৭৩ বস্তা নকল সার জব্দসহ এক লক্ষ টাকা জরিমানা : বিষপানে আত্মহত্যা

চুয়াডাঙ্গার দত্তাইলে ব্যবসার আড়ালে নকল সার বিক্রি : ৯৯৯ ফোন পেয়ে অভিযান

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলার দত্তাইল গ্রামে নকল সার বিক্রির দায়ে নয়ন ইসলাম নামে এক কিটনাশক ব্যবসায়ীকে এক লক্ষ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর। এ সময় ওই দোকান থেকে বিএডিসি লোগো যুক্ত ৭৩ বস্তা নকল সার উদ্ধার করা হয়েছে। বাতিল করা হয়েছে নয়ন ট্রেডার্সের লাইসেন্স। গতকাল সোমবার দুপুর আড়াইটার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গার সহকারি পরিচালক সজল আহম্মেদ এ অভিযান পরিচালনা করেন।
এদিকে সকাল ৬ টার দিয়ে এ ঘটনা থেকে নিজেকে বাচাতে নয়নের পিতা রবিউল ইসলাম বিষপানে আত্মহত্যার চেষ্টা চালায়। রাত সাড়ে কুষ্টিয়া নেয়ার পথ্যে তার মৃত্যু হয়।
সরোজগঞ্জ ক্যাম্প পুলিশের উপ-পরিদর্শক (এএসআই) তাইফুজ্জামান বলেন, দীর্ঘদিন যাবত নকল সার বিক্রি হচ্ছে জানিয়ে গতকাল সোমবার ভোরে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন দেন ভুক্তভোগীরা। সেখান থেকে নকল সারের ব্যাপারে আমাকে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়। আমি তাৎক্ষণিক সঙ্গীয় ফোর্স নিয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের দত্তাইল গ্রামের রবিউল ইসলামের ছেলে নয়ন ইসলামের দোকানে অভিযান চালায়। এসময় তার দোকান থেকে এবং পাশ্ববর্তী বাড়ি থেকে বিএডিসি লেগো যুক্ত মোট ৭৩ বস্তা নকল সার জব্দ করা করি। স্থানীয়রা জানায়, বাবা-ছেলে দুজনেই একসাথে কীটনাশক এর ব্যবসা করতেন। গতকাল ভোরে পুলিশ নকল সার সহ নয়ন ইসলামকে আটকের পর পিতা রবিউল ইসলাম দিশেহারা হয়ে পড়েন। নিজেকে আটক থেকে বাচাতে সকাল ৬ টার দিকে ঘাষ মারা বিষপান করেন। পরে স্থানীয়দের সহযোগিতায় পুলিশ উদ্ধার করে রবিউল ইসলামকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করে। বিকেলে শারীরিক অবস্থার অবনতি হলে সন্ধার পর রবিউল ইসলামকে নেয়া হয় কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে যাওয়ার পথেই রাত সাড়ে ৭ টার দিকে তার মৃত্যু হয়। গতকাল রাত সাড়ে ১১ টার দিকে জানাযা শেষে গ্রাম্য কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। এ বিষয়টি সদর থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের হয়েছে বলে সংশ্লিষ্ট থানা সুত্রে জানা গেছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গার সহকারি পরিচালক সজল আহম্মেদ বলেন, গতকাল সোমবার দুপুরে অভিযান পরিচালনা করে ৭৩ বস্তা নকল সার জব্দ করে জনসম্মুখে ধ্বংশ করা হয়েছে। এসময় ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর ৪১ ধারায় নয়ন ইসলামকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। সাথে তার কিটনাশক দোকানের লাইসেন্স বাতিল কর হয়েছে। এ নকল সারগুলো যেখান থেকে সরবরাহ করছিল তার বিরুদ্ধে খোজ খবর নেয়া হচ্ছে।
চুয়াডাঙ্গা সদর উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিএডিসির লোগো যুক্ত আরো ৭৩ বস্তা টিএসপি সার ধ্বংশ করা হয়েছে। বিএডিসি বস্তাটাও নকল। নয়ন ইসলামের নামে এর আগেও নিম্নমানের সার িিব্ক্রর অভিযোগ ছিল। সে ঝিনাইদহের শৈলকুপার থেকে একজনের নিকট থেকে এই নকল সার সরবরাহ করে আসছিল। নয়নের দোকানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More