দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে লড়তে চায় ইউরোপীয় ইউনিয়ন
মাথাভাঙ্গা মনিটর: চীনের বিরুদ্ধে শক্ত অবস্থান তৈরি করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এক যোগে লড়তে চায় ইউরোপীয় ইউনিয়ন। সেই লক্ষ্যে ইউরোপ ও আমেরিকার মধ্যে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে ইউরোপী ইউনিয়নের প্রধান কূটনীতিকের এমন আহ্বানে সাড়া দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। গত সোমবার ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপকালে এমন আহ্বান জানানো হয় বলে জানায় ব্যাংকক পোস্ট। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ প্রতিনিধি জোসেফ বোরেল বলেছেন, আমাদের দু’পক্ষেরই স্বার্থ রক্ষার্থে একটি সাধারণ অবস্থানে পৌঁছুনো প্রয়োজন।
ভারতে চীনের পণ্য বয়কটের ডাক : ক্ষতি হবে ১৭ বিলিয়ন ডলার
মাথাভাঙ্গা মনিটর: ভারত চীনের সীমান্ত উত্তেজনার মধ্যে সম্প্রতি দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ২০ ভারতীয় সেনা। এ ঘটনায় ভারতে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে দেশটির ব্যবসায়ী সংগঠনগুলো। আর বিশ্লেষকরা বলছেন, তাতে ভারতের লোকসান হতে পারে প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার। এনডিটিভি জানায়, চীনের সমস্ত পণ্য বর্জন করার ডাক দিয়েছে ভারত। এতে বড়সড় ক্ষতির মুখে পড়বে দেশটির ছোট থেকে বড় মাপের ব্যবসায়ীরা। লাদাখে ভারতীয় সেনাদের মৃত্যুর ঘটনায় চীনের প্রতি ধিক্কার জানিয়েছে ইন্ডিয়ানরা। এর ফলে চীন থেকে পণ্য আমদানি বন্ধের দাবি উঠেছে গোটা ভারতে। বছরে প্রায় ৭৪ বিলিয়ন ডলারের চীনা পণ্য আমদানি করে ভারত। চীন থেকে এসব পণ্য আমদানি বন্ধ করতে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠক করেছেন ব্যবসায়ীরা। জানা যায়, চীন থেকে সারা বছর আমদানি করা জিনিসের মধ্যে খুচরা ব্যবসায়ীরা বিক্রি করেন প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলারে। এসবের মধ্যে বেশিরভাগই খেলনা, পারিবারিক নিত্য প্রয়োজনীয় জিনিস, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক দ্রব্য এবং নানা রকমের প্রসাধনী।
আইভরিকোস্টে ভূমিধসে ১৩ জনের প্রাণহানি


মাথাভাঙ্গা মনিটর: আইভরিকোস্টের প্রধান নগরী আবিদজানের উপকণ্ঠে বৃহস্পতিবার ভয়াবহ ভূমিধসে ১৩ জনের প্রাণহানি ঘটেছে এবং আরও অনেক নিখোঁজ রয়েছে। প্রবল বর্ষণের কারণে ড্রেনেজ চ্যানেল ভেঙ্গে পড়ায় এ মর্মান্তিক ঘটনা ঘটে। আবিদজানের কর্মকর্তা ভিনসেন্ট তোহ বি বলেন, এ ভূমিধসে প্রাথমিক ভাবে এ পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর জানতে পেরেছি এবং সেখানে অনুসন্ধান অব্যাহত রয়েছে।’ তিনি আরও জানান, উপকূলীয় এ নগরীর উত্তরে আনিয়ামা উপকণ্ঠে স্রোতের তোড়ে ২০টি বাড়ি ভেসে যায়। স্থানীয় বাসিন্দারা জানায়, প্রায় ১০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্ত্রীর বাড়ি ডুবে যাওয়ার পর আবুবকর দাগনন বলেন, ‘আমি আমার তিন বছর বয়সের সন্তানকে হারিয়েছি এবং আমি তার লাশ খুঁজছি।’ আরেক বাসিন্দা জানান, ড্রেনেজ চ্যানেল ভেঙে যাওয়ার পর স্থানীয় সময় সকাল ৮টার দিকে একটি টিলার অংশবিশেষ ধসে পড়ে। আবিদজানে মে মাসে বর্ষকাল শুরু হয়েছে এবং তা স্বাভাবিকভাবে জুলাই মাসের শেষ নাগাদ পর্যন্ত চলবে।


