চুয়াডাঙ্গাসহ উত্তর-পশ্চিমাঞ্চল জুড়ে বইছে শৈত্যপ্রবাহ : অব্যাহত থাকবে আরও কয়েকদিন

দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক শূন্য আর চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গাসহ উত্তর-পশ্চিমাঞ্চলজুড়ে বইছে শৈত্যপ্রবাহ। শৈত্যপ্রবাহের মধ্যে বইছে হিমেল হাওয়া। এতে বেড়েছে ঠা-ার তীব্র্রতা। এমন পরিস্থিতিতে বিপর্যস্ত জনজীবন। তবে শীতের এ দাপট আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গতকাল রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক শূন্য আর চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকু-ে ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস আর চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গাসহ দেশের অধিকাংশ এলাকার ওপর দিয়ে মাঝারিমাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও কয়েকদিন তা অব্যাহত থাকতে পারে। রাতের তাপমাত্রা আরও হ্রাস পাবে। আকাশ আংশিক মেঘলাসহ দেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
চুয়াডাঙ্গায় গতকাল রোববার দিনে ঝলমলে রোদে দুপুরে উপভোগ্য তাপমাত্রা বিজার করলেও বেলা গড়ানোর সাথে সাথে শীত জেকে বসে। রাতে শীতের মাত্রা বেড়েছে। গতকাল আবহওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রংপুর বিভাগসহ গোপালগঞ্জ, সীতাকু-, ফেনী, শ্রীমঙ্গল, পাবনা, বদলগাছী, যশোর, কুমারখালী, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং অব্যাহত থাকতে পারে। ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, তাপমাত্রা আরও কমতে পারে। এদিকে শীতে হত দরিদ্র ছিন্নমূল মানুষের দুর্ভোগ লাঘবে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের তরফে শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে।
আবহাওয়ার অধিদফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকার পশ্চিমাংশে অবস্থান করছে। মরসুমে স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসগারে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশমহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকার পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা তেকে মাঝারি ধারণের কুয়াশা পড়তে পারে। পরবর্তি ৪৮ ঘণ্টায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। ৫ দিনের শেষার্ধে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।
এদিকে চুয়াডাঙ্গা জেলা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি শীতবস্ত্র বিতরণ করেছে। জেলা প্রশাসক ও দানশীল ব্যক্তিদের কাছ থেকে প্রাপ্ত শীতবস্ত্র গত শনিবার সমিতির ১১০ সদস্যের মাঝে বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শেখ গোলাম শওকত, সাবেক অধ্যক্ষ আব্দুল হাই, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাফিজুর রহমান, প্রকৌশলী আব্দুল লতিফ, আব্দুল মান্নান, আনোয়ার উদ্দীন, আব্দুস সালেক, নসরত আলী প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলার সীমান্ত ইউনিয়নে দরিদ্র শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বিকেলে সীমান্ত ইউনিয়নের প্রবীণ সামাজিক কেন্দ্রে ৫৫জন দরিদ্র মানুষের মধ্যে কম্বলগুলো বিতরণ করা হয়। জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকন, সীমান্ত ইউপি চেয়ারম্যান ময়েন উদ্দিন ময়েন, সীমান্ত ইউনিয়ন প্রবীণ কমিটির সভাপতি শাহজাহান আলী অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে কম্বলগুলো বিতরণ করেন।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের নিজ তহবিল থেকে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেছেন ইউপি সদস্য আরমান আলী। গতকাল রোববার সকাল ১০টার দিকে নিজবাড়িতে এ কম্বল বিতরণ করেন। বারাদী ইউনিয়নের বর্শিবাড়িয়া, পাটাপুকা, হাসানাবাদ, মোমিনপুর, কলাইডাঙ্গা, পাটকেল পোতা, সিংহাটি, শিমুলতলা, দরবেশপুর, যুগিন্দা, রাজনগরসহ বিভিন্ন গ্রামের শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা কৃষক লীগের সহসভাপতি আবদুল মান্নান, পিরোজপুর ইউনিয়নের সাবেক সভাপতি নাজিম উদ্দিন, মেহেরপুর জেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাবেক সম্পাদক ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাকছার আলী, ওয়ার্ড যুবলীগের সদস্য ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা কাউসার আলী, কালু মিয়া প্রমুখ।
কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভিত্তিক ওয়াচ-অচোম গ্রুপের পক্ষ থেকে অর্ধশত এতিম শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। রোববার সকালে কালীগঞ্জ উপজেলার বিভিন্ন এতিমখানায় গ্রুপের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ ফায়ার সার্ভিস কর্মকর্তা মামুনুর রশিদ, আরটিভি জেলা প্রতিনিধি শিপলু জামান, জাকারিয়া হোসেন, আবেদ আলী, লেন্সার উদ্দীন লিখন, নিয়ামুল কবির, আশিকুর রহমান সোহাগ, মাজেদুল হক, ফারদিন সৌরভ, মেহফুজ পারভেজ, এমএম সুমন প্রমুখ। ফেসবুক ভিত্তিক ওয়াচ-অচোম গ্রুপটি ইতোমধ্যে সামাজিক কাজ করে মানুষের প্রশংসা কুড়িয়েছে। ভবিষ্যতেও তারা বিভিন্ন সামাজিক ও মানবিক কাজ করে মানুষের পাশে থাকতে চাই।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More