চুয়াডাঙ্গার বঙ্গজ’র দেড়লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার: দেশের অন্যতম পুরাতন বিস্কুট অ্যান্ড ব্রেড ফ্যাক্টরি চুয়াডাঙ্গার বঙ্গজ লিমিটেডকে দেড়লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অস্বাস্থ্যকর পরিবেশ, বিএসটিআইয়ের লাইসেন্স নবায়ন ও কেমিস্ট না থাকাসহ বিভিন্ন অভিযোগে এ জরিমানা করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে চুয়াডাঙ্গা শহরতলীর দৌলতদিয়াড়ে অবস্থিত বঙ্গজ লিমিটেডে ব্রেড এন্ড বিস্কুট কারখানায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহমেদ জানান, বঙ্গজ লিমিটেডের তৈরিকৃত খাদ্যপণ্য সারাদেশে সরবরাহ করা হয়। সেই বঙ্গজের বিরুদ্ধে নানাসময় তথ্য পাওয়া যায়। বাজারে বিক্রি হওয়া বঙ্গজের পাউরুটিতে ফাঙ্গাস পাওয়া যাচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে বঙ্গজ লিমিডেটের রুটি ও বিস্কুট ফ্যাক্টরিতে অভিযান চালানো হয়। অভিযানে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই পাউরুটিতে ছত্রাক জমার চিত্র পাওয়া যায়। এছাড়া, অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি পণ্য উৎপাদনসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন অনিয়মের প্রমাণ মেলে। পাউরুটি তৈরিতে বিএসটিআই’র লাইসেন্সের মেয়াদ শেষ হলেও নবায়ণ করেনি প্রতিষ্ঠানটি। তাদের কোনো কেমিস্ট নেই। অথচ, কোনো কেমিস্ট ছাড়াই খাদ্য পণ্যে কেমিকেল ব্যবহার করার প্রমাণ পাওয়া যায়। এছাড়া অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করছে প্রতিষ্ঠানটি। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ও ৪৩ ধারায় ওই ফ্যাক্টরিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভবিষ্যতে ওই ধরণের অপরাধ না করতে সতর্কও করা হয়েছে। ফ্যাক্টরির ব্যবস্থাপক ফজলুর রহমান জরিমানার অর্থ পরিশোধ করেন।
পরে রয়েল এক্সপ্রেসের বাস কাউন্টারে অভিযান চালানো হয়। সেখানে টিকেটের মূল্য টানানোর জন্য নির্দেশনা দেয়া হয়। অভিযানে সহযোগিতা করেন জেলা বাজার বিপণন কর্মকর্তা শহিদুল ইসলাম ও জেলা পুলিশের একটি টিম।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More