়। এর আগে জেলা পরিষদের প্রশাসক আলহাজ মো. গোলাম রসুল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
এদিকে মেহেরপুর জেলা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। এদিন দুপুরের দিকে মেহেরপুর শহরের হালদারপাড়াস্থ সমিতির নিজস্ব কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেহেরপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রিফাত জাহান। সমিতির সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি রমজান আলী, যুগ্মসম্পাদক ফকির মাহমুদ, কোষাধ্যক্ষ আব্দুর রহমান, যুগ্ম কোষাধ্যক্ষ ইব্রাহিম প্রমুখ। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনাই সেখানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি’র উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেহেরপুর জেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক শহীদ সরফরাজ হোসেন মৃদুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মেহেরপুর জেলা যুব মহিলা লীগের সভানেত্রী সামিউন বাসিরা পলি, সাধারণ সম্পাদক অ্যাড. রুত শোভা মন্ডল, মেহেরপুর সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন প্রমুখ। পরে সেখানে ১৫ আগস্ট নিহত সকলের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয় এবং কাঙালি ভোজের আয়োজন করা
মেহেরপুর জেলা কৃষক লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এদিন বিকেলের দিকে মেহেরপুর শহরের ওয়াপদা মোড় এলাকায় এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা কৃষক লীগের সহ-সভাপতি হাসেম আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক অ্যাড. এসএম ইব্রাহীম শাহীন। এই সময় সেখানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক মুয়াজ্জেম হোসেন, কৃষকলীগ নেতা নজরুল ইসলাম, আনন্দ, আইজ্জুদ্দিন, জহিরুল প্রমুখ। আলোচনা সভা শেষে সেখানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। এদিন দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, পুলিশ সুপার মো. রাফিউল আলম, মেহেরপুর জেলা পরিষদের প্রশাসক আলহাজ মো. গোলাম রসুল, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, মেহেরপুর জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক প্রমূখ উপস্থিত ছিলেন।
এছাড়া দিবসটি ঘিরে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিক্ষাপ্রতিষ্ঠানে আলেচনাসভা, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনের মধ্যদিয়ে মেহেরপুরের গাংনীতে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি পালন উপলক্ষে সকালে গাংনী বাসস্ট্যান্ডে পতাকা উত্তোলন করে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন নেতৃবৃন্দ। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপর্ণ শেষে শোক র‌্যালি করা হয়। পরে উপজেলা পরিষদ চত্ব¡রে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অপর্ণ করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এর পরে উপজেলা পরিষদ মিলনায়তনে শোকসভা ও কাঙালি ভোজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা আওয়ামীলীগ সভাপতি মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন এবং সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মুকুলসহ নেতৃবৃন্দ। এদিকে সরকারি কর্মসূচির আওতায় উপজেলা পরিষদ চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুরের মুজিবনগরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার, মুজিবনগর থানা ইনচার্জ (ওসি) মো. মেহেদী রাসেল। এছাড়াও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, উপজেলা আনসার ভিডিপি, মুজিবনগর টুরিস্ট পুলিশ, উপজেলা ছাত্রলীগের হেলাল উদ্দীন লাভলু, উপজেলা কৃষক লীগের সভাপতি জাহিদ হাসান রাজিব, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মতিউর রহমান মতিন, বাগায়োন ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, মোনাখালী ইউপি চেয়ারম্যান মফিজুরর রহমান, মুজিবনগর উপজেলা যুবলীগের সভাপতি কামরুল হাসান চাঁদু, উপজেলা শ্রমিক লীগের সভাপতি আবুল কালাম, উপজেলা জাতীয় পাটি (জেপি) সভাপতি মওলাদ হোসেন, সাধারণ সম্পাদক উজ্জল হোসেন, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি তকলিমা খাতুন, মুজিবনগর সাব-জোনাল অফিস মেহেরপুর পল্লী বিদ্যুৎ অফিস, মুজিবনগর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, প্রাথমিক শিক্ষা অফিস মুজিবনগর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মুজিবনগর, মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পাষ্পার্ঘ অর্পণ করেন।
পরে উপজেলা পরিষদ হল রুমে জাতির জনকের ওপর আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্ত ডা. আসাদুজ্জামান, থানা ইনচার্জ (ওসি) মো. মেহেদী রাসেল, যুবউন্নয়ন কর্মকর্তা রকিবউদ্দীন প্রমুখ। আলোচনা শেষে মুজিবনগর যুবউন্নয়ন অফিস কতৃক যুব লোন বিতরণ ও চিত্রাঅঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতারণ করা হয়। এছাড়া উপজেলার ৪ ইউনিয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনাসভা, কাঙালি ভোজ ও দোয়া অনুষ্ঠিত হয়। বিকেলে মুজিবনগর সরকারি ডিগ্রি কলেজ চত্বরে দারিয়াপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের আয়াজনে সভাপতি দোলনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা, কাঙালি ভোজ ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, সাধারণ সম্পাদক প্রফেসার আবুল কালাম আজাদ, দারিয়াপুর ইউপি আওয়ামী লীগের সভাপতি মোস্তাকিম হক খোকন কমান্ডার প্রমুখ।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More