ভিক্ষার থালা হাতে ব্যবসায়ীদের অভিনব প্রতিবাদ

মেহেরপুরে জেলা প্রশাসকের অপসারণ দাবিতে আন্দোলন অব্যাহত

মেহেরপুর অফিস: মেহেরপুরে কোর্ট মার্কেট উচ্ছেদের প্রতিবাদে ভিক্ষার থালা হাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন ব্যবসায়ীরা। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। হোটের বাজার থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ব্যবসায়ীরা। দোকান উচ্ছেদে ব্যবসায়ীরা পথে বসেছে। তাই তাদেরকে ভিক্ষা দেয়ার দাবি করেন আন্দোলনকারীরা। এসময় পথচারীরা ব্যবসায়ীদের থালায় ভিক্ষা হিসেবে টাকা দিয়েছেন।
গত ৭ জুন জেলা প্রশাসকের নির্দেশে মেহেরপুর কোর্ট মসজিদের জায়গার ২৫টি দোকান বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়। ব্যবসা প্রতিষ্ঠান গুটিয়ে নিতে প্রয়োজনীয় সময় না দেয়া এবং বেআইনীভাবে দোকান গুড়িয়ে দেয়ার ঘটনার প্রতিবাদ এবং জেলা প্রশাসকের অপসারণ দাবিতে আন্দোলন শুরু করেন ব্যবসায়ীরা। ৫ দিনের বিভিন্ন কর্মসূচির আওতায় ভিক্ষার থালা নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।
অবস্থানরত ব্যবসায়ীরা বলেন, ২০০৬ সালে তৎকালীন জেলা প্রশাসক তালুকদার সামসুর রহমান ও তৎকালীন সদর ইউএনও মিলে চুক্তিপত্রের মাধ্যমে আমাদের ব্যবসায়ীদের দোকান ঘর বরাদ্দ দেন। যদি কোনো অনিয়ম হয়ে থাকে তাহলে তারা করেছেন। ব্যবসায়ীরা অভিযোগ করেন, জেলা প্রশাসক এই মার্কেটটি ভাঙার প্রতিটি বিষয় নিয়ে ব্যবসায়ী ও সাংবাদিকদের সাথে মিথ্যাচার করেছেন। ডিসি সাহেব আমাদের সাথে কোনো ধরনের আলাপ আলোচনা করেননি। বরং আমরা আমাদের প্রতিষ্ঠান বাঁচাতে বারবার তার কাছে গেছি। উনি আমাদের বিষয়ে কোনো ধরনের আলাপ আলোচনা ছাড়াই মাত্র আধাঘন্টার ব্যবধানে পাকিস্তানি হানাদারদের মতোই আমাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছেন।
অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হান্নান, সাধারণ সম্পাদক জাহিদ ইকবাল সিমন, সদস্য রাশেদুজ্জামান, ইজারুল ইসলাম প্রমুখ। এছাড়াও কোর্ট মসজিদ মার্কেটের ক্ষতিগ্রস্ত দোকান মালিক ও তাদের পরিবারবর্গরা উপস্থিত ছিলেন।
হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হান্নান গতকাল বুধবার বিকেলে সাংবাদিক সম্মেলনে জেলা প্রশাসকের অপসারণ ও মেহেরপুর পৌর নির্বাচন বর্জনের হুমকি দিয়ে ৫দিনের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচিগুলো হলো ৯ জুন বৃহস্পতিবার সকালে ভিক্ষার থালা হাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান, ১০ শুক্রবার জুম্মার নামাজ শেষে বিশেষ মোনাজাত, ১১ জুন শনিবার সকাল ১১টা ২৫ মিনিট কালো পতাকাসহ দোকান বন্ধ রাখা, ১২ জুন রোববার সকাল সাড়ে ১০টায় কাফনের কাপড়সহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ এবং ১২ জুন তারিখে সমাধান না হলে ১৩ জুন থেকে আমরণ অনশনসহ হরতালের কর্মসূচি।
প্রসঙ্গত, মঙ্গলবার মেহেরপুর জেলা মডেল মসজিদের শ্রীবৃদ্ধি ও সরকারি জমি দখলমুক্ত করতে মেহেরপুর কোর্ট মসজিদ মার্কেট ভবন উচ্ছেদ করে জেলা প্রশাসন। এতে ২৫ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More