আলমডাঙ্গায় বিশ্বকবির প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনাসভা ও সঙ্গীতের আয়োজন

আলমডাঙ্গা ব্যুরো: বিশ্বকবি রবীন্দ্রনাথের ৭৯তম প্রয়াণ দিবস উপলক্ষে আলমডাঙ্গায় রবীন্দ্রনাথের আধ্যাত্মিকতা শীর্ষক আলোচনাসভা ও বাউলাঙ্গের রবীন্দ্র সঙ্গীতের আয়োজন করা হয়। সামাজিক দূরত্ব মেনেই গতকাল আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের সভাপতি আশরাফুল হক লুলুর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাংবাদিক রহমান মুকুল। বিশেষ অতিথি ছিলেন প্রভাষক কবি আসিফ রহিম জোয়ার্দ্দার, মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক জামাল  হোসেন মাস্টার।

এ সময় বক্তারা বলেন, রবীন্দ্রনাথ ব্রাহ্মনসমাজভূক্ত হলেও তার আধ্যাত্মিকতার উপলব্ধি সেই গন্ডির বাইরে ছিলো। বিশেষ ধর্মের মধ্যে সীমায়িত ছিলো না তার আধ্যাত্মিকতা। ধর্ম সমন্বয় ও জাতিসমন্বয়ের কথা বার বার উচ্চারিত হয়েছে তার বিভিন্ন প্রবন্ধে। তিনি হৃদয়ের শুদ্ধতা, সহিষ্ণুতা, করুণা ও দয়ার মাধ্যমে জীবনকে উপলব্ধি করেছেন। মানবিক সত্য ও আস্তিক্যবাদ রবীন্দ্রনাথের আধ্যাত্মিকতার সার কথা। জগত ও জীবন তার কাছে ছিলো রূপাতীত, লোকাতীত, অনন্ত দেশকালব্যাপী এক মহান আনন্দশক্তির প্রকাশ। তিনি সবকিছুর মধ্যে ঈশ্বরের অস্তিত্ব অনুভব করেছেন। সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিক বিশ্বাসের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তবিবুর রহমান মাস্টার, আশরাফুল হক পান্না মাস্টার, মাহফুজুল হক তুষার, উস্তাদ রেজাউল করিম, উস্তাদ কমলকান্তি চক্রবর্তী, মোমিন হোসেন, তাজুল ইসলাম, জহুরুল হক ফরায়েজী, আমিরুল ইসলাম, সুশীল কর্মকার প্রমুখ। শেষে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের শিল্পীরা বাউলাঙ্গের রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More