পৌষে প্রখর রোদ : দু একদিনের মধ্যেই বদলাতে পারে আবহাওয়া

স্টাফ রিপোর্টার: সোমবার থেকে কি শীত ফিরছে? খুব বেশি তাপমাত্রা হ্রাস না পেলেও কিছুটা তো কমবেই। মঙ্গলবার নাগাদ আবারও গরম পোশাকের গুরুত্ব বাড়বে। এরপর দিন যতোই যাবে ততোই শৈত্যপ্রবাহের কবলে পড়বে দেশ। আবহাওয়া বিশেষজ্ঞরা এরকমই পূর্বাভাস দিয়ে বলেছে, ৯ ঘণ্টায় আবহাওয়ার তেমন পরিবর্তন না হলেও ৪৮ ঘণ্টায় রাতের তামপাত্রা কমবে। ৫ দিনে আবহাওয়ার পরিবর্তন হবে।
শনিবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিলো রাজশাহী বিভাগের বদলগাছী ১১ দশমিক ৬ এবং সর্বোচ্চ ছিলো কক্সবাজারে ৩১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৭ দশমিক ৫ ও সর্বনি¤œ ১৫ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপামাত্রা রেকর্ড করা হয়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়ার শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ১২ ঘণ্টায় সারাদেশে রাত ও দিনের তামপাত্রা প্রায় একইরকম থাকতে পারে। সোমবার রাত থেকে শীতের প্রভাব বাড়ার সম্ভবনা বেশি। সিনপটিক অবস্থা সম্পর্কে তথ্য দিতে গিয়ে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে চুয়াডাঙ্গাসহ দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রা বেড়েছে। পৌষের শেষের দিকে গরমে স্বস্তি পেতে অনেকেরই পাখা ঘোরাতে হয়েছে। তবে আবহাওয়ার পূর্বাভাস মতে, সোম মঙ্গলবার থেকে আবারও তাপমাত্রা কমতে থাকবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More