সরকারি মেডিকেলে এবার আসন প্রতি প্রার্থী ২৮ জন

স্টাফ রিপোর্টার: আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোর ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এবার ভর্তি আবেদন পড়েছে বিগত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ। গত বছর আবেদন পড়েছিল ৭২ হাজার ৩২৮টি, এবার (বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত) ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন ১ লাখ ১৭ হাজার ৩৭৫ জন। অন-লাইনে আবেদনের বেধে দেয়া সময়সীমা শেষ হবে ১ মার্চ রাত ১২টায়। আগামী কয়েক ঘণ্টায় আরও কিছু আবেদন পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আবেদন বেশি হওয়ার কারণে ভর্তি পরীক্ষার ভেন্যু বাড়াতে হয়েছে বলে জানিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব বলেন, ভর্তি কমিটির সঙ্গে আলাপ করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিগত বছরগুলোর চেয়ে এবার ভর্তির আবেদন বেশি পড়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার ভর্তির আবেদনকারীর সংখ্যা বাড়তে পারে, এমন সম্ভাবনা থেকেই ১ লাখ ২১ হাজার পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষা নেয়ার প্রস্তুতি নেয়া হয়েছিল। পরে এ সংখ্যা বাড়িয়ে ১ লাখ ৩৫ হাজার করা হয়েছে। তবে ২ মার্চের আগ পর্যন্ত আবেদনকারীদের চূড়ান্ত সংখ্যা জানা যাবে না। কেন্দ্র সংখ্যা না বাড়িয়ে ভেন্যু সংখ্যা বাড়ানো হয়েছে, অতিরিক্ত চাপ সামাল দেয়ার জন্য।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে বলা হয়েছে, এখন পর্যন্ত যে আবেদন জমা পড়েছে, সে পরিসংখ্যান অনুসারে ভর্তি যোগ্য প্রতিটি

আসনের বিপরীতে মোট ২৮ জন শির্ক্ষার্থী সরকারি মেডিকেলে ভর্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। দেশের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আসন হচ্ছে যথাক্রমে ৪ হাজার ৩৫০টি ও ৫৪৫টি। গত ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া অন-লাইন আবেদন আগামীকাল পয়লা মার্চ শেষ হবে।

মহামারী করোনার সংক্রমণের আশঙ্কায় এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এইচএসসি পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মূল্যায়নের ভিত্তিতে অটোপাস দেয়া হয়েছে। এ কারণে পাসের হার শতভাগ এবং জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও গত বছরের চেয়ে দ্বিগুণ হওয়ায় মেডিকেল কলেজগুলোতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। তাই ভর্তিচ্ছুদের পরীক্ষা নিতে হিমশিম খেতে হচ্ছে অধিদপ্তরকে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More