আবহাওয়া সমাচার

স্টাফ রিপোর্টার: আজ শনিবারেও দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল রোববার থেকে বৃষ্টির প্রবণতা কমবে। আবহাওয়া অধিদফতর এ পূর্বাভাস দিয়ে বলেছে, দু একদিনের মধ্যে দেশের উত্তরাংশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মরসুমি বায়ুর অক্ষের বধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মরসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তি থাকতে পারে। ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেরম উত্তরাংশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। গতকাল আবহাওয়া অধিদফতর দেশের সর্বোচ বৃষ্টিপাত ঢাকায় ৯০ মিলিমিটার রেকর্ড করেছে। এদিন চুয়াডাঙ্গায় বৃষ্টি হয়েছে ২৭ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সাতক্ষ্মীরায় ৩২ দশমিক ২ সাতক্ষীরাতেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ জেলায় গতকাল ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বৃষ্টির আগে ছিলো ভ্যাপসাগরম। ওই সময় থার্মমিটারের পারদ ওঠে দেশের মধ্যে সর্বোচ্চ এবং বৃষ্টির পর নেমে আসে শীতলতা। তখন ওই পারদ নেমে দাঁড়ায় আবারও দেশের সর্বনিম্নে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More