সড়ক কবে নিরাপদ হবে

সম্পাদকীয়

 

নানা পদক্ষেপ, আন্দোলন, সভা-সেমিনারের পরও দেশে সড়ক দুর্ঘটনা কমেনি। প্রতিদিন একাধিক দুর্ঘটনা ঘটছে, হতাহত হচ্ছে মানুষ। গত বৃহস্পতিবার ঢাকার যাত্রাবাড়ী-ডেমরা এলাকায় মোটরসাইকেল আরোহী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র নিহত ও তার সহপাঠী আহত হয়েছেন। এছাড়া বগুড়ার শাজাহানপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চালক ও মা-মেয়েসহ পাঁচজন, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পিকআপভ্যানের চাপায় মা-ছেলে, সাতক্ষীরার কলারোয়ায় মোটরসাইকেল ও মাটিকাটা মেশিনের মুখোমুখি সংঘর্ষে এক পুলিশ সদস্য, মাগুরার মহম্মদপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় স্কুলশিক্ষক এবং চাঁদপুরের কচুয়ায় বাইসাইকেল আরোহী স্কুলছাত্র নিহত হয়েছেন।

দুর্ঘটনায় একদিনে এত মৃত্যুর ঘটনাই বলে দেয় আমাদের সড়ক কতোটা নিরাপত্তাহীন। বস্তুত রাজধানীসহ সারা দেশের বিশৃঙ্খল সড়কে প্রতিদিনই মানুষ বেঘোরে প্রাণ হারাচ্ছে। প্রশ্ন হলো, প্রতিদিন যদি আমাদের এমন বেদনাদায়ক মৃত্যু সংবাদের মুখোমুখি হতে হয়, তাহলে নিরাপদ সড়কের দাবিতে এত আন্দোলন, এতো সুপারিশ-পরামর্শ এবং নতুন প্রবর্তিত আইন কী কাজে লাগছে?

বস্তুত জনবহুল এ দেশে সড়ক ও পরিবহণ ব্যবস্থা যথেষ্ট উপযুক্ত না থাকার কারণে দুর্ঘটনা ঘটেই চলেছে। অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, সাধারণ মানুষের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব এবং আইন প্রয়োগের দুর্বলতা সড়ক দুর্ঘটনার জন্য দায়ী।

এক সমীক্ষায় দেখা গেছে, সারা দেশে ৮৬ দশমিক ৩৩ শতাংশ সড়ক দুর্ঘটনার প্রধান কারণ চালকের বেপরোয়া গতি। এছাড়া ভুল ওভারটেকিংয়ের কারণে ঘটে ৪ দশমিক ৩৬ শতাংশ দুর্ঘটনা। সব মিলে সড়ক দুর্ঘটনার ৯০ দশমিক ৬৯ শতাংশের জন্যই দায়ী চালক। সড়কে দুর্ঘটনা হ্রাসে ইতঃপূর্বে পেশাদার চালকদের লাইসেন্স পেতে ও নবায়নের ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা ছাড়াও পর্যাপ্ত বিশ্রামের ব্যবস্থার কথা বলা হয়েছিল। প্রধানমন্ত্রীও এ বিষয়ে গুরুত্ব আরোপ করেছিলেন। দুঃখজনক হলো, সড়কে শৃঙ্খলা ফেরাতে কমপক্ষে ১১১টি সুপারিশ করা হলেও আজ পর্যন্ত এর অধিকাংশই বাস্তবায়িত হয়নি। আমরা মনে করি, যেভাবেই হোক সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। সচেতন হতে হবে পথচারীদেরও।

একইসঙ্গে আইনের যথাযথ প্রয়োগ, প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ চালক এবং সড়কে চলাচল উপযোগী ভালো মানের যানবাহন নিশ্চিত করা প্রয়োজন। এসবের পাশাপাশি স্বল্পতম সময়ের মধ্যে পুলিশ কর্তৃক চার্জশিট দাখিল এবং দ্রুত ন্যায়বিচার প্রাপ্তির পথ সুগম করা হলে তা সড়ক দুর্ঘটনা হ্রাসে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।

দেশে সড়ক ব্যবস্থাপনায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার পাশাপাশি কোনো কোনো বেসরকারি প্রতিষ্ঠান যুক্ত থাকলেও দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব হয়নি। অথচ কাজটি অসম্ভব নয়। থাইল্যান্ড ২০১১ সালে ঘোষণা করেছিল, ২০২০ সালের মধ্যে তারা সড়ক দুর্ঘটনার হার অর্ধেকে নামিয়ে আনবে এবং ইতোমধ্যে এ কাজে তারা সফল হয়েছে।

সড়কে মৃত্যু ও নৈরাজ্যকর অবস্থার পরিবর্তন ঘটাতে সমস্যাটিকে সবার আগে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে সরকারের পাশাপাশি পরিবহণ মালিক ও শ্রমিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা এবং গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাই সমন্বিত কর্মসূচি নিয়ে অগ্রসর হবেন, এটাই প্রত্যাশা।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More