প্রধানমন্ত্রীর উপহার বঞ্চিত হচ্ছে ভি.জে ও গার্লস স্কুলের ১৮ ছাত্রছাত্রী

চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের মাঝে শিগগিরই ১৫৩০টি ট্যাবলেট কম্পিউটার বিতরণের উদ্যোগ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলায় সরকারি ও এমপিওভুক্ত ১৩৭টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩৩টি মাদরাসায় অষ্টম শ্রেণি হতে দশম শ্রেণী পর্যন্ত মেধাবী ১ম স্থান থেকে ৩য় স্থান অর্জনকারী শিক্ষার্থীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এক হাজার ৫৩০টি ট্যাবলেট শিগগিরই বিতরণ করা হবে। তবে, ডাবল শিফটের স্কুল চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয় (ভি.জে) এবং চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের (গার্লস স্কুল) ১৮জন ছাত্র-ছাত্রী ট্যাবলেট পাওয়া থেকে বঞ্চিত হওয়ার চাঞ্চল্যকর খবর পাওয়া গেছে। এতে অভিভাবকরা হতাশা প্রকাশ করেছে।

জেলা পরিসংখ্যান অফিস সূত্রে জানা গেছে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক বাস্তবায়নাধীন ‘জনশুমারী ও গৃহগণনা-২০২২’ প্রকল্পের ট্যাবলেটসমূহ নীতিমালার আলোকে মাধ্যমিক পর্যায়ে ছাত্র-ছাত্রীর মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে বিতরণ করা হবে। এ উপলক্ষ্যে গত ২১ মার্চ উপজেলা পরিসংখ্যান কার্যালয় থেকে চার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে একটি চিঠি পাঠানো হয়। উপজেলা শিক্ষা অফিসার মাধ্যমিক পর্যায়ে স্কুল ও মাদরাসাগুলোতে চিঠি দেয়। চিঠি পেয়ে স্কুল ও মাদরাসার প্রধানগণ ছাত্র-ছাত্রীদের নামের তালিকা উপজেলা শিক্ষা অফিসে পাঠিয়ে দেন। তবে, চুয়াডাঙ্গার ডাবল শিফটের স্কুল চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয় এবং চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ ৯জন ছাত্র ও ৯ জন ছাত্রীর নামের তালিকা উপজেলা শিক্ষা অফিসে পাঠিয়ে দেন। অথচ, ডাবল শিফটের স্কুলে ৯জন ছাত্র ও ৯ জন ছাত্রী ট্যাবলেট পাওয়া থেকে বঞ্চিত হতে চলেছে।

এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আরা চৌধুরী বলেন, আমার স্কুলটি ডাবল শিফটের হলেও এক শিফটের সুযোগ সুবিধা পাওয়া যায়। এ বিষয়ে শিক্ষা অফিসকে জানালেও কোনো কর্ণপাত করে না।

সদর উপজেলা শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা বলেন, পরিসংখ্যান অফিস থেকে পাওয়া চিঠি অনুযায়ী স্কুলের প্রধান শিক্ষকগণকে শিক্ষার্থীদের নামের তালিকা পাঠাতে বলা হয়েছে। আমরা পোস্ট অফিসের ভূমিকা পালন করেছি মাত্র।

চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার মো. আতাউর রহমান বলেন, আমাদের কাছে জেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা সংখ্যা কত জানতে চাওয়া হয়। আমরা জানিয়ে দিয়েছি।

চুয়াডাঙ্গা জেলা পরিসংখ্যান অফিসের উপরিচালক (ভারপ্রাপ্ত) মো. শরিফুল ইসলাম বলেন, মাধ্যমিক এমপিওভুক্ত ও সরকারি বিদ্যালয় ও মাদরাসা পর্যায়ে ৮ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত মেধাবী ১ম থেকে ৩য় স্থান লাভকারী ছাত্র/ছাত্রীদের মঝে ট্যাবলেট বিতরণ করা হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, ট্যাবলেট প্রথম পর্যায়ে নবম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত বিতরণের কথা ছিলো। পরে, মন্ত্রণালয়ে সচিব মহোদয়ের সাথে আলাপ করে অষ্টম শ্রেণি যোগ করা হয়েছে। তবে, সরকারি ভিক্টোরিয়া জুবিলি স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে যেসকল ছাত্র-ছাত্রী বঞ্চিত হচ্ছে তাদের বিষয়টিও দেখা হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More