বিশ্বে করোনায় মৃত্যু ১১ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্তের হয়ে মৃত্যুর সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৬০৮ জনে দাঁড়িয়েছে। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শনিবার সকাল ১০টা নাগাদ বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১১ লাখ ৩ হাজার ৫০৯ জনের। এদের মধ্যে প্রায় অর্ধেক মারা গেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতে।
শনিবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯২ লাখ ৬৬ হাজার ৭৭৭ জন। করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭০ লাখ ১৯ হাজার ৯৬ জন। বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ৪৭ হাজার ৭৯২ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ১৮ হাজার ৫৭৩ জনের। যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এ দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫২ লাখ ৩০০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২১৪ জনের।
আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ৭০ হাজার ৪৬৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১২ হাজার ১৬১ জনের। মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান দশ নম্বরে। মেক্সিকোতে শনিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৪১ হাজার ৬৬১ জন এবং মৃত্যু হয়েছে ৮৫ হাজার ৭০৪ জনের। ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১২তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯২ হাজার ১১২ জন এবং মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৫১৯ জনের।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৯টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More