বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় মেহেরপুরের মেয়ে ড.শরীফা আক্তার রিমি

মেহেরপুর অফিস: বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় স্থান করে নিয়েছেন মেহেরপুরের মেয়ে ড. শরীফা আক্তার রিমি। তিনি মেহেরপুর শহরের কলেজ মোড় এলাকার বীর মুক্তিযোদ্ধা হাজি মুন্সী মোজাম্মেল হকের কনিষ্ঠ কন্যা। ১৯৯৫ সালে মেহেরপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় থেকে সর্বোচ্চ নম্বর পেয়ে এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হন তিনি।
ফুড টেকনোলজি বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ থেকে মাস্টার্স করেন। তিনি চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি দক্ষিণ করিয়া থেকে ২০১০ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় তিনি বাংলাদেশে ৬ষ্ঠ তম। এশিয়াতে ৫৫তম স্থানে রয়েছেন। বর্তমানে তিনি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ধানমন্ডি, ঢাকা এর ‘ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’ বিভাগে সহযোগী অধ্যাপিকা হিসেবে কর্মরত আছেন। ইতোমধ্যে তার জার্নালগুলো ৯২১বার বিশ্বের বিভিন্ন জানার্লে সাইটেশন হয়েছে।
সম্প্রতি তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালায়ে ২০২০ ও ২০২১ সালে দুইটি রিসার্চ গ্রান্টের অথার্য়নে দুইটি গবেষণা কর্মের কাজ শেষ করেন। তার স্বামী প্রফেসর ড. মারুফ আহম্মেদ হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর ‘ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশন’ বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।
তিনি যথাক্রমে তার বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশ চতুর্থ ও এশিয়ায় ৪২৯তম ও বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় ১৫৯১ নম্বরে একই র‌্যাংকিং তালিকায় রয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More