এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ : মেধা তালিকায় প্রথম মিশোরী মুনমুন

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। রোববার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরে স্বাস্থ্য শিক্ষা বিভাগের এক ব্রিফিংয়ে মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ এর ফল প্রকাশ করা হয়। রোববার সন্ধ্যা ৭টার পর প্রেস ব্রিফিং থেকে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর।
তিনি জানান, চলতি বছর ৪৮ হাজার ৯৭৫ জন পরীক্ষার্থী পাস করেছেন অংশগ্রহণকারী পরীক্ষার্থী; যা মোট পরীক্ষার্থীর ৩৯.৮৬ শতাংশ। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৩৫০ জন ভর্তির সুযোগ পাবেন। সরকারি মেডিকেল কলেজে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ২৩৪১ জন মেয়ে ও ২০০৯ জন ছেলে রয়েছে। চলমান শিক্ষাবর্ষ থেকে উত্তীর্ণ হয়েছেন ৩ হাজার ৯৩৭ জন শিক্ষার্থী। পূর্ব শিক্ষাবর্ষ থেকে নির্বাচিত হয়েছেন ৪১৩। মেধা তালিকায় প্রথম মিশোরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তার মোট প্রাপ্ত নাম্বার ২৮৭.২৫। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, রাত ৯টার পর ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার বিস্তারিত ফল জানা যাবে। গত শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। করোনার কারণে সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবার কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়েছে। উল্লেখ্য, দেশের ৪৭টি সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। এছাড়া, আরও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে আরও আট হাজার ৩৪০ জন ভর্তি হতে পারবে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More