সৌদিতে করোনা লাখ ছাড়ালো : আসন্ন হজ অনিশ্চিত

স্টাফ রিপোর্টার: সৌদি আরবে উদ্বেগজনকভাবে বাড়ছে করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্তের হার। সর্বশেষ হিসাবে তা ১ লাখ ছাড়িয়ে গেছে। করোনার সাম্প্রতিক এই প্রকোপ বৃদ্ধির ফলে এ বছরের আসন্ন হজ অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে আরও বেশি করে সংশয় দেখা দিয়েছে। গত রোববার পর্যন্ত হিসাবে সৌদিতে করোনা শনাক্ত বেড়ে ১ লাখ ১ হাজার ৯১৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭১২ জনের। করোনা পরিস্থিতিতে জুনের শেষভাগে এ বছরের হজ আদৌ অনুষ্ঠিত হবে কিনা, এ ব্যাপারে এখন পর্যন্ত কর্তৃপক্ষ কোনো ঘোষণা দেয়নি। যদিও এর আগে মুসলিমদের এ বছরের হজ মুলতবি করার অনুরোধ জানায় তারা।
সম্প্রতি কঠোর লকডাউন শিথিল করার পরপরই সৌদি আরবে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। সর্বশেষ রোববার ও শনিবার পরপর দুদিনই ৩ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়। গতকাল সোমবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।
এদিকে করোনার সংক্রমণ ঠেকাতে গত শুক্রবার পবিত্র শহর মক্কায় যাওয়ার প্রবেশপথ বন্দরনগরী জেদ্দায় নতুন করে লকডাউন ঘোষণা করে সৌদি আরব। লকডাউনের মধ্যে বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউও রাখা হয়েছে। মসজিদগুলোতে নামাজ স্থগিত করা হয়েছে। এছাড়া সব সরকারি ও বেসরকারি কর্মজীবীদের ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এর আগেই ওমরাহ পালন স্থগিত করে সৌদি আরব। ওই স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More