দিনের ও রাতের তাপমাত্রা হ্রাস : ফিরেছে শীতের প্রকোপ

চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে শীতার্তদের শীঝে কম্বল বিতরণ অব্যাহত
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গাসহ দেশের পশ্চিম ও উত্তরবঙ্গে তাপমাত্রা হ্রাস পেয়েছে। গতকাল মঙ্গলবার দিনের অধিকাংশ সময় আকাশ ছিলো মেঘাচ্ছন্ন। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকায় খুব একটা মেলেনি। এ অঞ্চলে দিনের তাপমাত্রাও হ্রাস পেয়েছে কয়েকডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো কক্সবাজারে ৩০ দশমিক ৫ ও সর্বনি¤œ বদলগাছিতে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে শীতার্তদের শীঝে কম্বল বিতরণ অব্যাহত রয়েছে।
চুয়াডাঙ্গায় গতকাল সর্বোচ্চ ও সর্বনি¤œ দুটোই কমেছে। খুলনা বিভাগের সর্বত্রেই তাপমাত্রা হ্রাস পেয়েছে। চুয়াডাঙ্গয় গতকাল সর্বোচ্চ ২৩ দশমিক ৪ ও সর্বনি¤œ ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশেল আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি উত্তর পশ্চিমাঞ্চলে দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। দিনির তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভবনা বেশি। ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সামন্য পরিবর্তন হতে পারে। সিনপটিক অবস্থা সম্পর্কে জানাতে গিয়ে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ও তৎ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মরসুমের স্বাভাবিক লঘূচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
গড়াইটুপি প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার তিতুদহে আ.লীগ নেতার ব্যক্তিগত উদ্যোগে সাড়ে ৪শ’ গরীব অসহায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল ৩টার দিকে নেতাকর্মীদের নিয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক যুবলীগের সভাপতি মুক্তিযোদ্ধার সন্তান মিজানুর রহমান টিপু ব্যক্তিগত উদোগে এ শীতবস্ত্র কম্বল বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলার কৃষকলীগের যুগ্মআহ্বায়ক সাজ্জাদুর রহমান ঝন্টু, বীর সেনানী মোজাম্মেল হক টুকু মাস্টার, বড়শলুয়া নিউ মডেল ডিগ্রি কলেজের প্রভাষক মাহবুবুর রহমান রিপন, তিতুদহ ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি খবির উদ্দিন বিশ্বাস, ইউনিয়ন যুবলীগের প্রচার সম্পাদক সাগর হোসেন, সাবেক ছাত্রনেতা রাজু আহম্মেদ, সদর থানা কৃষলীগের সদস্য আব্দুল গফুর ডালিম। সার্বিক সহযোগিতায় ছিলেন নাইজুর রহমান অপু, মনিরুজ্জামান মনির (লন্ডন প্রবাসী) নাজমুল কবির প্রমুখ। উল্লেখ্য, এর আগে মহামারী করোনাকালে তিনি ইউনিয়নের শত শত ছিন্নমূল মানুষের মাঝে চাল বিতরণ করেন। ভবিষ্যতে তিনি এ ধারা অব্যাহত রাখবেন বলে জানান।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলার ১শ’ জন সাধু সম্প্রদায়ের নারী-পুরুষের মাঝে সরকারি কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে দামুড়হুদা দশমী ঈদগাহ মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ কম্বল বিতরণ করা হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান প্রধান অতিথি থেকে নিজ হাতে কম্বলগুলো বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসের নাজির ওমর ফারুক, বাউল শিল্পি মো. লিয়াকত আলি শাহ্, রবিউল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসের অফিস সহায়ক রফিকুল ইসলামসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সাধু সম্প্রদায়ের ১শ’ জন নারী-পুরুষের মাঝে কম্বল বিতরণ শেষে একটি বাউল সংগীত পরিবেশন করেন বাউল শিল্পি রবিউল ইসলাম।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি প্রদত্ত শীতবস্ত্র বিতরণের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের মেহেরপুরস্থ বাসভবনের সামনে শীতবস্ত্র বিতরণ করেন জেলা ছাত্রলীগের সভাপতি আবদুস সালাম বাঁধন। এসময় উপস্থিত মেহেরপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ হোসেন আসিফ, সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন, দফতর সম্পাদক ইব্রাহিম হোসেন, সহসম্পাদক শামীম হোসেন, ছাত্রলীগ নেতা তানমুন, আশিক, এজাজ, তানজিন, রাতুল, মোমিন প্রমুখ।
কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জে অসহায় ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। কালীগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় এবং পল্লী উন্নয়ন সংস্থার বাস্তবায়নে গতকাল মঙ্গলবার বিকেলে পল্লী উন্নয়ন সংস্থার অফিসে শীতবস্ত্র বিতরণ করা হয়। প্রধান অতিথি ছিলেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা। এসময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল্লাহ হেল আল মাসুম, সাংবাদিক শাহজাহান আলী বিপাশ, সাংবাদিক মোমিনুর রহমান মন্টু, পল্লী উন্নয়ন সংস্থার প্রজেক্ট কো অডিনেটর জিয়া হায়দার, সৈয়দা সুরাইয়া আক্তার, তরুন কুমার সাহা প্রমুখ। অনুষ্ঠানে ৪৫ জনকে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More