বীজের ব্যাপারে আপনাদের সচেতন হতে হবে : কৃষক বাঁচলে দেশ বাঁচবে

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ৩ কোটি ২ লাখ টাকা ব্যয়ে জেলা বীজ প্রত্যয়ন কার্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে নতুন ভবনের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। এ সময় তিনি বলেন, আমাদের কৃষি প্রধান দেশে ভারি শিল্পপ্রতিষ্ঠান কমই আছে। কৃষির ক্ষেত্রেই আমরা বেশি নির্ভরশীল। আপনারা বীজকে প্রত্যয়নপত্র দিয়েন থাকেন। মানসম্মত বীজ না পাওয়ার কারণে কাক্সিক্ষত ফসল কৃষকরা পাবে না। তাদের কষ্টের শ্রম, ঘাম সব বৃথা যাবে। ভালো বীজ, ভালো ফসল। বীজের ব্যাপারে আপনাদের সচেতন হতে হবে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে। আমরা যতই মন্ত্রী, এমপি, সরকারি কর্মকর্তা- হই না কেন! আমাদের গোড়া খুঁজলে পাওয়া যাবে আমরা সকলেই কৃষকের সন্তান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা সাইফুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ, রাফিদ সীডসের প্রোপাইটার মুস্তাক আহম্মেদ, ভবনের ঠিকাদার আব্দুল হান্নান ও আলী নূর কিবরিয়া দানু। জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, চুয়াডাঙ্গা গণপূর্ত অধিদপ্তর নতুন ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে। চলতি বছর ১৯ জুলাই নির্মাণ শেষে এ ভবনটি হস্তান্তর করা হয়।
এছাড়া সারা বাংলাদেশে যে বীজ প্রয়োজন হয় তার শতকরা ২৫% বীজ চুয়াডাঙ্গা থেকে উৎপাদিত হয়ে থাকে। চুয়াডাঙ্গার ৯৫ ভাগ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। ব্যবসা ও চাষের সাথে সংশ্লিষ্ট। সরকার কৃষির ওপর অধিক গুরুত্ব দিয়েছে। একসময় আমরা সাত মণ ধান পেতাম বিঘাপ্রতি। এখন তা বেড়ে ৩০-৩৫ মন হচ্ছে ।
এমপি ছেলুন জোয়ার্দ্দার আরও বলেন, তেলের দাম সারা পৃথিবীতে বাড়ছে। রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধের কারণে ওদের উৎপাদন ঠিক থাকলেও সাপ্লাই কম। সারাবিশ্বেই রাশিয়া থেকে তেল কম যাচ্ছে। সরকার চিন্তা করছে, বিশ্ব বাজারে দাম কমলে, সরকার কমিয়ে দেবে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More