শৈত্য প্রবাহ কেটেছে : বাড়বে রাতের তাপমাত্রা

স্টাফ রিপোর্টার: শৈত্য প্রবাহ কেটে যাওয়ায় এবার রাতের তাপমাত্রা বাড়বে। তবে দিনের তাপমাত্রা কিছুটা কমবে। গতকাল শুক্রবার রাতে এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ অবস্থান করছে বিহার ও তৎসংলগ্ন এলাকায়। আর মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, এই অবস্থায় শনিবার সন্ধ্যা পর্যন্ত আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে খুলনা বিভাগের দু’এক জায়গায় হালকা/গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা এবং উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়বে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। ঢাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি.মি.। রোববার নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। শুক্রবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজেরে ২৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বদলগাছীতে ৯ দশমিক ৯ মিলিমিটার। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলিসিয়াস এবং সর্বোচ্চ ছিলো ১০ দশমিক ৬ ডিগ্রি সেলিসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও ১৪ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া, আরও পড়ুনঃ
1 টি মন্তব্য
  1. Mohammad Yusuf Reza বলেছেন

    Is it? Minimum temp 23.8 degree and maximum 10.6?

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More