দেশে করোনায় মৃত্যু ছাড়ালো আট হাজার

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাসে দেশে মৃত্যু ছাড়ালো আট হাজার। ২৪ ঘণ্টায় আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮০০৩। গত একদিনে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৪৩৬ জন। সব মিলিয়ে শনাক্তের সংখ্যা ৫ লাখ ৩১ হাজার ৩২৬। বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৩৩৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন একদিনে। এ নিয়ে ৪ লাখ ৭৫ হাজার ৮৯৯ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সারাদেশে ১১৬টি আরটি-পিসিআর ল্যাব, ২৮টি জিন-এক্সপার্ট ল্যাব ও ৫৬টি র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবে ১১ হাজার সাতটি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ১১৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ লাখ ৪১ হাজার ৩৮৯টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৯২ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৭ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।

এতে আরও বলা হয়, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১৭ জন পুরুষ আর নারী পাঁচজন। এদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে তিনজন এবং বরিশাল বিভাগের একজন রয়েছেন। এদের সবাই হাসপাতালে মারা যান। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের একজন, ২১ থেকে ৩০ বছরের একজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৯৭ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১১৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৮ হাজার ৫৯৮ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৭ হাজার ৮৩৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭৬২ জন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More