আজ যিশু খ্রিস্টের জন্মদিন : শুভ বড়দিন

কার্পাসডাঙ্গা প্রতিনিধি: আজ ২৫ ডিসেম্বর খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শুভ বড়দিন। দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ও বাঘাডাঙ্গা গ্রামের চার্চ, ক্যাথলিক ও এজি খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ দিনটি উদযাপন করবে। দুই গ্রামের প্রায় ৫শ ঘরের খ্রিস্ট ধর্মের অনুসারীরা দিনটি পালন করবে বলে জানা গেছে। দিনের শুরুতে ভোর বেলা পবিত্র কবরস্থানে যাবে প্রার্থনা জন্য। এরপর মূল অনুষ্ঠান পালনের লক্ষ্যে গির্জায় সমবেত হবে সকল নারী-পুরুষ।
জানা গেছে, এইদিনে ফিলিস্তিনের বেথলেহেমের এক জীর্ণ গোশালায় জন্মগ্রহণ করেন যিশু খ্রিস্ট। তখন থেকেই এই দিনটিকে বড়দিন হিসেবে উদযাপন শুরু করে খ্রিস্টান ধর্মাবলম্বীরা। প্রতিটি মানুষের মনকে ভালোবাসা ও ত্যাগের মহিমায় সমুজ্জ্বল করে তোলাই এর লক্ষ্য। জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে বিশ্বজুড়েই সব মানুষের হৃদয়ে সঞ্চার করে উৎসব। বড়দিনের উৎসব ঘিরে আনন্দে উদ্বেলিত হয় খ্রিস্টান সম্প্রদায়। ঘরে ঘরে ছড়িয়ে পড়ে উৎসব। দিনটিতে নানা ধর্মীয় আচার পালিত হয়। বর্ণিল আলোতে সাজানো হয়েছে গির্জা ও খ্রিস্টানপাড়ার সকল বাড়ি ঘর। যিশু গোয়াল ঘরে জন্মেছিলেন বলেই খ্রিস্টান ধর্মালম্বীরা ঘরে প্রতীকী গোশালা করেছে প্রতিটি বাড়িতে। প্রায় সব পরিবারেই থাকে কেক, পিঠা, বিরিয়ানিসহ বিভিন্ন ধরনের সুস্বাদু ও উন্নত মানের খাবারের আয়োজন। সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হওয়ায় পারিবারিক, সামাজিক ও ধর্মীয় মেলবন্ধনও ঘটে এতে। গির্জায় ধর্মীয় গান, কীর্তন, অতিথি আপ্যায়ন করা হয়। কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী সজাগ রয়েছে ওই এলাকায়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More