৫ দিন ধরেই থাকতে পারে বৃষ্টির প্রবণতা : কমবে তাপমাত্রা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় শুক্রবার সারাদিন ছিলো ঝলমলে রোদ। বিকেলে ভ্যাপসা গরম। রাত সাড়ে ৯টার দিকে শুরু হয় হালকা বৃষ্টি। নামে স্বস্তি। অপরদিকে আবহাওয়ার পুর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভবনা নেই।
দমকা ঝড়ো বাতাসসহ দেশের অধিকাংশ এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। ফলে তাপমাপা যন্ত্রের পারদও নামছে। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাঙ্গামাটিতে ৩৭ দশমিক ৬ ও সর্বনি¤œ সৈয়দপুরে ২০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৩৫ দশমিক ৬ ও সর্বনি¤œ ২২ দশমিক ৫, যশেঅরে ৩৬ দশমিক ২ ও সর্বনি¤œ ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় গাইবান্ধার ওপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে গাছচাপায় এক নারী নিহত হয়েছেন। নিহত নারীর নাম রাবেয়া বেগম (৫০)। তার বাড়ি গাইবান্ধা জেলা শহরের সরকারপাড়া এলাকায়। এ ছাড়া ঝড়ে জেলা শহর ও আশপাশের এলাকার অসংখ্য গাছপালা উপড়ে গেছে। এদিন দেশের গোপালগঞ্জে ১, রংপুরে ৬৭, দিনাজপুরে ২০, সৈয়দপুরে ৩৫, তেতুঁলিয়ায় ৩১, ডিমলায় ৩০, রাজারহাটে ৫১, মংলায় ৯, যশোরে ২৮, বরিশালে ৮, পটুয়াখালী ও খেপুপাড়ায় ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, ঢাকা, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গ ায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তামপত্রা সামান্য কমতে পারে। ৪৮ ঘণ্টার পূর্বাভাসে উলেলখযোগ্য পরিবর্তনের সম্ভবনা নেই। ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।
এদিকে চুয়াডাঙ্গা মেহেরপুরে দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে আম ও লিচুর ফলন বিপর্য দেখা দিয়েছে। আমের মুকুল অনেকাংশে ঝরে গেছে। লিচুরও অনেকটা একই দশা। তবে কয়েকদিন ধরে সামান্য করে হলেও বৃষ্টি পেয়ে জনজীবনে যেমন নেমেছে স্বস্তি, তেমনই পাটের আবাদসহ ফলফলারির খতির মাত্রা কমতে শুরু করেছে। ফলে আসন্ন মধুমাস তথা জ্যৈষ্ঠ মাসে আম লিচুর জোগানে খুব একটা কমতি হবে না বলেই আশা করছেন এলাকার অভিজ্ঞ কৃষকদের অনেকে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More