সুশান্তের জন্য পোস্ট দিয়ে তরুণীর ‘আত্মহত্যা’


মাথাভাঙ্গা মনিটর: গত রোববার মুম্বাইয়ের বান্দ্রায় নিজ বাড়িতে সিলিংয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয় বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের। সুশান্ত মানসিক অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যা করেছেন বলে ময়নাতদন্তের রিপোর্টে বলা হয়েছে। সুশান্তের এই অকাল মৃত্যুতে শোকে আচ্ছন্ন বলিমহলসহ সিনেপ্রেমীরা। এরই মধ্যে জানা গেলো সুশান্তের মতোই আত্মঘাতী হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তার এক নারী ভক্ত। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ওই তরুণীর নাম অরুন্ধতি দাস (৩৫)। তিনি ভারতের হুগলি জেলার উত্তরপাড়ার বাসিন্দা। গত বৃহস্পতিবার দুপুরে উত্তরপাড়ার ঘড়িবাডি নামক এলাকায় নিজ বাড়িতে গোসলখানায় গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন তিনি। গত ১৬ জুন সোশ্যাল মিডিয়ায় সুশান্তের ছবি পোস্ট করেন অরুন্ধতি। ক্যাপশনে লিখে যান তুমি রবে নীরবে। সুশান্তের মতোই মানসিক অবসাদে ভুগছিলেন অরুন্ধতি। এমনটিই জানিয়েছে অরুন্ধতির পরিবার।

ইন্টারনেটের বর্ধিত শুল্ক কমানোর প্রস্তাব প্রতিমন্ত্রী পলকের


স্টাফ রিপোর্টার: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ইন্টারনেটের বর্ধিত শুল্ক কমানোর প্রস্তাব করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল শুক্রবার যুব সংসদের ভার্চুয়াল বাজেট অধিবেশনে তিনি এ প্রস্তাব করেন। পলক বলেন, বর্তমানে দেশে ১০ কোটি মোবাইল ব্যবহারকারী ১৬ কোটি সিম ব্যবহার করছে। এছাড়া ১০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। প্রস্তাবিত বাজেটে ইন্টারনেট ব্যবহারের ওপর বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। এটি অনেকে কমানোর কথা বলছে। আমি তাদের সঙ্গে একমত। তিনি বলেন, ইন্টারনেট ব্যবহারকারীদের শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা গেলে বেশি ভালো হতো। যদি তা সম্ভব না হয় তাহলে আগের ন্যায় অন্তত ১০ শতাংশ রাখার প্রস্তাব করেছি আমরা। এ বিষয়ে অর্থমন্ত্রীকে বলা হয়েছ, আমরা বলেছি। আশা করছি সার্বিক বিষয় বিবেচনা করে অর্থমন্ত্রী আমাদের এই প্রস্তাব গ্রহণ করবেন।
বাংলাদেশি পণ্যের ৯৭ শতাংশ শুল্কমুক্ত সুবিধা দিলো চীন
স্টাফ রিপোর্টার: চীনা বাজারে বাংলাদেশি পণ্যের ৯৭ শতাংশ শুল্কমুক্ত সুবিধা দিয়েছে দেশটির সরকার। চলতি বছরের ১ জুলাই থেকে এ সুবিধা কার্যক করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা তৌহিদুল ইসলাম বলেন, সরকারের অর্থনৈতিক কূটনীতির অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সুবিধা দেয়ার অনুরোধ করে চীন সরকারকে চিঠি দেয়া হয়। ‘এ অনুরোধের পরিপ্রেক্ষিতে চীনের স্টেট কাউন্সিলের ট্যারিফ কমিশন সম্প্রতি এ সুবিধা প্রদান করে নোটিশ জারি করে।’ তিনি বলেন, স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে এ সুবিধা প্রদান করা হচ্ছে। ৫১৬১ বাংলদেশি পণ্য এ শুল্কমুক্ত সুবিধার আওতায় থাকবে। ‘বাংলাদেশ ইতোমধ্যে চীন থেকে এশিয়া-প্যাসিফিক বাণিজ্য চুক্তির (আপটা) আওতায় তিন হাজার ৯৫ পণ্যের শুল্কমুক্ত সুবিধা ভোগ করে থাকে ‘সৌহিদুল ইসলাম বলেন, সেই সুবিধার বাইরে ৯৭ শতাংশ শুল্কমুক্ত সুবিধা প্রদান করা হলো।
১ জুলাই থেকে ফিটনেসবিহীন গাড়ি ব্যবহারের অযোগ্য : বিআরটিএ
স্টাফ রিপোর্টার: যেসব মোটরযানের ফিটনেস নেই ১০ বছর বা তারও বেশি সময় ধরে তাদের আগামী ৩০ জুনের মধ্যে ফিটনেস নবায়ন করতে হবে। নতুবা রেজিস্ট্রেশন বাতিল করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সম্প্রতি সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। গতকাল শুক্রবার বিআরটিএ এর ফেসবুক পেজেও এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রচার করা হয়। বিআরটিএ’র পরিচালক (ইঞ্জি.) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ২৫ ধারা মোতাবেক বিআরটিএ হতে মোটরযানের ফিটনেস সার্টিফিকেট গ্রহণের আবশ্যকতা থাকা সত্ত্বেও বিআরটিএ’র ডাটাবেজ পর্যালোচনায় দেখা যায় যে, ১০ বছরের অধিককাল যাবৎ উল্লেখযোগ্য সংখ্যক মোটরযানের ফিটনেস নবায়ন করা হয়নি। এমতাবস্থায় এ সকল মোটরযানের মালিকগণকে চলতি মাসের ৩০ তারিখের মধ্যে তাদের স্ব-স্ব মোটরযানের ফিটনেস নবায়নের জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায় ১ জুলাই ১০ বছরের অধিককালের ফিটনেসবিহীন মোটরযানসমূহকে ধ্বংসপ্রাপ্ত বা চিরতরে ব্যবহারের অযোগ্য হিসেবে বিবেচনা করে বাতিল করা হবে।
‘হত্যাশা’ নিয়ে বেকার যুবকের আত্মহত্যা


স্টাফ রিপোর্টার: পাবনার সাঁথিয়ায় এনামুল হক সুইট (৩২) নামে উচ্চশিক্ষিত বেকার যুবক গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন। এনামুল উপজেলার আতাইকুলা ইউনিয়নের বামনডাঙ্গা গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য আতাউর রহমানের ছেলে। ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার দিনগত রাতে। স্থানীয়রা জানায়, এনামুল হক সুইট পাবনা সরকারি অ্যাডওয়ার্ড কলেজ থেকে ইংরেজিতে অনার্স ও মাস্টার্স শেষ করে প্রথমে বনগ্রাম হাজী জসিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ে খ-কালীন শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে স্ত্রীসহ তিনি ঢাকায় একটি হাসপাতালে চাকরি নেন। করোনাকালীন এনামুলের চাকরি না থাকায় তিনি বাড়িতে চলে আসেন। তার স্ত্রী পাবনা সদর হাসপাতালে সেবিকার চাকরিতে যোগদান করেন। ভালো কর্ম না থাকায় তিনি দীর্ঘদিন ধরে হতাশায় ভুগছিলেন। ঘটনার দিন রাতে নিজ ঘরে গলায় ফাঁস নিয়ে তিনি আত্মহত্যা করেন। এনামুল তার ফেসবুকে বিভিন্ন সময় বিভিন্ন রকম হতাশার কথা পোস্ট করেছেন। অনেকেরই ধারণা, এনামুল ভালো কর্ম না পাওয়ায় তার পারিবারিক জীবন ভালো যাচ্ছিলো না। কর্ম হারিয়ে হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যা করেছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More